সেশনজট নিরসনে গ্রীষ্মকালীন ছুটি কমাল ঢাবি

আগের সংবাদ

কী নির্দেশনা পেলেন ডিসিরা : জনগণের সেবক হতে হবে > খাদ্য নিরাপত্তা-বাজার স্থিতিশীল রাখা > সাম্প্রদায়িকতা-জঙ্গিবাদ প্রতিরোধ

পরের সংবাদ

ইমরুলের কাঁধে কুমিল্লার নেতৃত্ব : বিপিএলে থাকছে এমইই প্রোটোকল

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিপিএলের অষ্টম আসর মাঠে গড়াবে আগামী ২১ জানুয়ারি। উদ্বোধনী দিনে মাঠে নামবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও ফরচুন বরিশাল। দিনের অন্য ম্যাচে মিনিস্টার গ্রুপ ঢাকার মোকাবেলা করবে খুলনা টাইগার্স। এবার দেশি-বিদেশিদের নিয়ে বেশ শক্তিশালী দল বানিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ড্রাফটের বাইরে থেকে তারা দলে নেয় মোস্তাফিজুর রহমানকে। ড্রাফট থেকে প্রথম সুযোগেই তারা টেনেছে লিটন দাসকে। দলে আছেন ইমরুল কায়েসও। তার ওপরই অধিনায়কের দায়িত্ব দিয়েছে কুমিল্লা। ২০১৯ সালে কুমিল্লার সর্বশেষ খেলা বিপিএলেও অধিনায়ক ছিলেন তিনি। ইমরুলের নেতৃত্বে চ্যাম্পিয়নও হয়েছিল তারা। শক্তিমত্তায় কুমিল্লা বিপিএলে হট ফেভারিট। চ্যাম্পিয়নশিপের দৌড়ে নিশ্চিতভাবেই তারা এগিয়ে। দেশি ও বিদেশি ক্রিকেটার সংগ্রহে কোনো অংশে কম নয় দলটি। এবারের বিপিএলে সবচেয়ে বড় নাম ফাফ ডু প্লেসিকে তারাই উড়িয়ে এনেছে। সর্বাধিক তিনবারের চ্যাম্পিয়ন দলের অধিনায়ক মাশরাফি। সর্বাধিক দুবারের বিপিএল সেরা সাকিব। সবচেয়ে বেশি রান মুশফিক আর তামিম ইকবালের। সর্বাধিক উইকেট শিকারি সাকিব। সর্বশেষ বঙ্গবন্ধু বিপিএল শিরোপা বিজয়ী দলের অধিনায়ক রিয়াদ। কাজেই এবারো ওই পাঁচ শীর্ষ তারকার দিকে চোখ সবার। তাদের নৈপুণ্যের ওপর নির্ভর করবে ঢাকা (মাশরাফি, তামিম আর রিয়াদের দল), বরিশাল (সাকিব অধিনায়ক) এবং খুলনার (ধরেই নেয়া যায় মুশফিক অধিনায়ক) ভাগ্য।
আগামী শুক্রবার থেকে শুরু হতে যাওয়া বঙ্গবন্ধু বিপিএলও ‘এমইই প্রটোকল’ পদ্ধতিতে প্রয়োগ করতে যাচ্ছে বাংলাদেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। টোকিও অলিম্পিকে ম্যানেজড ইভেন্ট এনভায়রনমেন্ট (এমইই) প্রটোকল তৈরি করে সফল হয়েছিল আয়োজকরা। এরপর থেকে এ পদ্ধতিতে টুর্নামেন্ট কিংবা ম্যাচ আয়োজন করছে সংশ্লিষ্ট বোর্ড, আইসিসি কিংবা ক্রীড়া ফেডারেশন। জৈব সুরক্ষা বলয়ে থাকতে থাকতে মানসিকভাবে কিছুটা অস্বস্তি তৈরি হচ্ছে খেলোয়াড়দের। সেখান থেকে মুক্তি দিতেই মূলত এমইই প্রটোকলের মাধ্যমে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার চিন্তা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গত পাকিস্তান সিরিজ এই পদ্ধতিতে আয়োজন করেছিল বিসিবি। বিপিএল শুরুর আগেই করোনারা হানা নিয়ে অনেকে টুর্নামেন্টের ভবিষ্যৎ নিয়ে সংশয় প্রকাশ করলেও তা নিয়ে চিন্তিত নয় বিসিবি। দুই দিন ধরে ক্রিকেটারদের করোনা টেস্ট করানো হচ্ছে। দুদিনে সৌম্য সরকারসহ বেশ কয়েকজন ক্রিকেটার করোনায় আক্রান্ত হয়েছেন। সব মিলিয়ে ঠিক কতজন আক্রান্ত হয়েছেন, সে ব্যাপারে অবশ্য মুখ খোলেনি বিসিবি। পুরো প্রক্রিয়া নিয়ে বিসিবির প্রধান চিকিৎসক বলেছেন, আমাদের গাইড লাইন অনুসারে আমাদের কোভিড সংক্রান্ত কার্যক্রম পরিচালিত হবে। সেই ধারাবাহিকতায় আমরা প্রতিটি অংশগ্রহণকারীকে টেস্ট করছি, যারা নেগেটিভ হবেন তারা এবং যাদের ডাবল ভ্যাক্সিনেশন আছে, তারা বাবলে প্রবেশ করবেন। মঙ্গলবার, গতকাল বুধবার এবং আজ বৃহস্পতিবার তিন দিন টেস্ট কার্যক্রম