সাংবাদিক ও গীতিকার কে জি মোস্তফা আর নেই

আগের সংবাদ

স্পষ্ট নয় আয় বাড়ানোর খাত : এ বছর লক্ষ্যমাত্রা বাড়ানো হয়েছে ৪০ হাজার কোটি টাকা > বৈশ্বিক অস্থিরতাও নেয়া হচ্ছে না বিবেচনায়

পরের সংবাদ

ফুলপুরে শ্রমিক সংকটে ক্ষেতেই নষ্ট হচ্ছে ধান

প্রকাশিত: মে ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. আবু রায়হান, ফুলপুর (ময়মনসিংহ) থেকে : ফুলপুরে বোরো ধান কাটা শুরু হয়েছে। ধানের বাম্পার ফলনেও কৃষকের মুখে হাসি নেই। দুশ্চিন্তা কাটছে না কিছুতেই। শ্রমিক না আসায় ধান কাটা নিয়ে দুশ্চিন্তায় পড়েছে কৃষকরা। উপজেলায় এ বছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। কয়েক দিন ধরে ধান কাটা শুরু হলেও অনেক কৃষকই শ্রমিক সংকটের কারণে ধান কাটতে পারছেন না। পার্শ্ববর্তী উপজেলা ধৌবাউড়া, হালুয়াঘাট ও বিক্রমপুরসহ গ্রামগঞ্জের বিভিন্ন স্থান থেকে ধান কাটার জন্য শ্রমিক নিয়ে আসা হচ্ছে। শ্রমিকের বেতন ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৪০০ টাকা। তাও যেন শ্রমিক পাওয়া কঠিন।
উপজেলার বিভিন্ন এলাকার ধান ক্ষেত ঘুরে দেখা গেছে, শত শত হেক্টর জমির ধান পাকার পরও শ্রমিক সংকটের কারণে কাটতে পারছেন না। উপজেলার ৪নং সিংহেশ্বর ইউনিয়নের বওলাকান্দা এলাকার কৃষক নাজিম উদ্দীন জানান, ৮ বিঘা জমিতে বোরো ধান রোপণ করেছেন। ফলন ভালো হওয়ায় ন্যায্যমূল্য পাবেন বলে জানান তিনি। তবে শ্রমিক সংকটের কারণে পাকা ধান কাটতে পারছেন না। ক্ষেতেই নষ্ট হচ্ছে ধান।
সদর ইউনিয়নের বনগাঁও গ্রামের কৃষক চাঁন মিয়া জানান, এবার ১৫ বিঘা জমিতে বোরো ধানের আবাদ করেছেন। ফলনও হয়েছে ভালো। কিন্তু শ্রমিক সংকটের কারণে এখনো ধান কাটতে পারেননি তিনি।
উপজেলার পয়ারী এলাকার সলিম উদ্দিন জানান, ৬ বিঘা জমিতে বোরো ধান রোপণ করেছেন। প্রায় সব জমির ধানই পাকা শেষ। কিন্তু শ্রমিক সংকটের কারণে ধান কাটা নিয়ে চিন্তায় আছেন। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। এ বছর পোকা-মাকড়ের আক্রমণ কিছুটা কম থাকায় সঠিক সময়ে ধান কেটে ঘরে তুলতে পারবেন কৃষকরা।
ফুলপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কামরুল হাসান কামু বলেন, চলতি মৌসুমে ২২ হাজার ৩৫৫ হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হয়েছে। শ্রমিক সংকটের বিষয়টি আমরাও জানতে পেরেছি। কৃষকদের ধান কাটতে কম্বাইন্ড হার্ভেস্টার দিয়ে ধান কর্তনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। তবে বাম্পার ফলন হওয়ায় খুশি কৃষকরা। এবার ধানের দাম ও ফলন ভালো হওয়ায় আগামী বছর বোরো ধানের আবাদ বাড়বে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়