সাংবাদিক ও গীতিকার কে জি মোস্তফা আর নেই

আগের সংবাদ

স্পষ্ট নয় আয় বাড়ানোর খাত : এ বছর লক্ষ্যমাত্রা বাড়ানো হয়েছে ৪০ হাজার কোটি টাকা > বৈশ্বিক অস্থিরতাও নেয়া হচ্ছে না বিবেচনায়

পরের সংবাদ

তামিম-মুশফিক মাইলফলক ছোঁয়ার অপেক্ষায়

প্রকাশিত: মে ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঈদের আমেজ শেষ। কিছুদিন পরই চট্টগ্রামে শুরু হবে বাঘ-সিংহের লড়াই, যা শেষ হবে মিরপুরে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ইতোমধ্যে বাংলাদেশে এসেছে উপমহাদেশের পরাশক্তি শ্রীলঙ্কা। গত ৮ মে দুপুরে বাংলাদেশে পা রেখেছে তারা। আগামীকাল থেকে বিকেএসপিতে ২ দিনের প্রস্তুতি ম্যাচ শেষে চট্টগ্রাম যাবে তারা। সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে ‘সাগরিকা’ খ্যাত চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ১৫ মে শুরু হয়ে প্রথম টেস্ট শেষ হবে ১৯ মে। এই ম্যাচ শেষে দুই দলই চলে আসবে ঢাকায়। ‘হোম অব ক্রিকেট’ খ্যাত মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট মাঠে গড়াবে ২৩ মে। ভয়াবহ অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে তাদের সাধারণ জীবন অতিবাহিত হলেও বাংলাদেশ সফর নিয়ে বেশ আশাবাদী ছিলেন লংকান ক্রিকেটাররা। গত ১৮ এপ্রিল টাইগারদের বিপক্ষে ১৮ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)। দিমুথ করুনারতেœকে অধিনায়ক ঘোষণা করে সাদা পোশাকের এই দলকে বাংলাদেশে পাঠিয়েছে এসএলসি। লংকানদের দল ঘোষণার ৫ দিন পর গত ২৪ এপ্রিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ১৬ সদস্যের দল ঘোষণা করেছে। কিছুদিন আগে প্রোটিয়াদের মাটিতে চোট পেয়েছিল শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদ। তাদের মধ্যে শরিফুল তার গোড়ালির চোট থেকে রেহাই পেলেও তাসকিনের মুক্তি মেলেনি। তাই তাকে রেখেই ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। স্কোয়াডে শরিফুলকে রাখলেও সেখানে আছে শর্ত। ম্যাচের জন্য পুরোপুরি ফিট না হলে তাকেও দেখা যাবে না একাদশে। আসন্ন শ্রীলঙ্কা সিরিজে নতুন মাইলফলক ছোঁয়ার অপেক্ষায় আছে টাইগারদের দুই পান্ডব ড্যাশিং ওপেনার তামিম ইকবাল ও মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম। সাদা পোশাকে দুজনই আছেন ৫ হাজার রানের মাইলফলক থেকে খানিকটা দূরে।