চালাচ্ছি। এর মধ্যে যে রেজাল্টগুলো আসছে, সেগুলো ফ্র্যাঞ্চাইজি দলের সঙ্গে শেয়ার করছি। যেহেতু এগুলো মেডিকেল ক্লাসিফায়েড ব্যাপার, সেহেতু জিনিসগুলো প্রকাশ্যে বলতে পারছি না। গত দুদিনের করোনা টেস্টের রিপোর্ট অনুযায়ী এখন পর্যন্ত বিপিএল নিয়ে কোনো শঙ্কা দেখছেন না দেবাশীষ, ‘আরেকটা দিনের টেস্ট বাকি আছে। আমরা আজকের দিনের টেস্ট করতে পারলে টোটাল কম্পাইলগুলো জানতে পারব কতজন আক্রান্ত হয়েছে। এখন পর্যন্ত টুর্নামেন্ট না হওয়ার কোনো ঝুঁকি দেখছি না।’ অন্য দিকে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবারের আসরের শিরোপাটা বরিশালবাসীকে দিতে চান ফরচুন বরিশালের অন্যতম সেরা ক্রিকেটার সাকিব আল হাসান। মঙ্গলবার দলের জার্সি উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।
বিপিএলের এবারের আসরে ফরচুন বরিশাল ব্যালেন্সড টিম হওয়ায় শিরোপা জেতা সম্ভব। দলটির জার্সি উন্মোচন শেষে এমনটাই জানিয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান। তবে টুর্নামেন্টে ডিআরএস না থাকাটা হতাশার বলেও জানান তিনি। এদিকে আসরে সবগুলো ভেন্যুতে স্পোর্টিং উইকেটের প্রত্যাশা করেছেন বরিশালের কোচ খালেদ মাহমুদ সুজন। জার্সি উন্মোচন অনুষ্ঠানে সাকিব বলেছেন, আমাদের দলটা মূলত একটা ব্যালেন্সড। এভাবেই আমি আর সুজন ভাই মিলে দলটা গড়েছি। ড্রাফটে যে প্লেয়ারদের পেয়েছি, তাদের নিয়ে আমরা খুশি ছিলাম। এখনো খুশি আছি। এই দল নিয়ে বরিশালবাসীর জন্য রেজাল্ট আনা সম্ভব। খেলা শুরু হলে হয়তো কিছু কিছু ঘাটতি ধরা পড়তে পারে। তবে সেগুলো আমরা অতিক্রম করার চেষ্টা করব। এবারের আসরে সাকিব নিজের দলকে ব্যালেন্সড মানলেও বাকি পাঁচটি দলও ব্যালেন্সড বলে জানিয়েছেন তিনি।
এ সম্পর্কে সাকিব বলেন, বাকি যে দলগুলো আছে তারাও চাইবে চ্যাম্পিয়ন হতে। আমার কাছে মনে হয়েছে ওরাও ব্যালেন্সড দল। বিষয়টা হচ্ছে দিন শেষে মাঠে কে ভালো পারফর্ম করবে। আমাদের আশা থাকবে যেন ভালো খেলতে পারি। সিলেট সানরাইজার্সের হয়ে এবার বিপিএল মাতাবেন মোসাদ্দেক হোসেন সৈকত। তারুণ্যের শক্তিতে উজ্জীবিত দলটি। নেই তেমন সুপারস্টার। সুপারস্টার ছাড়াই সুপার পারফর্মের প্রত্যাশা মোসাদ্দেকের। দলের প্রথম অনুশীলন শেষে স্পিন অলরাউন্ডার বলেছেন, আমাদের দলে হয়তো সুপারস্টার নেই। কিন্তু যারা আছে তারা ঘরোয়া ক্রিকেটের পারফরমার। সবাই যদি নিজেদের দিনে ভালো খেলতে পারে, তাহলে অবশ্যই ভালো একটা ফল আশা করা যায়।
সিলেটের দলটির মূল শক্তি তারুণ্য। জাতীয় দলের নিয়মিত ক্রিকেটারদের মধ্যে কেবল তাসকিন আহমেদকেই তারা দলে নিয়েছে। সরাসরি চুক্তিতে তাকে নেয়ার পর প্লেয়ার্স ড্রাফট থেকে মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক, আল-আমিনকে দলে নিয়েছে। স¤প্রতি দারুণ ফর্মে আছেন মিঠুন, মোসাদ্দেক।
মিঠুন বিসিএলের লংগার ভার্সনে টুর্নামেন্ট সেরা, মোসাদ্দেক পঞ্চাশ ওভারের প্রতিযোগিতায় ভালো। তাদের সঙ্গে ঘরোয়া ক্রিকেটের পরীক্ষিত ক্রিকেটার এনামুল হক বিজয়, নাজমুল ইসলাম অপু, সোহাগ গাজী রয়েছেন। অলরাউন্ডার হিসেবে আছেন মুক্তার আলী। বিগ হিটিংয়ে পারদর্শী নাদিফ চৌধুরীও আছেন দলে। সিলেটের ক্রিকেটার হিসেবে আছেন অলোক কাপালি।
সব মিলিয়ে স্থানীয় ক্রিকেটার সংগ্রহে সিলেট কোনো চমক না দেখালেও হতাশ করেনি। মিঠুন, তাসকিন, মোসাদ্দেক, বিজয়রা জ্বলে উঠলে নিশ্চিতভাবেই সিলেটের বিজয়ের পতাকা উড়বে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়