নাটকীয় জয়ে চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি

আগের সংবাদ

বাড়ছে সম্ভাবনা, তবুও শঙ্কা! রুশ-ইউক্রেন যুদ্ধসহ নানা কারণে মূল্যস্ফীতি বেড়ে যাওয়ায় পশ্চিমা ক্রেতাদের ক্রয় ক্ষমতায় প্রভাব পড়েছে > পোশাক খাত

পরের সংবাদ

নর্থ সাউথের ৪ ট্রাস্টি কারাগারে : বিলাসী জীবনযাপনে অভ্যস্ত ৪ জনের রাত কাটে হাজতে

প্রকাশিত: মে ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অর্থ আত্মসাতের অভিযোগে করা মামলায় বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৪ ট্রাস্টিকে একদিন করে জেলগেটে জিজ্ঞাসাবাদ করাসহ কারাবিধি অনুযায়ী তাদের ডিভিশন দেয়ার জন্য কারাকর্তৃপক্ষে নির্দেশ দিয়েছেন আদালত। গতকাল সোমবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিত ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েস এ নির্দেশ দেন।
এর আগে ৩০৩ কোটি ৮২ লাখ টাকা আত্মসাতের মামলায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের ৪ সদস্য রেহানা রহমান, এম এ কাশেম, মোহাম্মদ শাহজাহান ও বেনজীর আহমেদের জামিন আবেদন খারিজ করে রাতেই তাদের শাহবাগ থানায় পাঠান আদালত। বিলাসী জীবনযাপনে অভ্যস্ত চারজনেরই রাত কাটে শাহবাগ থানার হাজতে।
গত রবিবার রাতে আসামিরা তাদের পরিবারের কাছ থেকে জামাকাপড় ও ওষুধপত্র নিয়ে হাজতে ঢুকেন। হাজতে তাদের প্রত্যেকের জন্য দেয়া হয় চেয়ার ও কাঁথা-বালিশ। তবে আসামিরাও হাজতে রাত কাটানোর জন্য জিনিসপত্র নিয়ে আসেন। শাহবাগ থানা থেকে তাদের খাবার ব্যবস্থা করা হলেও প্রত্যেকে নিজ-নিজ বাসা থেকে চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী রাতের খাবার আনিয়েছেন বলে শাহবাগ থানা সূত্রে জানা গেছে। আরো জানা গেছে, আদালতের নির্দেশে তাদের হাজতে রাখার কথা। কিন্তু শাহবাগ থানার হাজতখানা অপরিচ্ছন্ন থাকায় পরিচ্ছন্নকর্মীরা রাতেই ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করাসহ ছড়িয়ে দেয়া হয় সুগন্ধিও। রেহানা রহমানকে মহিলা সেলে রাখা হয়। তবে বাকিরা অন্য সব হাজতির সঙ্গেই রাত কাটান। শাহবাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) মওদুদ হাওলাদার বলেন, গত রবিবার রাত ১১টার দিকে তাদের থানায় নিয়ে আসা হয়। তারা থানা হাজতেই ছিলেন। আদালতের সিদ্ধান্ত অনুযায়ী তাদের আজ (গতকাল) নি¤œ আদালতে নেয়া হয়। এর আগে গত রবিবার ওসি জানান, যেহেতু মামলাটি দুদক তদন্ত করছে, তাই পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ড আবেদন করবে না। পুলিশ দায়িত্ব অনুযায়ী তাদের আদালতে সোপর্দ করবে।
প্রসঙ্গত, অর্থ আত্মসাতের মামলায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চার সদস্যের জামিন আবেদন গত রবিবারই খারিজ করে দেন হাইকোর্ট। তাদের শাহবাগ থানা পুলিশের হাতে তুলে দিয়ে ২৪ ঘণ্টার মধ্যে নি¤œ আদালতে হাজির করতে বলা হয়। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক

আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালত আদেশে বলেন, আবেদনকারী অভিযুক্তদের বিরুদ্ধে ৩০৩ কোটি ৮২ লাখ টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে। অপরাধের গুরুত্ব বিবেচনায় আবেদনকারী অভিযুক্তরা আগাম জামিন পেতে পারেন না। তাছাড়া আগাম জামিন পাওয়ার মতো যৌক্তিক, গ্রহণযোগ্য কারণ তারা আদালতকে দেখাতে পারেননি। যে কারণে আগাম জামিনের আবেদন সরাসরি খারিজ করে তাদের পুলিশে সোপর্দ করা হলো। গত ১২ মে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জমি কেনা বাবদ অতিরিক্ত ৩০৩ কোটি ৮২ লাখ টাকা ব্যয় দেখিয়ে তা আত্মসাতের অভিযোগে বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যানসহ ৬ জনের বিরুদ্ধে মামলা করে দুদক।
মামলার আসামিরা হলেন- নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ, বোর্ডের চার সদস্য এম এ কাশেম, বেনজীর আহমেদ, রেহানা রহমান ও মোহাম্মদ শাহজাহান এবং আশালয় হাউজিং এন্ড ডেভেলপার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আমিন মো. হিলালী। এজাহারে বলা হয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও শিক্ষা মন্ত্রণালয়কে পাশকাটিয়ে ট্রাস্টি বোর্ডের কয়েকজন সদস্যের অনুমোদন বা সম্মতির মাধ্যমে ক্যাম্পাস উন্নয়নের নামে ৯ হাজার ৯৬ দশমিক ৮৮ ডেসিমেল জমির দাম ৩০৩ কোটি ৮২ লাখ ১৩ হাজার ৪৯৭ টাকা বেশি দেখিয়ে তা আত্মসাৎ করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়