২০০৮ সালের ৪ জানুয়ারি ইউনিভার্সিটি ওভালে নিউজিল্যান্ডের বিপক্ষে সাদা পোশাকে অভিষেক হয়েছিল অধিনায়ক তামিম ইকবালের। এরপর থেকে এখনো পর্যন্ত ৬৫ ম্যাচে ১২৫ ইনিংস খেলেছেন তিনি। ৩১টি অর্ধশতক, ৯টি শতক ও একটি ডাবল সেঞ্চুরির সাহায্যে ৩৯.৪১ গড়ে সর্বমোট ৪৮৪৮ রান করেছেন। ৫ হাজার রানের মাইলফলকে পৌঁছাতে তার প্রয়োজন মাত্র ১৫২ রান। অপরদিকে তামিম ইকবালের পরের বছর ২০০৫ সালের ২৬ মে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক হয়েছিল মুশফিকুর রহিমের। এরপর থেকে ৮০ ম্যাচে ১৪৮ ইনিংস খেলার সুযোগ পেয়েছেন। যেখানে ২৫টি অর্ধশতক, ৭টি শতক ও ৩টি ডাবল সেঞ্চুরির সাহায্যে ৩৬ গড়ে করেছেন ৪৯৩২ রান। ৫ হাজার রানের মাইলফলক ছুতে তার প্রয়োজন মাত্র ৬৮ রান। আসন্ন শ্রীলঙ্কা সফরে দুই ম্যাচে ৪ ইনিংসে ব্যাটিং করার সুযোগ পাওয়ার সম্ভাবনা আছে এই দুজনের। সে সুযোগে তামিমের প্রয়োজনীয় ১৫২ রান ও মুশফিকের ৬৮ রান তুলে নিতে পারলেই কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছে যাবে তারা। আসন্ন শ্রীলঙ্কা সফরে টাইগারদের এই দুই ব্যাটার তাদের লক্ষ্য অর্জন করতে পারলে ক্রিকেট বিশ্বে ৯৯তম ও শততম ক্রিকেটার হিসেবে ৫০০০ রানের মাইলফলকে স্পর্শ করবেন তারা। দক্ষিণ আফ্রিকা সিরিজেও তাদের দুজনেই এই সাফল্য অর্জনের সুযোগ ছিল। প্রথম টেস্টে একাদশে ছিলেন না তামিম ইকবাল। তবে মুশফিকুর রহিম থাকলেও দুই ইনিংসে করেছেন মাত্র ৭ রান। এরপর দ্বিতীয় টেস্টে তামিম একাদশে ফিরলেও দুই ইনিংস মিলিয়ে করেছেন ৬০ রান ও মুশফিকুর রহিম করেছেন ৫২ রান।
শুধু তামিম-মুশফিকই নয় আসন্ন সিরিজে অভিষেক হতে পারে দুই টাইগার বোলার রেজাউর রহমান রাজা ও শহিদুল ইসলামের। ১৬ সদস্যের দল থেকে বাদ পড়েছে সাদমান ইসলাম। সেই সঙ্গে বাদ পড়েছেন আবু জায়েদ রাহীও। দুই ম্যাচের টেস্ট সিরিজে অভিষেক হওয়ার অপেক্ষায় আছেন তরুণ পেসারদ্বয়। ২০২১ সালে পাকিস্তানের বিপক্ষেও টেস্ট স্কোয়াডে নতুন দুই মুখ ছিলেন মাহমুদুল হাসান জয় ও রেজাউর রহমান রাজা। সে সিরিজে মাহমুদুল হাসান জয়ের অভিষেক হলেও টাইগারদের সাদা পোশাকে অভিষেক হয়নি রাজার। চলতি বছরে দক্ষিণ আফ্রিকা সফরে স্কোয়াডে সুযোগ না পেলেও এবার শ্রীলঙ্কার বিপক্ষে আবারো ১৬ সদস্যের দলে ডাক পেয়েছেন তিনি। দক্ষিণ আফ্রিকা সফরে ছিল না কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে ডাক পেয়েছেন এমন আরেক ক্রিকেটার হলেন শহিদুল ইসলাম। আবু জায়েদ রাহীর জায়গায় এবার সুযোগ পেয়েছেন তিনি। গত বছর পাকিস্তানের বিপক্ষে মিরপুরে টি-টোয়েন্টি ফরম্যাটে অভিষেক হলেও এই সিরিজে সাদা পোশাকে অভিষেক হওয়ার অপেক্ষায় আছেন তিনিও। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পারিবারিক কারণে সাকিব আল হাসান খেলতে না পারলেও এবার ঘরের মাঠে শ্রীলঙ্কা বিপক্ষে মাঠে দেখা যাবে তাকে। য় ইফতেখার শিমুল

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়