সোনারগাঁওয়ে এক ব্যবসায়ীর বাড়িতে ডাকাতি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি নির্দেশনা নিয়ে বিভ্রান্তি

পরের সংবাদ

রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন, পুড়ল সহ¯্রাধিক ঘর

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি : কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে আবারো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতকাল রবিবার বিকাল ৫টার দিকে পালংখালী ইউনিয়নের শফিউল্লাহ কাটা এলাকার ১৬নং রোহিঙ্গা ক্যাম্পের একটি বসতঘর থেকে আগুনের সূত্রপাত হয়। এ ঘটনায় পুড়ে গেছে সহ¯্রাধিক ঘর ও স্থাপনা।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের চারটি ইউনিট এবং স্থানীয়দের চেষ্টায় সোয়া ঘণ্টার মধ্যে আগুন নিয়ন্ত্রণে আসে। তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। আগুন লাগার পর নিরাপদ আশ্রয়ে যেতে ছোটাছুটি শুরু করে ক্যাম্পে বাস করা রোহিঙ্গারা।
এবিপিএন সূত্রে জানা যায়, ক্যাম্প-১৬ এর বি/১ ব্লকের এফডিএমএন সদস্য মোহাম্মদ আলীর (৩৫) ঘর থেকে গ্যাসের চুলার মাধ্যমে আগুনের সূত্রপাত হয় বলে প্রাথমিকভাবে ধারণা করা হয়। এরপর আগুন ক্যাম্পের ব্লক-বি ও সি এলাকায় ছড়িয়ে পড়ে। অগ্নিকাণ্ডের খবর পেয়ে ৮ এপিবিএন এর অফিসার ফোর্স এবং ফায়ার সার্ভিসের সম্মিলিত প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। এখন পর্যন্ত হতাহতের কোনো তথ্য পাওয়া যায়নি। প্রায় ১২০০ ঘর পুড়েছে বলে জানা যায়।
প্রত্যক্ষদর্শী ১৬নং ক্যাম্পের বাসিন্দা নুরুল আমিন বলেন, আগুন দেখার পর পরিবার-পরিজন নিয়ে আমরা বেরিয়ে এসেছি। আল্লাহ আমাদের রক্ষা করেছে।
উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন আহমেদ বলেন, আমরা চেষ্টা করেছি যতদ্রুত সম্ভব আগুন নিয়ন্ত্রণে আনার। আগুন যাতে ছড়িয়ে পড়তে না পারে সে লক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকে সর্বোচ্চ তৎপরতা অব্যাহত ছিল।
উল্লেখ্য, চলতি বছরে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে এটি দ্বিতীয় অগ্নিকাণ্ডের ঘটনা। এর আগে গত ২ জানুয়ারি উখিয়ার ২০ এক্সটেনশন ক্যাম্পে একটি করোনা আইসোলেশন সেন্টারে আগুন লাগে। সে ঘটনায় কোনো হতাহত না হলেও পুড়ে যায় হাসপাতালটির ৭০টি শয্যা। এতে ৮ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়। উখিয়ার তিনটি রোহিঙ্গা ক্যাম্পে স্মরণকালের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে গত বছরের ২২ মার্চে। সেই ঘটনায় প্রায় ১০ হাজারের বেশি ঘর পুড়ে যায়। মারা যায় ১১ জন, ক্ষতিগ্রস্ত হয় দুই লক্ষাধিক রোহিঙ্গা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়