নির্মাণাধীন ভবন থেকে পড়ে রড মিস্ত্রির মৃত্যু

আগের সংবাদ

ওমিক্রনে ঝুঁকি বাড়ছে শিশুদের : রোগী বেড়েছে ৫ থেকে ৬ গুণ, উপসর্গ নিয়েও হাসপাতালে ভিড় করছেন রোগীরা

পরের সংবাদ

প্রজ্ঞাপন জারি : সরকারি-বেসরকারি অফিস অর্ধেক জনবলে আজ থেকে

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আজ সোমবার থেকে সরকারি-বেসরকারি অফিসে অর্ধেকের বেশি জনবল কাজ করতে পারবে না। সশরীরে অর্ধেক কর্মকর্তা-কর্মচারী কাজ করবেন আর বাকিরা বাসায় বসে অনলাইনের মাধ্যমে কাজ করবেন। গতকাল রবিবার মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত এই নির্দেশনা মানতে বলা হয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়, সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি অফিসসমূহ স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক সংখ্যক কর্মকর্তা-কর্মচারী নিয়ে পরিচালনা করতে হবে। করোনা ভাইরাসের সংক্রমণ আবার দ্রুত বাড়তে থাকায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পর এবার সব ধরনের অফিসে জনবল অর্ধেক কমানোর এই নির্দেশনা দিল সরকার। এতে আরো বলা হয়, সব সরকারি/আধা সরকারি/স্বায়ত্তশাসিত /বেসরকারি অফিসগুলো স্বাস্থ্যবিধি অনুসরণ করে অর্ধেক সংখ্যক কর্মকর্তা/কর্মচারী নিয়ে পরিচালনা করতে হবে। অন্যান্য কর্মকর্তা/কর্মচারীরা নিজ কর্মস্থলে অবস্থান করবেন এবং দাপ্তরিক কার্যক্রম ভার্চুয়ালি (ই-নথি, ই-টেন্ডারিং, ই-মেইল, এসএমএস, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য মাধ্যম) সম্পন্ন করবেন। বাংলাদেশ সুপ্রিম কোর্ট আদালতগুলোর বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে এবং ব্যাংক/বিমা ও আর্থিক প্রতিষ্ঠানের বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রয়োজনীয় নির্দেশনা দেবে।
এদিকে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, দেশে করোনার দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন ঘটেছে। একই সঙ্গে ওমিক্রন একটু একটু করে ডেল্টার জায়গা দখল করছে বলে সতর্ক করেছে প্রতিষ্ঠানটি।
করোনা ভাইরাস মহামারি শুরুর পর ২০২০ সালের মার্চে অফিস-আদালত, শিক্ষাপ্রতিষ্ঠান সব বন্ধ করে দেয়া হয়েছিল বাংলাদেশে।
দুই মাস পর অফিস খুললেও অর্ধেক জনবল নিয়ে চলেছিল বেশ কয়েক মাস। গত বছর করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়লে আবারো ফিরেছিল লকডাউন। তখনো অফিস অর্ধেক জনবলে চলেছিল কিছু দিন।
এরপর গত বছরের শেষ দিকে পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে এলেও করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রনের দাপটে এ বছরের শুরুতেই ফেরানো হচ্ছে পুরনো বিধিনিষেধগুলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়