মেয়র প্রার্থীদের সর্বোচ্চ ব্যয়সীমা ২১ লাখ টাকা : নাসিক নির্বাচন

আগের সংবাদ

নতুন কারিকুলাম নিয়ে তালগোল : কাজ চলছে এনজিওর প্রেসক্রিপশনে > কমিটি থেকে ৪ বিশেষজ্ঞের পদত্যাগ > বই ছাপা হয়নি তবু পাইলটিং

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : রেড বুল সালজবুর্গ

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বর্তমানে বুন্দেসলিগার সেরা দল রেড বুল সালজবুর্গ। তথ্যটি শুনে বিচলিত হওয়ার কিছু নেই। জার্মান বুন্দেসলিগার সেরা দল বায়ার্ন মিউনিখের বিপরীতে অন্য দলগুলোর সেরা হওয়ার সুযোগ নেই। সেটা অন্তত গত দশ বছরের কেউ করে দেখাতে পারেনি। তবে ফুটবলে আরো একটি বুন্দেসলিগা আছে। আর সেটি হলো অস্ট্রিয়ার ফুটবল লিগ বুন্দেসলিগা। এই লিগের জায়ান্ট ক্লাব রেড বুল সালর্জবুর্গ। প্রতিযোগিতাটিতে রেকর্ড ১৫ বারের চ্যাম্পিয়ন তারা। আর গত ৮ আসরে টানা লিগ শিরোপা জিতেছে ক্লাবটি। চলতি আসরেও শিরোপা জয়ের সম্ভাবনাময়ী দল তারা। অর্থাৎ এক কথায় অস্ট্রেরিয়ান বুন্দেসলিগার বায়ার্ন মিউনিখ রেড বুল সালজবুর্গ। তবে ক্লাবটি বায়ার্ন মিউনিখের মতো তারকা ফুটবলার দলে ভেড়ায় না। বরং তারকা ফুটবলার তৈরি করে। প্রায় ৮৮ বছর আগে ১৯৩৩ সালের ১৩ সেপ্টেম্বর এসভি অস্ট্রিয়া সালজবুর্গ নামে ক্লাবটি যাত্রা শুরু করে।
তবে রেড বুল সালজবুর্গের যাত্রাটা ৬ এপ্রিল, ২০০৫ সাল থেকে। রেড বুলের যেখানে হেডকোয়ার্টার, সেই সালজবুর্গ শহরের দল এসভি অস্ট্রিয়া সালজবুর্গকে কিনে নেয়ার মাধ্যমে ফুটবলে যাত্রা শুরু করে তারা। কিনে নেয়ার পরপরই তারা দলটির নাম পরিবর্তন করে নতুন নামকরণ করে এফসি রেড বুল সালজবুর্গ। ক্লাব ম্যানেজামেন্টের পূর্ববর্তী সব স্টাফকে সরিয়ে দেয়। ক্লাবের নতুন ব্যাজ তৈরি করে, সেই সঙ্গে দলের অফিসিয়াল কিট কালার হিসেবে বেছে নেয় লাল-সাদা। এটি বর্তমানে রেডবুলের সব দলেরই অফিসিয়াল কালার। সেই থেকে এখন অবধি বারোটি অস্ট্রিয়ান বুন্দেসলিগা ঘরে তুলেছে রেড বুল সালজবুর্গ। সেই সঙ্গে গড়ে তুলেছে আর্লিং হর্ল্যান্ড, সাদিও মানে, নাবি কেইতার মতো বড় বড় নাম। ফুটবলে বর্তমানে বেশকিছু শক্তিশালী কোম্পানির আগমন ঘটেছে। এর মধ্যে রয়েছে সিটি গ্রুপ, রেড বুল প্রভৃতি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়