বহুবিবাহের আইনি নীতিমালা করতে হাইকোর্টের রুল

আগের সংবাদ

অগ্রযাত্রা বাধাগ্রস্ত করার ষড়যন্ত্র : উন্নয়ন সহযোগীদের ভুল বোঝানোর চেষ্টা চলছে, ২০২২ সাল হবে অবকাঠামো উন্নয়নের এক মাইলফলক > জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

পরের সংবাদ

ফাইনালে রহমতগঞ্জ

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ফেডারেশন কাপের প্রথম সেমিফাইনালে গতকাল মোহামেডানকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে ফাইনালে পা রাখল রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস এণ্ড সোসাইটি। বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী কামাল স্টেডিয়ামে পিছিয়ে পড়া দলকে বিরতির পর সমতায় ফেরান ফিলিপ আজাহ। এরপর যোগ করা সময়ে গোল করে রহমতগঞ্জকে দ্বিতীয় বার আসরটির ফাইনালের টিকেট নিশ্চিত করে দেন সানডে চিজোবা। মোহামেডানের হয়ে ম্যাচের প্রথমার্ধে গোলটি করেন রাজিব হোসেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত আসরের দ্বিতীয় সেমিফাইনালে ঢাকা আবাহনীর বিপক্ষে লড়াই করছে সাইফ স্পোর্টিং ক্লাব। প্রায় এক যুগ পর ফেডারেশন কাপের ফাইনালে ওঠার সুবর্ণ সুযোগ সামনে এসেছিল ঢাকা মোহামেডানের সামনে। এর আগে ২০০৯ সালে শেষ বার ফেডারেশন কাপের ফাইনালে খেলেছিল সাদা-কালো জার্সিধারীরা। কিন্তু ঢাকা আবাহনীর বিপক্ষে টাইব্রেকারে হেরে শিরোপা হাতছাড়া করেছিল তারা। আর এবার তারা সেমিফাইনাল থেকেই বিদায় নিল। মোহামেডান ম্যাচের দুই তৃতীয়াংশ সময় এগিয়ে থাকলেও শেষ দিকে দুই গোল খেল।
কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী কামাল স্টেডিয়ামে শুরুর দিকে পাওয়া গোলে জয়ের পথেই ছিল মোহামেডান স্পোর্টিং ক্লাব। কিন্তু মেসিডোনিয়ার ডিফেন্ডার ইয়াসমিন মেসিনোভিকি দ্বিতীয় হলুদ কার্ড পাওয়ার পর পথ হারাল তারা। বাকি সময়ে উজ্জীবিত ফুটবল খেলে ফাইনালে উঠে গেল রহমতগঞ্জ। ২০১৯-২০ মৌসুমের পর আবারও প্রতিযোগিতাটির ফাইনালে উঠল পুরান ঢাকার দলটি।
এর আগে কমলাপুরের মাঠে ম্যাচের পঞ্চম মিনিটে প্রথম আক্রমণেই এগিয়ে যায় ১২ বছর আগে সবশেষ এ শিরোপা জেতা মোহামেডানে। আলমগীর মোল্লার কর্নারে দূরের পোস্ট থেকে অ্যারন জন রিয়ারাডনের হেড পাসে গোলমুখ থেকে নিখুঁত টোকায় জাল খুঁজে নেন ডিফেন্ডার রাজীব হোসেন। তিন মিনিট পর আলমগীরের ভাসানো ক্রসে বক্সের ভেতরে সাহেদ মিয়ার হেড ক্রসবারের একটু উপর দিয়ে বেরিয়ে যায়। ২২তম মিনিটে গোলরক্ষককে একা পেয়েও ব্যবথান দ্বিগুণের ভালো সুযোগ নষ্ট করেন সাহেদ। মাঝ মাঠের খানিকটা ওপরে শাহরিয়ার বাপ্পীর কাছ থেকে বল কেড়ে নিয়ে বক্সে ঢুকে পড়েন সাহেদ। কিন্তু শেষ স্পর্শ জোরালো হওয়ায় বল তার নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। পোস্ট ছেড়ে বেরিয়ে এসে ক্লিয়ার করেন গোলরক্ষক রাকিবুল হাসান তুষার। ৩৫তম মিনিটে গোছালো আক্রমণে সমতায় ফেরার সুযোগ পেয়েছিল রহমতগঞ্জ। বক্সের ভেতরে এনামুল ইসলাম গাজীর শট রিয়ারডনের গায়ে লেগে খানিকটা দিক পাল্টে চলে যায় ফিলিপ আজাহর কাছে। ঘানার এই ফরোয়ার্ডের জোরালো শট বাইরের জাল কাঁপায়। এরপর ম্যাচের ৪০তম মিনিটে আবারো সহজ সুযোগ নষ্ট করেন সাহেদ। অনিক মিয়ার পাস ধরে ডান দিক দিয়ে বক্সে ঢুকে কাট ব্যাক করেন সুলেমানে দিয়াবাতে। গোল মুখে ফাঁকায় থেকেও তুষারকে পরাস্ত করতে পারেননি সাহেদ। গোলরক্ষক বরাবর মেরে বসেন এই মিডফিল্ডার।
মোহামেডানের বিপদ বাড়ে ম্যাচের ৬৭তম মিনিটে। আক্রমণে ওঠা আজাহকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন ডিফেন্ডার মেসিনোভিকি। একটু পর রহমতগঞ্জের সানডে চিজোবা বক্সের ভেতর থেকে লক্ষ্যভ্রষ্ট শটে হতাশা বাড়ান। ম্যাচের ৭৫তম মিনিটে মোহামেডানের ওবি মোনেকের শট ঝাঁপিয়ে পড়ে কর্নারের বিনিময়ে ফেরান তুষার। এরপর রহমতগঞ্জের চিজোবার নিচু শট সরাসরি যায় গোলরক্ষক সুজন হোসেনের গøাভসে। রহমতগঞ্জে সমতার স্বস্তি ফিরে ৭৮তম মিনিটে। নিজেদের অর্ধ থেকে আশরাফুল ইসলামের লম্বা পাস অফসাইডের ফাঁদ ভেঙে নিয়ন্ত্রণে নেন আজাহ। পেছনে থাকা এক ডিফেন্ডারকে প্রতিরোধের সুযোগ না দিয়ে ঘানার এই ফরোয়ার্ডের নেয়া জোরালো শট পোস্টের ভেতরের কানায় লেগে জালে জড়ায়। শেষ দিকে মোহামেডানের রক্ষণে চড়াও হয় রহমতগঞ্জ। ৮৭তম মিনিটে রাব্বীর ক্রসে চিজোবার বাইসাইকেল কিক ক্রসবারের একটু উপর দিয়ে বেরিয়ে যায়। এরপর যোগ করা সময়ে জয়সূচক গোল পেয়ে যায় রহমতগঞ্জ। সতীর্থের লম্বা পাস নিয়ন্ত্রণে নিয়ে সাদেকুজ্জামান ফাহিমকে বোকা বানিয়ে বল বের করে নিয়ে আজাহ ক্রস বাড়ান বক্সে। গোলমুখে অরক্ষিত চিজোবা ঠাণ্ডা মাথায় লক্ষ্যভেদ করেন। আগামী শনিবার ফাইনালে তাদের প্রতিপক্ষ দ্বিতীয় সেমিফাইনালের বিজয়ী দল।
এর আগে ফেডারেশন কাপ ফুটবলের প্রথম কোয়ার্টার ফাইনালে গত রবিবার চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে সেমিফাইনালে পা রাখে ঢাকা মোহামেডান। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ম্যাচটি ২-১ গোলের ব্যবধানে জিতে নেয় সাদা-কালো জার্সিধারীরা। মোহামেডানের হয়ে আরাফাত হোসেন ও শাহরিয়ার ইমন একটি করে গোল করেন। যোগ করা সময়ে ব্যবধান কমান আবাহনীর এবিমোবোই থ্যাঙ্কগড পিটার। এর আগে গত বছর সাইফ স্পোর্টিংয়ের কাছে টাইব্রেকারে হেরে কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে গিয়েছিল মোহামেডান। গ্রুপ ‘এ’ থেকে