ঢাবির সাবেক অধ্যাপক শামসুল হক মোল্লা মারা গেছেন

আগের সংবাদ

বদলে যাচ্ছে মাদকবিরোধী যুদ্ধ

পরের সংবাদ

যেভাবে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান : প্রতিদিন চারটি করে ক্লাস > নতুন কারিকুলাম > সাপ্তাহিক ছুটি ২ দিন > প্রাথমিকের বিষয়ে সিদ্ধান্ত দুই সপ্তাহ পর

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এক মাস পর আবারো কপাট খুলছে শিক্ষাপ্রতিষ্ঠানের। আগামী ২২ ফেব্রুয়ারি মঙ্গলবার থেকে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হচ্ছে। তবে প্রাথমিক বিদ্যালয় খোলার বিষয়ে আরো দুই সপ্তাহ পর সিদ্ধান্ত নেয়া হবে। গতকাল বৃহস্পতিবার এক সংবাদ ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি একথা জানান। করোনা ভাইরাস সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সঙ্গে গত বুধবার রাতে আলোচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।
করোনা ভাইরাসের সংক্রমণ রোধে গত ১৩ জানুয়ারি থেকে ১১ দফা বিধিনিষেধ আরোপ করে সরকার। এরপর ২১ জানুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধসহ নতুন করে পাঁচ দফা নির্দেশনা দেয় মন্ত্রিপরিষদ বিভাগ। তাতে গত ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়। পরে আরো দুই সপ্তাহ ছুটি বাড়িয়ে ২১ ফেব্রুয়ারি করা হয়। করোনার দাপট কমে আসায় পর্যায়ক্রমে বিধিনিষেধ শিথিল বা প্রত্যাহার করা হয়। এরই ধারাবাহিকতায় ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার।
কোন শর্তে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, পাঠদান চলবে কীভাবে- সংবাদ ব্রিফিংয়ে বিষয়গুলো খোলাসা করেন শিক্ষামন্ত্রী। তিনি জানান, যেসব শিক্ষার্থী দুই ডোজ টিকা পেয়েছে, তারা সশরীরে ক্লাসে যেতে পারবে। তবে যারা এখনো দুই ডোজ টিকা পায়নি, তারা অনলাইনে ও টিভি দেখে ক্লাস করবে। কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে ক্লাসে পাঠদান পরিচালনা করতে হবে। এ বিষয়ে কোনো ধরনের ছাড় দেয়া হবে না। বর্তমানে ১২ বছরের নিচে শিক্ষার্থীদের করোনা টিকার আওতায় আনার চেষ্টা চলছে। এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও কাজ করছে। তারা অনুমোদন দিলে বাংলাদেশেও শিশুদের টিকার আওতায় আনার কার্যক্রম শুরু হবে।
সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির

হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দিকী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব (চলতি দায়িত্ব) তারিকুল ইসলাম উপস্থিত ছিলেন।
ডা. দীপু মনি আরো বলেন, করোনার কারণে এক মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল, তাই যেখানে শেষ হয়েছিল, সেখান থেকে শুরু করা হবে। আগের চেয়ে ক্লাস সংখ্যা বাড়ানো হবে। দ্রুত সময়ের মধ্যে চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস শেষ করা হবে।
মন্ত্রী জানান, ১২ থেকে ১৭ বছর বয়সি মাধ্যমিক পর্যায়ের মোট শিক্ষার্থী প্রায় এক কোটি ২৮ লাখ। তাদের মধ্যে ২৬ লাখ ৫৭ হাজার শিক্ষার্থী প্রথম ডোজের টিকা পেয়েছে। দ্বিতীয় ডোজ পেয়েছে ৩৪ লাখ ৫০ হাজার শিক্ষার্থী। আগামী ২১ ফেব্রুয়ারির মধ্যে প্রথম ডোজ পাওয়া শিক্ষার্থীদের দ্বিতীয় ডোজের আওতায় আনা হবে।
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে প্রতিদিন চারটি করে ক্লাস : প্রাথমিক স্তরের শিক্ষার্থী (১২ বছরের কম বয়সি) ছাড়া মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে প্রতিদিন একটি শ্রেণির চারটি করে বিষয়ের পাঠদান চলবে। তবে পর্যায়ক্রমে সব বিষয় পড়ানো হবে। মন্ত্রী বলেন, অনেক দিন কোভিডের সঙ্গে বাস করতে হবে। সেক্ষেত্রে দুই ডোজ টিকা নেয়া হয়ে গেলে মোটামুটি একটা স্বস্তির জায়গায় থাকতে পারব। সংক্রমণ যত কমবে, ক্লাসের সংখ্যা তত বাড়িয়ে দেব। যত দ্রুত পারি ক্লাসের সংখ্যা স্বাভাবিক জায়গায় নিয়ে যাওয়ার চেষ্টা করব।
অ্যাসেম্বলি বন্ধ থাকবে : আপাতত অ্যাসেম্বলি বন্ধ থাকবে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ক্লাস রুটিন তৈরির ক্ষেত্রে উপযুক্ত বিষয়গুলো অনুসরণ করতে হবে এবং প্রতিদিন নির্ধারিত চেক লিস্ট অনুযায়ী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তথ্য পাঠাতে হবে।
নতুন কারিকুলাম : নতুন কারিকুলাম আগামী ২২ ফেব্রুয়ারি থেকে পরীক্ষামূলকভাবে শুরু করা হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, মাধ্যমিক স্তরে ২২ ফেব্রুয়ারি শুরু হলেও প্রাথমিকে তা মার্চ থেকে শুরু হবে। এ বছর পাইলটিং আর ২০২৩ সাল থেকে পরিমার্জিত নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে। ২০২৫ সালের মধ্যে মাধ্যমিক পর্যায়ের কারিকুলাম বাস্তবায়ন সম্পন্ন হবে। উচ্চ মাধ্যমিকের একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষাক্রম বাস্তবায়ন করা হবে ২০২৬ ও ২০২৭ সালে।
সাপ্তাহিক ছুটি ২ দিন : নতুন কারিকুলামে শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন কাটাতে পারবেন শিক্ষক-শিক্ষার্থীরা। আগে ছুটি ছিল শুধু শুক্রবার, এখন শনিবারও ছুটি থাকবে। শিক্ষামন্ত্রী বলেন, আমরা মনে করি, একজন শিক্ষক বা শিক্ষার্থীর সপ্তাহে দুটা দিন…, একটু যদি ব্রেক না হয়।
সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নিতে ভিসিদের সঙ্গে বসবেন শিক্ষামন্ত্রী : সংক্ষিপ্ত সিলেবাসে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিতে দেশের সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে বৈঠক করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, যে সিলেবাসে ২০২১ সালের এইচএসসি-সমমান পরীক্ষা হয়েছে সে সিলেবাসে যেন সব বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেয়া হয় সেটি নিশ্চিত করতে এ বৈঠক করা হবে। তিনি জানান, ইতোমধ্যে গুচ্ছভর্তি পরীক্ষা আয়োজনকারীদের সঙ্গে আলোচনা করেছি। বুয়েটসহ আরো কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আলোচনা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ে যেন সমন্বয় করে ভর্তি কার্যক্রম শুরু করে সে বিষয়েও পরামর্শ দেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়