আইপিও আবেদন করতে বাড়াতে হবে বিনিয়োগ

আগের সংবাদ

‘ইভিএম’ রেখেই ভোটের ছক!

পরের সংবাদ

এমবাপ্পেকে নিয়ে মুখ খুললেন খেলাইফি

প্রকাশিত: মে ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: মে ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গোটা ফুটবল বিশ্বকে অবাক করে দিয়ে লিগ ওয়ানের শেষ ম্যাচে পিএসজির সঙ্গে চুক্তি নবায়নের ঘোষণা দিয়েছিলেন কিলিয়ান এমবাপ্পে। এরপর থেকেই পিএসজির সঙ্গে রিয়াল মাদ্রিদ ও লা লিগা কর্তৃপক্ষের ¯œায়ুযুদ্ধ আরো প্রখর হতে থাকে। রিয়াল মাদ্রিদের সঙ্গে সব কথাবার্তা পাকা করার পর সিদ্ধান্ত পরিবর্তন করে পিএসজিতে এমবাপ্পের থেকে যাওয়া নিয়ে প্রশ্ন তুলেছিলেন লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস। এমবাপ্পের সিদ্ধান্ত পরিবর্তনের জন্য পিএসজির বিপক্ষে আলাদা এক বিবৃতিতে তেবাস বলেছেন, সাম্প্রতিক মৌসুমে ৭০ কোটি ইউরো লোকসান দেয়ার পর এমবাপ্পের চুক্তি নবায়নে পিএসজি যে বিশাল অঙ্কের বেতন-বোনাস সেধেছে, সেটা ৬০ কোটি ইউরো ছাড়িয়ে যাবে। এটা ফুটবলের জন্য অপমান।
তেবাসের এই মন্তব্যের বিপক্ষে গতকাল সংবাদ সম্মেলনে কড়া ভাষায় জবাব দিয়েছে প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) সভাপতি খেলাইফি। জবাব দিতে গিয়ে তিনি বলেছেন, তিন-চার বছর আগেও লা লিগা যেমন ছিল, তেমন আর নেই। লা লিগার তুলনায় লিগ ওয়ান বেশি শক্তিশালী হয়ে উঠছে। তেবাস সম্ভবত এ নিয়ে ভয়ে আছেন। আর ফ্রান্সের জন্য এটা দারুণ। বিশ্বের সেরা খেলোয়াড়টিকে আমরা ধরে রাখতে পেরেছি। আমাদের সঙ্গে এমবাপ্পে আছে, তাই সত্যি বলতে, আমার অন্য কিছু নিয়ে ভাবার সময় নেই। তবে আমি সব ক্লাবকেই সম্মান করি। আমাদের ক্লাবকেও সম্মান করা হোক, সেটা চাইব।
এমবাপ্পে টাকার জন্য রিয়ালে না গিয়ে পিএসজিতেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ফরাসি তারকাকে নিয়ে এমন সমালোচনাও হচ্ছে। পিএসজি সভাপতি খেলাইফি এমবাপ্পের হয়ে এই সমালোচনার জবাবে বলেছেন, কিলিয়ান এমবাপ্পের জন্য টাকাই সবচেয়ে গুরুত্বপূর্ণ নয়। স্পেনে আরেকটি ক্লাব আছে, যারা আমাদের চেয়ে অনেক বেশি টাকা দিতে পারবে। এমবাপ্পের জন্য আমাদের ক্রীড়া পরিকল্পনাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।
লিগ ওয়ানের সর্বশেষ ম্যাচে মেটজের বিপক্ষে ম্যাচশেষে পিএসজির সঙ্গেই চুক্তি বৃদ্ধির আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। এমবাপ্পে বর্তমান সময়ে সবচেয়ে বেশি সমালোচিত ফুটবলার। চলতি বছর পিএসজির সঙ্গে তার পূর্ব চুক্তি শেষ হয়েছে। এরপর আবারো পিএসজির সঙ্গে চুক্তি বাড়াবেন নাকি দল পরিবর্তন করে অন্য কোথাও যাবেন তা নিয়ে বেশ কয়েক মাস ফুটবল সমর্থকরা বেশ উৎকণ্ঠার মধ্যে ছিলেন। আনুষ্ঠানিক ঘোষণার কয়েক দিন আগে অনেকেই নিশ্চিন্তে ভেবে নিয়েছিলেন সময়ের সেরা ফরোয়ার্ড এমবাপ্পে আগামী মৌসুমে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের জার্সিতে দেখা যাবে। এমবাপ্পেকে পাওয়ার জন্য হারল্যান্ডকেও ছেড়ে দিয়েছিল লস