প্রজ্ঞাপন জারি : সরকারি-বেসরকারি অফিস অর্ধেক জনবলে আজ থেকে

আগের সংবাদ

বৈধ লবিস্টের প্রশ্নবিদ্ধ ব্যবহার : বিএনপি-আওয়ামী লীগ পাল্টাপাল্টি অভিযোগ > ব্যবস্থা নেয়ার তাগিদ কূটনৈতিক বিশ্লেষকদের

পরের সংবাদ

এনআইডি সেবায় ভোগান্তি কমেছে শিবগঞ্জে

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি : শিবগঞ্জ উপজেলায় জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবার শ্রেণিবিন্যাস করার ফলে সেবাগ্রহীতাদের ভোগান্তি অনেকটাই কমেছে। সাধারণ নাগরিকদের দোরগোড়ায় সেবা পৌঁছানো ও ভোগান্তি কমাতে এনআইডি কার্যক্রমের বিকেন্দ্রীকরণ করায় এর সুফল মিলেছে। উপজেলা নির্বাচন অফিস বলছে, স্বল্প জনবল দিয়ে উপজেলার প্রায় ৪ লাখ সাড়ে ২১ হাজার নাগরিকের সেবা প্রদান করতে হিমশিম খেতে হয় সংশ্লিষ্টদের। তবুও ভাল সেবা দেয়ার চেষ্টা করা হচ্ছে।
জানা গেছে, আগের চেয়ে এখন সহজে ও স্বল্প সময়ে নাগরিকদের সেবা প্রদান করা হচ্ছে। ঘরে বসে অনলাইনে এনআইডি কার্যক্রম করা হচ্ছে। পর্যায়ক্রমে নাগরিকদের সেবার মান উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন কর্মকর্তা-কর্মচারীরা।
সংশ্লিষ্ট অফিস বলছে, বর্তমানে ঢাকার নির্বাচন কমিশনের অফিসে এনআইডি সংক্রান্ত কোনো আবেদন গ্রহণ করা হয় না। অনলাইনে সব ধরনের আবেদন নেয়া হয়। সরাসরি আবেদন গ্রহণ না করার ফলে দুর্নীতিও অনেকটা কমেছে। খোঁজ নিয়ে জানা যায়, বিকেন্দ্রীকরণের অংশ হিসেবে নির্বাচন কমিশন থেকে ২০১৮ সালের ২৩ সেপ্টেম্বর ছবিসহ জাতীয় পরিচয়পত্র সংশোধন সংক্রান্ত একটি গেজেট জারি হয়। সেখানে বলা আছে, এনআইডি সংশোধন সংক্রান্ত যাবতীয় আবেদন উপজেলা কার্যালয় গ্রহণ করবে। সেখানেই সংশোধন সংক্রান্ত আবেদনের শুনানি, যাচাই-বাছাই ও তদন্তপূর্বক আবেদনের ধরন অনুযায়ী শ্রেণিবিন্যাস (ক, খ, গ ও ঘ) ঠিক করে দেবেন উপজেলা নির্বাচন কর্মকর্তা। তাদের নির্ধারিত ক্যাটাগরির পর সংশোধনের জন্য প্রধান কার্যালয়ে পাঠালে সংশোধনের ধরন অনুযায়ী অনুমোদন দেবে কমিশন।
এ বিষয়ে উপজেলা নির্বাচন কর্মকর্তা তাসিনুর রহমান জানান, তিনি গত বছরের ৩ মে যোগদানের পর থেকে উপজেলায় ১ হাজার ৭৬৮ জনকে নতুন ভোটার হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।
১ হাজার ১৫ জনকে স্থানান্তর, সংশোধন ৪৬২, তদন্ত ২৮, মৃত ১৫ ও ডিজিটাল এনআইডি দেয়া হয়েছে ৪ হাজার ৫৮২ জনকে। এছাড়া জাতির শ্রেষ্ঠ সন্তানদের সেবা গ্রহণে অফিস কক্ষে সংরক্ষিত আসন রাখা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়