চট্টগ্রামে অসহায়দের কোরিয়ান অ্যাসোসিয়েশনের ক্যাশ টাকা বিতরণ

আগের সংবাদ

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : তরুণদের সশস্ত্র বাহিনীতে আসতে উদ্বুদ্ধ করবে

পরের সংবাদ

অ্যাননট্যাক্সের ঋণ : পুনঃতফসিলে অনাপত্তি কেন্দ্রীয় ব্যাংকের

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অ্যাননট্যাক্স গ্রুপের ঋণ পুনঃতফসিলে অনাপত্তি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। শর্ত সাপেক্ষে বিশেষ ব্যবস্থায় এ ঋণ নিয়মিত করার সুযোগ দেয়া হয়েছে। এ ছাড়াও অ্যাননট্যাক্সের বিরুদ্ধে জাল-জালিয়াতির মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগ অনুসন্ধানে প্রমাণিত না হওয়ায় সে বিষয়ের পরিসমাপ্তি ঘটিয়েছে দুর্নীতি দমন কমিশন।
জনতা ব্যাংকের উদ্দেশে ইস্যু করা একটি চিঠিতে মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, লামিসা স্পিনিং লিমিটেড, জারা ডেনিম লিমিটেড, সিমরান কম্পোজিট লিমিটেড, গ্যালাক্সি সুয়েটার এন্ড ইয়ার্ন ডাইং লিমিটেডসহ অ্যাননট্যাক্স গ্রুপভুক্ত ১৭টি গ্রাহক প্রতিষ্ঠান-এর ঋণস্থিতি তিন হাজার পাঁচশো চৌষট্টি দশমিক ছয় তিন কোটি (৩৫৬৪ দশমিক ৬৩ কোটি) টাকার ঋণসমূহ পুনঃতফসিলকরণের সিদ্ধান্ত হয়েছে। সিদ্ধান্তে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ডাউন পেমেন্ট বাবদ আদায়কৃত ৭১ দশমিক ৬৪ কোটি সংশ্লিষ্ট ঋণ হিসাবগুলোতে জমাকরণের পর পুনঃতফসিল সুবিধাটি কার্যকর হবে।
জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবদুস ছালাম আজাদ বলেন, করোনাকালীন মহামারির মধ্যেও অ্যাননট্যাক্স গ্রুপ তাদের প্রতিষ্ঠান চালু রেখে ব্যবসা অব্যাহত রেখেছে। ঋণ পরিশোধের পাশাপাশি এ সময়েও অ্যাননট্যাক্সের দেশে বিনিয়োগের সত্যতা পেয়েছে ব্যাংক। গ্রুপটি ইতোমধ্যে ৮৬ কোটি টাকা জমা দিয়েছে। আরো ২৫ কোটি টাকা জমা দিবে। এ জন্য সব ঋণ নিয়মিত করা হচ্ছে। কেন্দ্রীয় ব্যাংকও তা অনুমোদন দিয়েছে।
এদিকে, দুর্নীতি দমন কমিশন-দুদকের চিঠিতে জানা যায় জাল জালিয়াতির মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগ না পাওয়ায় দুদক তা পরিসমাপ্তি ঘোষণা করেছে। এ ছাড়াও দুর্নীতি দমন কমিশন-দুদকের আরেকটি চিঠিতে অ্যাননট্যাক্স গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে জামানত প্রদান না করে ব্যাংক কর্মকর্তাদের সহায়তায় শত শত কোটি টাকা ঋণ নেয়ার মাধ্যমে আত্মসাৎ সংক্রান্ত যে অভিযোগ করা হয়েছিল তা দুর্নীতি দমন কমিশনের অনুসন্ধানে প্রমাণিত হয়নি।
এ বিষয়ে অ্যাননট্যাক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইউনুস জানিয়েছেন, চলমান মহামারি সৃষ্ট অর্থনৈতিক দুর্যোগ সত্ত্বেও গ্রুপটির প্রতিটি প্রতিষ্ঠান উৎপাদনে আছে। কিস্তি পরিশোধ ও পুনঃতফসিলের মাধ্যমে জনতা ব্যাংকের সব ঋণ নিয়মিত করার যে সুযোগ বাংলাদেশ ব্যাংক দিয়েছে তা কাজে লাগিয়ে ঋণ পরিশোধ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়