ব্লাঙ্কোসরা। রিয়াল ভক্তদের জন্য এত নিশ্চিত হওয়ার পেছনেও যথেষ্ট কারণ ছিল। রিয়ালের সঙ্গে এমবাপ্পের কথাবার্তা প্রায় পাকা হয়ে গিয়েছিল। সে অনুসারে চুক্তি স্বাক্ষরের সব কাগজপত্রও তৈরি করে ফেলেছিল রিয়াল মাদ্রিদ। বাকি ছিল শুধু আনুষ্ঠানিক ঘোষণার। এত দূর এগিয়ে এমবাপ্পের সিদ্ধান্তের আনুষ্ঠানিক ঘোষণার দিন মাথায় হাত রাখা ব্যতীত অন্য কোনো উপায় ছিল না লা লিগা চ্যাম্পিয়নদের। রিয়াল মাদ্রিদে না গিয়ে পিএসজির সঙ্গেই আরো তিন বছরের জন্য চুক্তি করেছেন এমবাপ্পে। রিয়ালের সঙ্গে কথাবার্তা পাকা করার পর শেষ মুহূর্তে সিদ্ধান্ত পরিবর্তনের জন্য ক্ষোভ প্রকাশ করেছে স্প্যানিশ জায়ান্টরা। তীব্র ক্ষোভের সঙ্গে এক এক বিবৃতির সাহায্যে রিয়াল মাদ্রিদ কর্তৃপক্ষ জানিয়েছে, ফাইনান্সিয়াল ফেয়ার প্লে-রুলস ভাঙার কারণে তারা আইনি ব্যবস্থা নেবে। বিবৃতিতে আরো বলা হয়েছে, উয়েফা, ফ্রান্স কর্তৃপক্ষ, রাজস্ব বিভাগ এবং ইউরোপীয় ইউনিয়নের কাছে পিএসজির বিপক্ষে অভিযোগ দায়ের করবে রিয়াল মাদ্রিদ।
উদ্দেশ্য হচ্ছে- ইউরোপিয়ান ফুটবলে যে অর্থনৈতিক সিস্টেম রয়েছে সেটাকে বলবৎ রাখা এবং এর স্থায়িত্ব নিশ্চিত করা।
আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি গত নভেম্বরে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে আসার পর থেকেই এমবাপ্পের দল পরিবর্তন নিয়ে বেশ গুঞ্জন উঠেছিল। এমবাপ্পেকে দলে নিতে লস ব্ল্যাঙ্কোসখ্যাত রিয়াল মাদ্রিদই সবচেয়ে বেশি আগ্রহী ছিল। বিগত দুই মৌসুম ধরেই তারা এমবাপ্পেকে সাদা জার্সিতে মাঠে নামানোর জন্য মরিয়া হয়ে আছে। সুযোগ পেলেই সবার আগে সর্বোচ্চ মূল্য দিয়ে এই ফরাসি তারকাকে দলে নিতে সিদ্ধান্তে অটুট ছিল রিয়াল। রিয়ালে যোগ দেয়ার জন্য শুধু চুক্তি স্বাক্ষরের জন্য ১০ কোটি ইউরো বোনাস পাবেন এমবাপ্পে। বার্ষিক করসহ ৫ কোটি ইউরো বেতনে পাঁচ বছরের চুক্তি করবেন এমবাপ্পে। দেশের জার্সিতে সতীর্থ হয়ে খেলা রিয়াল মাদ্রিদের গোল মেশিন করিম বেনজেমাও রিয়ালের জার্সিতে এমবাপ্পেকে পেতে ইচ্ছুক। তার বিশ্বাস, ফ্রান্স সতীর্থকে পেলে তার দল দুই বা তিন গুণ বেশি গোলের দেখা পাবে।
তবে এমবাপ্পেকে কোনোভাবেই ছাড়তে ইচ্ছুক ছিল না পিএসজি। চুক্তি নবায়নের জন্য একের এক প্রস্তাবও দেয়া হয়েছিল তাকে। ফরাসি দৈনিক লা প্যারেসিয়ান এক প্রতিবেদনে বলেছে, এমবাপ্পেকে বছরে ৫০ মিলিয়ন ইউরো বেতনের প্রস্তাব দেয়া হয়েছে, যা টাকার অঙ্কে যা সাড়ে চারশ কোটিরও বেশি। এছাড়া ক্লাব পরিবর্তন না করে চুক্তি নবায়ন করলে এমবাপ্পে বোনাস পাবেন আরো ১০০ মিলিয়ন ইউরো, যা কাতারি মালিকানাধীন ক্লাব পিএসজি ও কাতার স্পোর্টস ম্যানেজম্যান্ট গ্রুপের ইচ্ছে এমবাপ্পেকে সর্বোচ্চ পারিশ্রমিকের ফুটবলার করবে। শুধু টাকার অঙ্কই বাড়িয়েছেন যে তা নয়। পিএসজির অধিনায়কত্বের দায়িত্ব দিবেন বলেও জানিয়েছেন এমবাপ্পেকে। শুধু ক্লাব সভাপতিই নয়, ফরাসি প্রেসিডেন্ট ইমনুয়েল ম্যাখোঁও এমবাপ্পেকে পিএসজি না ছাড়তে অনুরোধ করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়