চট্টগ্রামে সৈকতে শৃঙ্খলা ফেরাতে কমিটি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধির বালাই নেই কোথাও : বাসে গাদাগাদি করে যাত্রী পরিবহন > ঢিলেঢালা অভিযানে ১১ জনকে জরিমানা

পরের সংবাদ

নানিয়ারচরে চেঙ্গী সেতু উদ্বোধন : পাহাড়ের যোগাযোগে খুলল নতুন দ্বার

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

রাঙ্গামাটি প্রতিনিধি : চালু হলো রাঙ্গামাটির নানিয়ারচর উপজেলার চেঙ্গী সেতু। গতকাল বুধবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি যুক্ত হয়ে সেতুটি উদ্বোধন করেন। উদ্বোধনের পরপরই চলাচলের জন্য খুলে দেয়া হয় পার্বত্য চট্টগ্রামের সবচেয়ে বড় এ সেতু। এর মধ্য দিয়ে স্বপ্ন পূরণ হলো নানিয়ারচরসহ জেলার অন্যান্য উপজেলার লাখ লাখ মানুষের। যুক্ত হলো চারটি উপজেলা।
দীর্ঘদিনের দাবি চেঙ্গী সেতু চালু হওয়ায় খুশি নানিয়ারচরবাসী। এর মাধ্যমে ৪টি উপজেলাসহ রাঙ্গামাটির অন্যান্য উপজেলা সুবিধা পাবে। সেতুটি উদ্বোধনের মধ্য দিয়ে পাহাড়ে যোগাযোগ ব্যবস্থার নতুন দ্বার খুলেছে বলে মনে করেন এলাকাবাসী।
সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেডের তত্ত্বাবধানে এবং ২০ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশনের বাস্তবায়নে নির্দিষ্ট সময়েই নির্মাণ কাজ সমাপ্ত করা হয়। চেঙ্গী নদীর ওপর ২০১৭ সালের ১৬ নভেম্বর সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ৫০০ মিটার দৈর্ঘ্য ও ১০ দশমিক ২ মিটার প্রস্থের এই সেতু নির্মাণে খরচ হয়েছে ১২০ কোটি টাকা।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার, কক্সবাজার সদরের সংসদ সদস্য সাইমুম সরোয়ার কমল, খাগড়াছড়ির সংরক্ষিত আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা, ৩৪ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেডের অতিরিক্ত মহাপরিচালক মুহম্মদ সাইফুর রহমান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙ্গামাটি জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রæ চৌধুরী, নানিয়ারচর উপজেলার জোন কমান্ডার লে. কর্নেল এস এম রুবাইয়েত হোসেন, রাঙ্গামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, পুলিশ সুপার মীর মোহাম্মদ মোদাছছের হোসেন, রাঙ্গামাটি সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. শাহ আরেফিন, নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান প্রগতি চাকমা, উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলি রহমান তিন্নি প্রমুখ। দীপংকর তালুকদার বলেন, এই একটি সেতু রাঙ্গামাটি জেলার ৪টি উপজেলাকে সংযুক্ত করেছে এবং এর মাধ্যমে যোগাযোগ ব্যবস্থার উন্নতির পাশাপাশি ব্যবসায়িক ক্ষেত্রেও বৈপ্লবিক পরিবর্তন আনবে। উপজেলা চেয়ারম্যান প্রগতি চাকমা বলেন, চেঙ্গী সেতু উদ্বোধনের মধ্য দিয়ে আমাদের দীর্ঘদিনের আশা পূরণ হয়েছে। এজন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান তিনি।
সংসদ সদস্য সাইমুম সরোয়ার কমল বলেন, ঘুমধুম সীমান্ত সড়ক বাস্তবায়িত হওয়ায় তা এশিয়া হাইওয়েজের মাধ্যমে সুদূর চীন পর্যন্ত বিস্তৃত হবে। ৩৪ ইঞ্জিয়ার কনস্ট্রাকশনের অতিরিক্ত মহাপরিচালক মুহম্মদ সাইফুর রহমান বলেন, পার্বত্য চট্টগ্রামের যোগাযোগ ব্যবস্থায় বাংলাদেশ সেনাবাহিনী আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে এবং নানিয়ারচর সেতুর মাধ্যমে এ অঞ্চলের ৪টি উপজেলাসহ জেলার সঙ্গে যোগাযোগ সহজ হবে এবং পর্যটন ও ব্যবসায়িক ক্ষেত্রে তা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়