সারাদেশে বৃষ্টি হতে পারে আজও

আগের সংবাদ

ঝুঁকিমুক্ত নয় বাংলাদেশও! করোনার আবহের মধ্যে নতুন বিপত্তি ‘মাঙ্কিপক্স’ > সংক্রমণের শঙ্কার চেয়ে গুজব বেশি

পরের সংবাদ

নাটকীয় জয়ে চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি

প্রকাশিত: মে ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অ্যাস্টন ভিলাকে ৩-২ গোলে হারিয়ে টানা তৃতীয়বার ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি। ম্যানচেস্টার সিটির হয়ে জোড়া গোল করেছেন ইল্কে গুনদোয়ান ও একটি গোল করেছেন রদ্রিগো। অ্যাস্টন ভিলার হয়ে একটি করে গোল করেছেন ম্যাটি ক্যাশ ও ফিলিপ কুতিনহো। অপরদিকে, ইংলিশ শিরোপা প্রত্যাশী আরেক ক্লাব লিভারপুলের মৌসুম শেষ হয়েছে এক পয়েন্টের আক্ষেপ নিয়ে। উলভসের বিপক্ষে গতকাল ৩-১ গোলের জয়ের সুবাদে চ্যাম্পিয়নদের থেকে মাত্র ১ পয়েন্টে পিছিয়ে থেকে ৯২ পয়েন্ট নিয়ে মৌসুম শেষ করতে হয়েছে অল রেডদের। লিভারপুলের হয়ে একটি করে গোল করেছেন সাদিও মানে, মোহাম্মদ সালাহ ও অ্যান্ড্রু রবার্টসন। উলভসের হয়ে একমাত্র গোলটি করেছেন পেড্রো নেটো।
ক্রিকেট কিংবা ফুটবল দুই খেলার মোড় ঘুরতে মুহূর্তখানেক সময়েরও প্রয়োজন হয় না। কালবৈশাখীর সময়ে নীলাভ আকাশ হঠাৎ যেমন ভয়ংকর কালো মেঘে ছেয়ে যায়। গুমোট আবহাওয়া রূপ ধারণ করে পরিবেশকে থমথমে বানিয়ে দেয়। তেমনি ম্যানচেস্টার সিটির মাঠে গতকাল কালবৈশাখীর কালো মেঘ হয়ে এসেছিল অ্যাস্টন ভিলা। শিরোপা নির্ধারণী রাতে ম্যাচের ৩৭ মিনিটেই কালবৈশাখীর ন্যায় লিড পেয়ে যায় অ্যাস্টন ভিলা। পুরো স্টেডিয়ামে বিরাজ করেছে শিরোপা হাতছানির নীরব ভয়। প্রথমার্ধে শত চেষ্টা করেও সমতায় ফিরতে পারেনি লিগের শীর্ষস্থানীয় দলটি। এক গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় ম্যানচেস্টার সিটি। বিরতি থেকে ফেরার সঙ্গে সঙ্গে রাহিম স্টার্লিংকেও মাঠে নামিয়েছেন গার্দিওলা। এরপর থেকেই অ্যাস্টন ভিলার গোলপোস্টে ক্ষেপণাস্ত্র হামলার ন্যায় আক্রমণ শুরু হয়। মুহূর্তের মধ্যেই বল নিয়ে অ্যাস্টন ভিলার ডি বক্সের সামনে গর্জে উঠে ম্যান সিটির ফরোয়ার্ডরা। বিরতি থেকে ফেরার প্রথম ১০ মিনিটে একাধিক সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি ম্যান সিটি। শিরোপার জন্য ম্যান সিটির যেখানে জয় অবশ্যম্ভাবী সেখানে ৬৯ মিনিটে অ্যাস্টন ভিলার লিডকে দ্বিগুন করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড কুতিনহো। লিডকে দ্বিগুন করার কিছুক্ষণ পরই এই ব্রাজিলিয়ান স্কোরারকে মাঠ থেকে উঠিয়ে নেন স্টিভেন জেরার্ড। দ্বিতীয় গোল হজম করার আরো সাত মিনিট পর ম্যান সিটির আকাশে আলো ছড়াতে শুরু করে। কালবৈশাখীর পর মেঘলা আকাশ সাদা মেঘের সঙ্গে নীল বর্ণ ধারণ করতে যেমন বেশ একটা সময় লাগে না, তেমনি ম্যান সিটিরও ম্যাচকে পুরোপুরি নিজেদের দখলে নিতে লেগেছে মাত্র ৫ মিনিট। ৭৬তম মিনিটে ডান প্রান্ত থেকে রাহিম স্টার্লিংয়ের ক্রসে অসাধারণ হেডে গোল ব্যবধান কমান ম্যান সিটির জার্মান ফরোয়ার্ড ইল্কে গুনদোয়ান। এর দুই মিনিট পরই ডি-বক্সের বাইরে