প্রজ্ঞাপন জারি : সরকারি-বেসরকারি অফিস অর্ধেক জনবলে আজ থেকে

আগের সংবাদ

বৈধ লবিস্টের প্রশ্নবিদ্ধ ব্যবহার : বিএনপি-আওয়ামী লীগ পাল্টাপাল্টি অভিযোগ > ব্যবস্থা নেয়ার তাগিদ কূটনৈতিক বিশ্লেষকদের

পরের সংবাদ

ইউক্রেনে মার্কিন দূতাবাস : অভিযানের শঙ্কায় লোকজনকে সরিয়ে নেয়ার নির্দেশ

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আঞ্চলিক উত্তেজনা বেড়ে যাওয়ায় ইউক্রেনে মার্কিন দূতাবাস কর্মীদের পরিবারের সদস্যদের সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছে ওয়াশিংটন।
গতকাল সোমবার বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, অত্যাবশ্যক নয় এমন কর্মীদের ইউক্রেন ছাড়ার অনুমতি দিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। পাশাপাশি, সেদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদেরও সেখান থেকে বের হয়ে আসার বিষয়টি বিবেচনার আহ্বান জানিয়েছেন তারা।
এক বিবৃতিতে পররাষ্ট্র দপ্তর জানায়, ইউক্রেনে সামরিক অভিযানের পরিকল্পনা করছে রাশিয়া, এমন খবর তাদের কাছে আছে। তবে ইউক্রেনে কোনো ধরনের হামলার পরিকল্পনার খবর ‘ভিত্তিহীন’ বলে দাবি করেছে রুশ কর্তৃপক্ষ।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তা বলেন, ইউক্রেনে মার্কিন দূতাবাস খোলা রাখা হবে, তবে ওয়াশিংটন থেকে বারবার সতর্ক করা হচ্ছে, যে কোনো সময় একটি আগ্রাসন শুরু হতে পারে এবং ওই ধরনের একটি পরিস্থিতি সৃষ্টি হলে মার্কিন নাগরিকদের বের করে আনার মতো অবস্থা সরকারের থাকবে না।
সামরিক জোট ন্যাটোর প্রধান জিনস স্টলটেনবার্গ সতর্ক করে বলেন, ইউক্রেন সীমান্তে রাশিয়া প্রায় এক লাখ সৈন্য সমাবেশ করায় ইউরোপে নতুন করে সংঘাত সৃষ্টির ঝুঁকি দেখা দিয়েছে। বিবিসির প্রতিবেদনে জানানো হয়, সম্মুখ সারির সেনাদের রসদ হিসেবে যুক্তরাষ্ট্র থেকে ৯০ টনের মতো গোলাবারুদ গত শনিবার ইউক্রেনে পৌঁছায়।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের কৌশল মোকাবিলায় আরো বেশি সামরিক সহায়তা পাঠানোর মাধ্যমে ইউক্রেনের প্রতিরক্ষা মজবুত করাসহ ধারাবাহিক বেশ কিছু পদক্ষেপ নিচ্ছে তার সরকার।
এর আগেও ইউক্রেনের ভূমি দখল করেছে রাশিয়া। সেদেশে মস্কোপন্থি প্রেসিডেন্টকে উৎখাত করার জেরে ২০১৪ সালে ক্রিমিয়া অঞ্চলটি রাশিয়া দখল করে নেয়। এরপর থেকে সেদেশের পূর্বাঞ্চলে রুশ-সমর্থক বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে ইউক্রেনের সেনাবাহিনীর লড়াইয়ে এ পর্যন্ত প্রায় ১৪ হাজার মানুষ নিহত হয়েছে।
যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় গত রবিবারও অভিযোগ তোলে, ইউক্রেন সরকারে একজন মস্কোপন্থি ব্যক্তিকে বসানোর পরিকল্পনা করছেন প্রেসিডেন্ট পুতিন।
পূর্ব ইউরোপে ন্যাটোর বিমানবাহী যুদ্ধজাহাজ : রাশিয়া ও ইউরোপের পূর্বাঞ্চলীয় দেশ ইউক্রেনে চলমান উত্তেজনার মধ্যেই পূর্ব ইউরোপে সেনাবহর, যুদ্ধজাহাজ ও বোমারু বিমান পাঠিয়েছে মার্কিন নেতৃত্বাধীন পাশ্চাত্য দেশগুলোর সামরিক জোট ন্যাটো।
ন্যাটোর মহাপরিচালক জিনস স্টলটেনবার্গ গতকাল সোমবার এক বিবৃতিতে পূর্ব ইউরোপ অঞ্চলে সেনাবহর, যুদ্ধজাহাজ ও বিমান পাঠানোর তথ্য জানিয়ে এ সম্পর্কে বলেন, যেসব দেশ ন্যাটোতে তাদের সেনাবাহিনী ও যুদ্ধযান পাঠিয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা।
রাশিয়ার একমাত্র সামুদ্রিক নৌপথ কৃষ্ণসাগর। এই সাগরের উপকূলবর্তী অপর দেশ ইউক্রেন যদি ন্যাটোর সদস্য হয়, সেক্ষেত্রে কৃষ্ণসাগর অঞ্চলে ন্যাটোর তৎপরতা স্বাভাবিকভাবেই বাড়বে এবং এটি কখনোই রাশিয়ার কাম্য নয়।
বিশ্বের বৃহত্তম দেশ রাশিয়া ঐতিহাসিকভাবেই পাশ্চাত্য শক্তিসমূহের আধিপত্যের বিরোধী। ন্যাটোর সদস্যপদ লাভের আবেদন ফিরিয়ে নিতে প্রথমে ইউক্রেনের ক্ষমতাসীন সরকারকে চাপ দিয়েছে রাশিয়া।
কিন্তু তাতে কাজ না হওয়ায় ইউক্রেন-রাশিয়া সীমান্তে গত মাসে ১ লাখেরও বেশি সেনা সদস্য মোতায়েন করে দেশটি। চলতি মাসে যদিও তাদের অধিকাংশকে ফিরিয়ে নেয়া হয়েছে, কিন্তু এখনো সীমান্তে অবস্থান করছে ১০ হাজারেরও বেশি রুশ সেনা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়