মেয়র প্রার্থীদের সর্বোচ্চ ব্যয়সীমা ২১ লাখ টাকা : নাসিক নির্বাচন

আগের সংবাদ

নতুন কারিকুলাম নিয়ে তালগোল : কাজ চলছে এনজিওর প্রেসক্রিপশনে > কমিটি থেকে ৪ বিশেষজ্ঞের পদত্যাগ > বই ছাপা হয়নি তবু পাইলটিং

পরের সংবাদ

ঈশ্বরদীতে শহীদ নজরুল পাঠাগারের কার্যক্রম শুরু

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : করোনার সংকটের কারণে স্থগিত থাকার পর আবারো চালু হয়েছে ঈশ্বরদীর ‘শহীদ মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম পাঠাগার’-এর কার্যক্রম। গত শনিবার পাঠাগার প্রতিষ্ঠার এক যুগে পদার্পণ উপলক্ষে ওইদিন নানা আয়োজনে শুরু হয় এর পাঠচক্র আসর ও অনানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম কার্যক্রম।
এ উপলক্ষে পাঠক আসর, আলোচনা সভা ও শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ করা হয়। স্কুলশিক্ষক রফিকুল ইসলাম খানের সভাপতিত্বে বক্তব্য দেন পাঠাগারের প্রতিষ্ঠাতা আশরাফুজ্জামান মনি, উপজেলা ভাইস চেয়ারম্যান আতিয়া ফেরদৌস, কাকলী প্রেস ক্লাবের সাবেক সভাপতি মোস্তাক আহমেদ কিরণ, সিনিয়র সাংবাদিক খোন্দকার মাহাবুবুল হক দুদু, লেখক মোশারফ হোসেন মুসা, স্বেচ্ছাসেবক লীগের নেতা মাসুদ রানা প্রমুখ। জানা গেছে, পাঠাগারটি উপজেলার দাশুড়িয়া ইউনিয়নের মাড়মি সুলতানপুর গ্রামে। ’৭১ সালে মুক্তিযুদ্ধের সময় নাটোরের গোপালপুরে নর্থ বেঙ্গল পেপার মিলের তৎকালীন কর্মচারী মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম পাকহানাদার বাহিনীর গুলিতে শহীদ হন। দেশমাতৃকার জন্য বাবার সেই অবদানের স্মৃতি রক্ষার্থে তার একমাত্র ছেলে আশরাফুজ্জামান মনি ২০১০ সালের ১ জানুয়ারি পাঠাগারটি নিজ জমিতে চালু করেন। করোনার কারণে বেশকিছু দিন পাঠাগারের কার্যক্রম স্থগিত ছিল।
পাঠাগারের প্রতিষ্ঠাতা আশরাফুজ্জামান মনি বলেন, বর্তমানে পাঠাগারে পাঁচ শতাধিক বই রয়েছে। সংবাদপত্রও রাখা হয় এখানে। এলাকার শিক্ষার্থীসহ বিভিন্ন বয়সের মানুষ নিয়মিত পাঠাগারে আসতেন। কিন্তু করোনা সংকটে কিছুদিন স্থগিত রাখা হয়। তবে ১ জানুয়ারি পাঠাগারটি এক যুগে পদার্পণ করায় আবারো নতুনভাবে পাঠাগারের কার্যক্রম শুরু করা হলো। এখন থেকে পাঠাগারে দরিদ্র শিক্ষার্থীরা অনানুষ্ঠানিক শিক্ষাগ্রহণ করবে। তাদের জন্য পর্যাপ্ত বইও রাখা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়