নিরাপত্তাকর্মীর সহায়তায় দুই স্বর্ণের দোকানে চুরি : খোয়া গেছে ২৫০ ভরি স্বর্ণ ও ৩০ লাখ টাকার হীরা

আগের সংবাদ

সহিংসতা ও অনিয়ম সপ্তমে : চট্টগ্রামের সাতকানিয়ায় সংঘর্ষে ২ জনের মৃত্যু > এবারো নৌকার প্রার্থীরা এগিয়ে

পরের সংবাদ

দলগুলোর কাছে নাম আহ্বান > ইসি গঠনে সার্চ কমিটির প্রথম বৈঠকে সিদ্ধান্ত : মতামত নেয়া হবে সমাজের বিশিষ্টজনদের

প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নির্বাচন কমিশন (ইসি) গঠনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কাছ থেকে নাম চেয়েছে ‘সার্চ কমিটি’। একই সঙ্গে সমাজের বিশিষ্টজনের মতামতও নেয়া হবে। গতকাল রবিবার সন্ধ্যায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির প্রথম বৈঠকে এসব সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে সার্চ কমিটির সাচিবিক দায়িত্ব পালনকারী মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বিষয়টি অবহিত করেন।
এর আগে গতকাল বিকাল সাড়ে ৪টা নাগাদ নবগঠিত সার্চ কমিটির প্রথম বৈঠক বসে, যা শেষ হয় সন্ধ্যা সাড়ে ৭টায়। এতে সভাপতিত্ব করেন আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান। কমিটির বাকি পাঁচ সদস্য- মহাহিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক এবং কমিটির সাচিবিক দায়িত্ব পালনকারী মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বৈঠকে উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে কমিটির সভাপতি বা অন্য সদস্যরা কোনো মন্তব্য না করলেও মন্ত্রিপরিষদ সচিব জানান, বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, রাজনৈতিক দলগুলোর কাছে আমরা নাম চাইব। তবে তাদের সঙ্গে বসা হচ্ছে না। ওয়েবসাইটে আমরা ই-মেইল অ্যাড্রেস দিয়ে দেব। সেখানে রাজনৈতিক দলগুলো তাদের প্রছন্দমতো নাম পাঠাতে পারবে। কেউ ইচ্ছে করলে নিজের নাম ও বায়োডাটা পাঠাতে পারেন। যেগুলো সার্চ কমিটি তালিকাভুক্ত করবে। কমিটি মঙ্গলবারও নিজেদের মধ্যে বৈঠক করবে। এরপর সমাজের বিশিষ্টজন, সুশীল সমাজ ও সিনিয়র সাংবাদিকদের সঙ্গে আগামী শনিবার দুই দফায় এবং রবিবার বিকালে এক দফা বৈঠক করে তাদের মতামত নেয়া হবে। পরে সার্চ কমিটি সবার মতামত নিয়ে যেভাবে আইনে আছে সেভাবে সিইসি ও অন্য চার কমিশনারের যোগ্যতা-অযোগ্যতা বিবেচনা করে ১০ জনের নাম নির্বাচন করবে। এ ১০ জনের সংক্ষিপ্ত তালিকা রাষ্ট্রপতির অনুমোদন সাপেক্ষে জনসম্মুখে আনা হবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।
খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, আগামী ১৪ ফেব্রুয়ারির আগেই রাষ্ট্রপতির কাছে পেশ করার চেষ্টা করবে সার্চ কমিটি। তবে আইনে বলা হয়েছে সার্চ কমিটি

গঠনের পর তারা ১৫ দিন সময় পাবেন, সে বিষয়টিও বিবেচনায় নেয়া হবে। ১৪ ফেব্রুয়ারি বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হওয়া প্রসঙ্গে তিনি বলেন, সেটাও আমরা বিবেচনায় রেখেছি। ২৪ তারিখ পর্যন্ত সময় আছে। প্রয়োজনে এর মধ্যেই করব।
যদিও সার্চ কমিটি গঠনের পরই গত শনিবার কমিটির সভাপতি ওবায়দুল হাসান বলেছিলেন, স্বচ্ছতা ও সবার মতামতের ভিত্তিতে সার্চ কমিটি নতুন সিইসি ও অন্য চার ইসির তালিকা প্রস্তুত করবে। যা সময়মতো রাষ্ট্রপতির কাছে পেশ করবেন।
উল্লেখ্য, দীর্ঘ ৫০ বছর পর দেশে প্রথমবারের মতো সংবিধানের ১১৮ (১) অনুচ্ছেদ অনুযায়ী ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইনটি গত ২৭ জানুয়ারি সংসদে পাস হয়। এ আইনের আলোকে ছয় সদস্যের সার্চ কমিটি গঠিত হয় গত শনিবার। সার্চ কমিটি আইনে বর্ণিত ক্যাটাগরি মেনে একজন প্রধান নির্বাচন কমিশনার এবং চারজন নির্বাচন কমিশনার- পাঁচটি পদের জন্য দুজন করে মোট ১০ জন ব্যক্তির নাম প্রস্তাব করবে। তাদের মধ্যে থেকে রাষ্ট্রপতি একজনকে প্রধান নির্বাচন কমিশনার ও চারজনকে নির্বাচন কমিশনার মনোনীত করে নতুন নির্বাচন কমিশন গঠন করবেন। তাদের ওপরই থাকবে আগামী দ্বাদশ সংসদ নির্বাচন আয়োজনের ভার।
উল্লেখ্য, কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের নির্বাচন কমিশন ১৪ ফেব্রুয়ারি মেয়াদ পূর্ণ করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়