নির্মাণাধীন ভবন থেকে পড়ে রড মিস্ত্রির মৃত্যু

আগের সংবাদ

ওমিক্রনে ঝুঁকি বাড়ছে শিশুদের : রোগী বেড়েছে ৫ থেকে ৬ গুণ, উপসর্গ নিয়েও হাসপাতালে ভিড় করছেন রোগীরা

পরের সংবাদ

সৈকতে ফের ভেসে উঠল মৃত ডলফিন

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি : কুয়াকাটা সমুদ্রসৈকতে ফের ভেসে এলো ইরাবতি প্রজাতির একটি মৃত ডলফিন। কুয়াকাটা জিরো পয়েন্ট থেকে দেড় কিলোমিটার পশ্চিমে গাজীবাড়িসংলগ্ন এলাকায় সৈকতে জোয়ারের সময় ভেসে ওঠে মৃত এই ডলফিনটি।
স্থানীয় জেলেরা মৃত ডলফিনটি দেখতে পেয়ে বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ফিশের ইকো ফিস প্রকল্পের ব্লুগার্ড সদস্য ও সংবাদকর্মীদের জানান। পরে ব্লুগার্ড সদস্যরা খবর পেয়ে ডলফিনটি মাটিচাপা দিয়ে রাখেন। এ সময় উপস্থিত ছিলেন ইকোফিশ প্রকল্পের কলাপাড়া উপজেলা গবেষণা সহকারী সাগরিকা স্মৃতি।
ভেসে আসা ডলফিনটি ৪ ফুট ৫ ইঞ্চি লম্বা। ডলফিনটির ডান পাশের পাখনা কেটে ফেলা হয়েছে। মুখে এবং মাথায় দা দিয়ে কোপানোর চিহ্ন রয়েছে এবং ঠোঁটে কারেন্ট জাল পেঁচানো ছিল। স্থানীয়দের ধারণা, গভীর সমুদ্রে জেলেদের জালে জড়িয়ে গেলে জেলেরা ডলফিনটিকে জাল থেকে ছাড়াতে গিয়ে পাখনা কেটে ফেলে। ব্লুগার্ড

সদস্যদের ধারণা, শনিবার রাতের যে কোনো সময় ডলফিনটি জেলেদের জালে আটকে যায়। জেলেদের নির্মম আঘাতে ডলফিনটির এমন মৃত্যু হয়। এর আগে গত বর্ষা মৌসুমে কুয়াকাটা সমুদ্রসৈকতে ইরাবতি ডলফিনসহ বিভিন্ন প্রজাতির একাধিক মৃত ডলফিন ভেসে ওঠে।
স্থানীয় ডলফিন রক্ষা কমিটির সদস্য সংবাদকর্মী আবুল হোসেন রাজু উদ্বেগ প্রকাশ করে বলেন, এই ডলফিনটিকে যেভাবে মারা হয়েছে তা কারো কাম্য ছিল না। প্রতিনিয়ত জেলেদের জালে আটকে পড়া ডলফিনসহ বিভিন্ন প্রজাতির জলজ প্রাণী মেরে ফেলা হচ্ছে। এতে সামুদ্রিক পরিবেশের ওপর মারাত্মক প্রভাব পড়ছে। ধ্বংস হয়ে যাচ্ছে বিরল প্রজাতির এসব জলজ প্রাণী।
বেসরকারি এনজিও সংস্থা ওয়ার্ল্ড ফিশের ইকোফিশ-২ প্রকল্পের গবেষণা সহকারী সাগরিকা স্মৃতি বলেন, ব্লুগার্ড সদস্যের মাধ্যমে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ডলফিনটিকে উদ্ধার করে মাটিচাপা দেই। তার ধারণা দুই-তিন ঘণ্টা আগে ডলফিনটিকে মারা হয়েছে। সাগরিকা স্মৃতি বলেন, আমরা বিভিন্ন সভা-সেমিনারের মাধ্যমে জেলেদের সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছি। এরপরও জেলেদের জালে মারা পড়ছে ডলফিন। তিনি আরো বলেন, বন্যপ্রাণী সংরক্ষণ আইন-২০১২ বাস্তবায়ন হলে এ ধরনের কার্যক্রম থেকে বিরত থাকবেন জেলেরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়