কিশোরের মৃত্যু : আজমেরী গেøারির দুই চালক কারাগারে

আগের সংবাদ

সিনহা হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত : আদালতে রায় ঘোষণা

পরের সংবাদ

ভোটের পরও এফডিসি ঘিরে উত্তাপ > চুমু না দেয়ায় হার : নিপুন ; হারুন বললেন, শুধুই ফান

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন শেষ হলেও এ নিয়ে উত্তেজনা কাটছে না। বরং যোগ হচ্ছে নতুন নতুন ইস্যু। এসব নিয়ে বিএফডিসি এখন উত্তপ্ত। এফডিসির এমডি নুজহাত ইয়াসমিনের অপসারণের দাবিতে তার কুশপুত্তলিকা দাহ করেছে চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৭টি সংগঠনের সদস্যরা। পরিচালক সমিতির সামনে গতকাল রবিবার দুপুর ১২টার দিকে কুশপুত্তলিকা দাহ করা হয়। এর আগে বেলা ১১টার দিকে ১৭ সংগঠনের সদস্যরা এফডিসির প্রশাসনিক কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশ করেন। সেখানে তারা এফডিসির এমডির অপসারণ দাবি করে তার অসহযোগিতামূলক আচরণের কথা তুলে ধরেন। অবশ্য তাদের দাবির পরিপ্রেক্ষিতে সংবাদ সম্মেলন করে নুজহাত ইয়াসমিন ১৭ সংগঠনের নেতাদের অভিযোগ অস্বীকার করেছেন।
এদিকে চলচ্চিত্র শিল্পী সমিতি নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার পীরজাদা শহীদুল হারুন সম্পর্কে বিস্ফোরক মন্তব্য করেছেন বাংলাদেশ শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদে প্রতিদ্ব›িদ্বতাকারী চিত্রনায়িকা নিপুণ। তিনি জায়েদ খানের কাছে ১৩ ভোটের ব্যবধানে হেরেছেন। গতকাল বিকালে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে নিপুণ দাবি করেন, ‘নির্বাচন কমিশনার পীরজাদা হারুন ভোটের দিন সকালে আমার কাছে ২টা চুমু চেয়েছিলেন। সেখানে আমাদের প্যানেলের জেসমিন ছিল। তাকে থাপড়ানো উচিত। তাকে সিনেমা-নাটকে কোনো দিন না নেয়া উচিত।’ তার দাবি, এই নির্বাচনে পীরজাদা হারুন, জায়েদ খান, এফডিসির এমডি তারা একটি চক্র। সবাই এক হয়ে জায়েদকে জিতিয়েছেন বলে অভিযোগ করেছেন নায়িকা। তার ভাষ্য, ‘এখানে জায়েদ খান, এফডিসির এমডি, আর নির্বাচন