কোয়ার্টার ফাইনালের টিকেট নিশ্চিত করে ঢাকা মোহামেডান। তাদের গ্রুপে অন্য দুই প্রতিপক্ষ স্বাধীনতা ক্রীড়া সংঘ ও বসুন্ধরা কিংস। টার্ফে খেলা ঝুঁকিপূর্ণ ও টুর্নামেন্টের সূচি বদলের অভিযোগ জানিয়ে আসরে অংশ নেয়নি বসুন্ধরা কিংস। ফলে সহজে কোয়ার্টার ফাইনালের রাস্তা খুলে যায় ঢাকা মোহামেডানের। তবে গ্রুপের একমাত্র ম্যাচে স্বাধীনতা ক্রীড়া সংঘের বিপক্ষে জ¦লে উঠতে পারেননি তারা। ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। অবশ্য টাইব্রেকারে ম্যাচটি মোহামেডান শেষ পর্যন্ত ৪-৩ গোলের ব্যবধানে জিতে নেয়। কিন্তু সেটি শুরু গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারণে জন্য। অর্থাৎ জয়ী দল হিসেবে ৩ পয়েন্ট তাদের টেবিলে যোগ হয়নি। ফেডারেশন কাপে দ্বিতীয় সর্বোচ্চ ১০ বার চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ অর্জন করেছে মোহামেডান। তবে একযুগ পর ফাইনালে উঠে আবাহনীর সমান ১১টি শিরোপা জেতা হলোনা দলটির। এদিকে রহমতগঞ্জ গ্রুপ পর্বের একমাত্র ম্যাচে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে ড্র করে। মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র টুর্নামেন্টে অংশ না নেয়ার তারা সহজ সমীকরণে চলতি ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে। এর আগে ফেডারেশন কাপে রহমতগঞ্জের সর্বোচ্চ সাফল্য ছিল ২০১৯-২০ মৌসুমে রানার্স আপ। চলতি আসরে তারা আরেকবার সুযোগ পেল। আগামী ৮ জানুয়ারির ম্যাচে তাদের শিরোপার ভাগ্য নির্ধারণ হবে। প্রথমবার ফেডারেশন কাপ জয়ের সুবর্ণ সুযোগ ফিলিপ আজাহ, সানডে চিজোবারা হারাতে চাইবেন না নিশ্চই।
এর আগে গত রবিবার বাংলাদেশ ফেডারেশন কাপে নবাগত স্বাধীনতা ক্রীড়া সংঘকে ২-০ গোলে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে সাইফ স্পোর্টিং ক্লাব। রহিম উদ্দিন ও মেরাজ হোসেন সাইফের হয়ে গোল দুইটি করেন। এর আগে কোয়ার্টার ফাইনালে ওঠার পথে সাইফ স্পোর্টিং ক্লাব ১-১ গোলে বাংলাদেশ পুলিশের বিপক্ষে ড্র করে। এরপর গ্রুপ পর্বের শেষ ম্যাচে তারা চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে ম্যাচটি জেতে ২-১ গোলের ব্যবধানে। সবশেষ ফেডারেশন কাপে জামালরা রানার্স আপ হলেও এখন পর্যন্ত প্রতিযোগিতাটিতে শিরোপার স্বাদ পেয়ে হয়ে ওঠা হয়নি তাদের। অন্যদিকে ঢাকা আবাহনী ২০১৬ থেকে ২০১৮ সাল, টানা তিনবার ফাইনাল খেলেও চ্যাম্পিয়ন হতে না পারায় শিরোপার সংখ্যা ডজনে পূর্ণ হয়নি। তবে এবার তাদের সামনে সে সুযোগ রয়েছে। তার আগে আপাতত তাদের ভাবনায় আছে সাইফ স্পোর্টিং ক্লাবের বিপক্ষে সেমিতে জয় তুলে নেয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়