অসাধারণ এক শটে সমতায় ফেরান রদ্রিগো। এরপর জয়ের জন্য আরেকটি গোল প্রয়োজন ছিল গার্দিওলার শিষ্যদের। সমতায় ফেরার তিন মিনিট পরই সেই কাক্সিক্ষত স্বপ্ন পূরণ করেন ইল্কে গুনদোয়ান। কেবিন ডি ব্রুইনের ক্রস অ্যাস্টন ভিলার ডিফেন্ডার ও গোলরক্ষককে পরাস্ত করার সঙ্গে সঙ্গে গুনদোয়ান তার পা লাগিয়ে বলের গতিপথ অ্যাস্টন ভিলার জালের দিকে করে দেন। সঙ্গে সঙ্গে বাঁধভাঙ্গা উদযাপনে মেতে উঠেন ম্যান সিটির সমর্থকরা। দুই গোলে পিছিয়ে থাকা ম্যান সিটি ৫ মিনিটের মধ্যেই এক গোলের লিড পেয়ে যায়। এরপর নির্ধারিত সময়ে মধ্যে আর কোনো গোল পায়নি কেউ। ম্যাচের অতিরিক্ত চার মিনিটেও অ্যাস্টন ভিলা সমতায় ফিরতে পারেনি। এই জয়ের সুবাদে ৩৮ ম্যাচে ৯৩ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখে শিরোপা নিশ্চিত করেছে গার্দিওলার শিষ্যরা। এই শিরোপার মাধ্যমে দীর্ঘ পাঁচ বছরের শিরোপার খরা কাটিয়েছে ম্যান সিটি।
সিটি অব ম্যানচেস্টার স্টেডিয়ামে গতকাল সবদিক থেকেই এগিয়ে ছিল স্বাগতিকরা। সফরকারি অ্যাস্টন ভিলা প্রথমেই লিড না পেলে সহজেই শিরোপার পথে এগিয়ে যেত গার্দিওলার শিষ্যরা। ঘরের মাঠে ম্যাচজুড়ে একক আধিপত্য বিস্তার করেছে সিটির ফুটবলাররা। ৭১ শতাংশ বল নিজেদের দখলে রেখে সব মিলিয়ে ২৪টি শট নিয়েছে। তবে এর মধ্যে মাত্র ৫টি শটকে উদ্দেশ্য বরাবর রাখতে পেরেছে। অপরদিকে অ্যাস্টন ভিলার সর্বসাকুল্যে নেয়া ৪ শটের দুটি ছিল লক্ষ্য বরাবর। সেই দুই শটের দুটিতেই গোল পেয়েছে তারা।
অপরদিকে, অ্যানফিল্ডে প্রথমেই গোল হজম করেছে লিভারপুল। তবে ম্যাচে ফিরতে ম্যান সিটির ন্যায় এত কাঠখড় পোড়াতে হয়নি সালাহ-মানেদের। ম্যাচের তৃতীয় মিনিটেই পর্তুগিজ ফরোয়ার্ড পেড্রো নেটোর গোলে লিড পায় উলভস। এরপর বিরতির আগেই সাদিও মানের গোলে সমতায় ফিরে লিভারপুল। এরপর ম্যাচের শেষ ১০ মিনিটে দুই গোল পায় লিভারপুলের ফরোয়ার্ডরা। ৮৪তম মিনিটে লিড পাওয়া গোল করেন লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ ও ৮৯তম মিনিটে তৃতীয় গোল করেন অ্যান্ড্র রবার্টসন। এই জয়ের পরও এক পয়েন্টের আক্ষেপে পুড়বেন ক্লপ। ম্যানচেস্টার সিটির থেকে মাত্র এক পয়েন্টে পিছিয়ে ছিল অল রেডরা। শিরোপা নির্ধারণী রাতে দুই দলই জয় পাওয়ার ফলে এক পয়েন্টে পিছিয়ে ৯২ পয়েন্ট নিয়েই মৌসুম শেষ করতে হয়েছে তাদের। ইংলিশ প্রিমিয়ার লিগের এই মৌসুম থেকে চ্যাম্পিয়নস লিগের যোগ্যতা অর্জন করেছে ম্যানচেস্টার সিটি, লিভারপুল, চেলসি ও টটেনহাম। এভারটনের বিপক্ষে ৫-১ গোলের জয় পেয়েও চ্যাম্পিয়ন্স লিগের যোগ্যতা অর্জন করেনি আর্সেনাল। অপরদিকে নরউইচ সিটিকে ৫-০ গোলে হারিয়েছে টটেনহাম।
উপরের চার দলসহ আর্সেনাল ও ম্যানচেস্টার ইউনাইটেড খেলবে উয়েফা ইউরোপা লিগে। সপ্তম স্থানে থেকে উয়েফা কনফারেন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে ওয়েস্ট হাম। শেষ পর্যন্ত রেলিগেশন লিগ থেকে সৌভাগ্যক্রমে রেহাই পেয়েছে লিডস ইউনাইটেড। রেলিগেশনে লিগে পড়ে আছেন বার্নলি, ওয়াটফোর্ড ও নরউইচ সিটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়