কমিশনার পীরজদা হারুন একটা চক্র। তারা সবাই মিলে জায়েদ খানকে জিতিয়ে দিয়েছে। তারা টাকা দিয়ে ভোট কিনেছে ভিডিওতে সেটা দেখা গেছে।’ সাধারণ সম্পাদক পদে জায়েদ খানের সঙ্গে পুনরায় নির্বাচনের দাবি জানিয়ে নিপুণ বলেন, ‘আমি জায়েদ খানের সঙ্গে আবার সাধারণ সম্পাদক পদে নির্বাচন চাই। সবকিছুর জন্য উচ্চ আদালতে যাব। আমাদের শিল্পী সমিতির নির্বাচনে এই নিয়ম আছে, শুধু এক পদের ভোট হওয়া।’ সাংবাদ সম্মেলনে ইলিয়াস কাঞ্চন, রিয়াজ, আফজাল শরীফ, সাইমন, জেসমিন, জাদু আজাদসহ অনেকে উপস্থিত ছিলেন।
‘ফান করে চুমু দিতে চেয়েছি’- হারুন : এদিকে নিপুণের অভিযোগ অস্বীকার করে পীরজাদা হারুন জানান, ‘এটা সত্য নয়।’ জানতে চাইলে তিনি বলেন, প্রকাশ্যে এমন কিছু করাটা কি স্বাভাবিক। একটা ফান করেছি। ফানটাকে সবার সামনে নিয়ে আসা নিপুণের ঠিক হয়নি। একজন শিল্পীর এমন অভিযোগে আমি মর্মাহত।’
অন্যদিকে গত শুক্রবার চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের দিনে এফডিসিতে ঢুকতে না পারায় আন্দোলন করছে পরিচালকসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৭ সংগঠন। সকাল ১০টা থেকে এফডিসির প্রশাসনিক ভবনে শুরু হয় এ আন্দোলন। চলচ্চিত্র পরিচালক সমিতির সাবেক সাধারণ সম্পাদক বদিউল আলম খোকন বলেন, শিল্পী সমিতি ছাড়া ১৭ সংগঠনের সদস্যরা নির্বাচনের দিনে এফডিসিতে ঢুকতে না পারায় বারবার এমডির সঙ্গে যোগাযোগ করা হয়, কিন্তু তাতে কোনো সমাধান মেলেনি। এমডি নুজহাত ইয়াসমিন চলচ্চিত্রবান্ধব নন। শনিবার থেকেই এফডিসিতে আন্দোলন শুরু করেন তারা। তিন দফা দাবিতে চলছে প্রতিবাদ। গতকাল এফডিসির প্রধান ফটকে অবস্থান নেন তারা। পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান, দেলোয়ার জাহান ঝন্টু, শাহীন সুমন, প্রয়োজক ইকবাল হোসেনসহ অনেকে এ সময় উপস্থিতি ছিলেন। এফডিসির এমডি নুজহাত ইয়াসমিনের অপসারণ দাবি করে দেলোয়ার জাহান ঝন্টু বলেন, ‘আমরা যদি চলচ্চিত্রের মানুষ হয়ে থাকি তাহলে এই এমডি এফডিসিতে থাকতে পারবেন না। আমরা রাস্তায় শুয়ে থাকব। এই এমডিকে নিয়ে আমরা এফডিসিতে কাজ করতে চাই না। এই এমডি আমাদের চান না। এফডিসি গড়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এখানে তার স্মৃতি ধ্বংস করার চেষ্টা করছেন তিনি। আমরা জেনেছি, তার ব্যাকগ্রাউন্ড ভালো নয়। তিনি অন্য রকম মানুষ- যা আমাদের সঙ্গে মেলে না। শিল্পী সমিতির নির্বাচনে নুজহাত ইয়াসমিন শিল্পীদের একটা প্যানেলকে সাপোর্ট করেছেন। তার জন্য আমাদের ঢুকতে দেননি। কারণ আমরা পরিচালকরা এফডিসিতে ঢুকলে ভালো মানুষ পাস করত। এই কাজের জন্য এফডিসিতে থাকতে পারবেন না তিনি। এই এমডি থাকলে আমার থাকব না।’ নুজহাত ইয়াসমিনের অপসারণ ছাড়া আরো দুটি দাবি রয়েছে ১৭টি সংগঠনের। এগুলো হচ্ছে, নির্বাচনের প্রধান কমিশনার পীরজাদা হারুনকে আজীবন নিষিদ্ধ এবং এফডিসির ভেতরে আর কখনো শিল্পী সমিতির নির্বাচন হতে না দেয়া।
উল্লেখ্য, নির্বাচনে জায়েদ খান জয়ী হওয়ার পর অসন্তোষ প্রকাশ করেন নিপুণ। এরপর তিনি নির্বাচনের আপিল বোর্ডে ভোট পুনরায় গণনার আবেদন করেন। আপিল বোর্ড দ্বিতীয়বার গণনা করেও একই ফল ঘোষণা করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়