চট্টগ্রামে সৈকতে শৃঙ্খলা ফেরাতে কমিটি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধির বালাই নেই কোথাও : বাসে গাদাগাদি করে যাত্রী পরিবহন > ঢিলেঢালা অভিযানে ১১ জনকে জরিমানা

পরের সংবাদ

কালাইয়ে কিডনি কেনাবেচা চক্রের ৯ সদস্য গ্রেপ্তার

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, জয়পুরহাট : কালাই থেকে মানবদেহের কিডনি কেনাবেচা চক্রের মূল হোতাসহ ৯ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গতকাল বুধবার দুপুর সাড়ে ১২টায় জয়পুরহাট র‌্যাব ক্যাম্পে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান র‌্যাব-৫ এর অধিনায়ক লে. কর্নেল মো. জিয়াউর রহমান তালুকদার।
গ্রেপ্তারকৃতরা হলো- কালাই উপজেলার উলিপুর গ্রামের খাজা ময়েনউদ্দিন, আজাদুল ইসলাম, বহুতি গ্রামের আব্দুল করিম ফোরকান আলী, পাইকপাড়ার আফসার মণ্ডল, নুরুল ইসলাম, পূর্ব কিষ্টপুর গ্রামের বাবলু ফকির, দুধাইল নয়াপাড়ার সোবহান মণ্ডল, মজাহিদুল মণ্ডল ও সাজেদুল ফকির।
সংবাদ সম্মেলনে র‌্যাব-৫ এর অধিনায়ক জানান, এই সংঘবদ্ধ কিডনি চক্রটি বিভিন্ন দলে বিভক্ত হয়ে গরিব, দরিদ্র ও আর্থিক অনটনে জর্জরিত মানুষদের টার্গেট করে অর্থের প্রলোভন দেখিয়ে তাদের দেহ থেকে কিডনি সংগ্রহ করে। সংগ্রহকৃত কিডনিগুলোর গ্রাহক প্রধানত দেশের ধনী পরিবার ও পার্শ্ববর্তী দেশগুলো।
ঢাকা থেকে নিয়ন্ত্রিত চক্রটি বিভিন্ন ধাপে ভিকটিমদের কিডনি গ্রাহক শ্রেণির কাছে অস্ত্রোপচারের মাধ্যমে সরবরাহ করে থাকে। ভিকটিমরা শুধুমাত্র মোটা অঙ্কের টাকার লোভেই এ কাজে প্ররোচিত হয়। কিন্তু কিডনি নিয়ে চক্রটি চুক্তি মোতাবেক পাওনা পরিশোধ করে না। পরবর্তীতে ভিকটিমরা টাকা চাইলে তাদের প্রাণনাশের হুমকিসহ আইনের ভয়-ভীতি দেখায়। এমন বিভিন্ন অভিযোগে গতরাতে জয়পুরহাট র‌্যাব ক্যাম্পের একটি দল কালাই উপজেলার জয়পুর বহুতি, বৈরাগীহাট, মোসলেমগঞ্জ এলাকায় অভিযান পরিচালনা করে। এ সময় কিডনি চক্রের সঙ্গে জড়িত মূল হোতাসহ ৯ জনকে গ্রেপ্তার করা হয়। তাদের নামে আগেও মানবদেহে অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন আইন মোতাবেক একাধিক মামলা রয়েছে। এ ঘটনায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়