চট্টগ্রামে সৈকতে শৃঙ্খলা ফেরাতে কমিটি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধির বালাই নেই কোথাও : বাসে গাদাগাদি করে যাত্রী পরিবহন > ঢিলেঢালা অভিযানে ১১ জনকে জরিমানা

পরের সংবাদ

করোনা পরিস্থিতি : ১৫-২০ শতাংশই ওমিক্রনে আক্রান্ত

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দৈনিক আক্রান্তের সংখ্যা ও শনাক্তের হার বাড়ার মধ্য দিয়ে করোনা সংক্রমণের গ্রাফ ঊর্ধ্বমুখী হচ্ছে। দেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনা ভাইরাস শনাক্তের পর রোগীর সংখ্যা ওঠা-নামার মধ্য দিয়ে এ পর্যন্ত ১৬ লাখ ছাড়িয়ে গেছে। আর গত ২৪ ঘণ্টার ব্যবধানে দৈনিক পরীক্ষাকৃত নমুনার সংখ্যা কমলেও শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে। শনাক্তের হার বেড়ে পৌঁছেছে প্রায় ১২ শতাংশে।
এদিকে দেশে ওমিক্রনে আক্রান্ত রোগীর সংখ্যাও বাড়ছে। গেøাবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটা (জিআইএসএআইডি) নামের একটি প্রতিষ্ঠানের ওয়েবসাইটের তথ্য বলছে, গতকাল বুধবার পর্যন্ত দেশে ৩৩ জনের নমুনা পরীক্ষায় ওমিক্রনের উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে। এর মধ্যে ২৯ জনই শনাক্ত হয়েছেন গত ৪ সপ্তাহে।
জানা যায়, নতুন শনাক্ত ৩ জনের জিনোম সিকোয়েন্সিং করা হয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে। তাদের মধ্যে ২ জন ভারতীয় ও ১ জন বাংলাদেশি। ৩ জনের ওমিক্রন শনাক্তের বিষয়টি নিশ্চিত করেছেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন।
এদিকে গতকাল বিকালে এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে যে হারে রোগী বাড়ছে, তাতে ওমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন (সামাজিক সংক্রমণ) শুরু হয়েছে। দেশে এখন ১৫ থেকে ২০ শতাংশ করোনা রোগীই ওমিক্রনে আক্রান্ত। ওমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন কিছুটা হয়েছে।
করোনা পরিস্থিতি নিয়ে গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৮৫২টি পরীক্ষাগারে ২৪ হাজার ৯৬৪টি নমুনা পরীক্ষা হয়েছে। সংক্রমণের উপস্থিতি মিলেছে ২ হাজার ৯১৬টি নমুনায়। যা আগের দিনের তুলনায় ১৯ শতাংশ বেশি। গত ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে ২ হাজার ৪৩৪ জনই ঢাকা বিভাগের। এর চেয়ে বেশিসংখ্যক রোগী শনাক্ত হয়েছিল গত বছরের ৩ সেপ্টেম্বর। ওই দিন রোগী শনাক্ত হয়েছিল ৩ হাজার ১৬৭ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১১ দশমিক ৬৮ শতাংশ। এর আগে গত বছরের ৩১ আগস্ট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার এর চেয়ে বেশি ছিল। ওই দিন এই হার ছিল ১১ দশমিক ৯৪ শতাংশ। এই সময়ে সুস্থ হয়েছেন ২৬৬ জন, মৃত্যু হয়েছে ৪ জনের।
প্রসঙ্গত, গত মঙ্গলবার ২৭ হাজার ৩৯৯টি নমুনা পরীক্ষা হয়েছে। সংক্রমণের উপস্থিতি মিলেছে ২ হাজার ৪৫৮টি নমুনায়। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৮ দশমিক ৯৭ শতাংশ। মৃত্যু হয়েছিল ২ জনের। সোমবার ২৬ হাজার ১৪৩টি নমুনা পরীক্ষায় সংক্রমণের উপস্থিতি মিলেছে ২ হাজার ২৩১টিতে। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৮ দশমিক ৫৩ শতাংশ। ৩ জনের মৃত্যু হয়েছে। রবিবার ২১ হাজার ৯৮০টি নমুনা পরীক্ষা হয়েছে। ১ হাজার ৪৯১ জনের মধ্যে করোনার সংক্রমণ ধরা পড়েছে। নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৬ দশমিক ৭৮ শতাংশ। মৃত্যু হয়েছে ৩ জনের।
সরকারি হিসাব অনুযায়ী, দেশে এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ১৭ লাখ ৫০ হাজার ৩০১টি। এর মধ্যে রোগী শনাক্ত হয় ১৬ লাখ ১ হাজার ৩০৫ জন। সুস্থ হয়েছেন ১৫ লাখ ৫১ হাজার ৬৫৩ জন। মোট প্রাণহানির সংখ্যা ২৮ হাজার ১১১ জন। এর মধ্যে পুরুষ ১৭ হাজার ৯৭৫ জন এবং নারী ১০ হাজার ১৩২ জন। এ পর্যন্ত নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১৩ দশমিক ৬৩ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ। সুস্থতার হার ৯৬ দশমিক ৯০ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় যে ৪ জনের মৃত্যু হয়েছে, তাদের ২ জন পুরুষ ও ২ জন নারী। বয়স বিবেচনায় ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে একজন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন এবং ৯১ থেকে ১০০ বছরের মধ্যে একজন রয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়