এবার রাজধানীতে গাড়িচাপায় সাইকেল আরোহী নিহত

আগের সংবাদ

প্রতিকারহীন মৃত্যুর মিছিল!

পরের সংবাদ

ব্যঙ্গচিত্র দেখাবে আজ : দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাল শিক্ষার্থীরা

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: ডিসেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সড়কে দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখিয়েছেন শিক্ষার্থীরা। গতকাল শনিবার দুপুরে স্থানীয় কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা রাজধানীর রামপুরা ব্রিজে সমবেত হয়ে পূর্বষোষিত এ কর্মসূচি পালন করে। আন্দোলনরত শিক্ষার্থীরা এ সময় নিজেদের ‘রেফারি’ দাবি করে দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর কথা জানান। গতকাল দুপুর ১টা ১০ মিনিটে অবস্থান ছাড়ার আগে নতুন কর্মসূচি ষোষণা করেন শিক্ষার্থীরা। সে অনুযায়ী, আজ রবিবার সড়কের অব্যবস্থাপনার সঙ্গে জড়িত ব্যক্তিদের ব্যঙ্গচিত্র প্রদর্শন করে মানববন্ধন করবেন তারা। এদিকে গতকাল সন্ধ্যায় গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা মিরপুর ক্যাম্পাসের সামনে সহপাঠী মৃত্যুর ঘটনায় আন্দোলন করেছেন। পরে সোমবার ফের মাঠে নামার কর্মসূচির ঘোষণা দিয়ে সড়ক ছাড়েন তারা।
নিরাপদ সড়ক ও গণপরিবহনে হাফ পাস চালুসহ নানা দাবিতে বেশ কয়েক দিন ধরেই আন্দোলন করে যাচ্ছেন শিক্ষার্থীরা। এরই ধারাবাহিকতায় গতকালও দুপুর ১২টার দিকে রামপুরা ব্রিজের উপর অবস্থান নেন তারা। এ সময় শিক্ষার্থীরা লাল কার্ড উঁচিয়ে সড়ক ও পরিবহন খাতের লুটপাট আর দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানান। আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে সোহাগী সামিয়া জান্নাতুল ফেরদৌস সাংবাদিকদের বলেন, সড়কে দুর্ঘটনায় পুরো সিস্টেম জড়িত। এই সিস্টেমে ঘুষ ও লুটপাট আছে। এর সঙ্গে জড়িত সরকারি-বেসরকারি লোক। এই লুটপাট ও দুর্নীতিকেই আমরা লাল কার্ড দেখাচ্ছি।
তিনি আরো বলেন, যখন ফুটবল খেলা হয়, খেলোয়াড়রা ভুল করলে লাল কার্ড দেখায় রেফারি। আমরা সেই রেফারিদের ভূমিকা পালন করতে যাচ্ছি। আমরা দেখাতে চাই, বাংলার মাটিতে দুর্নীতি হচ্ছে, যে মাটিতে ছাত্রসমাজ বড়-বড় আন্দোলন করেছে। এরই ধারাবাহিকতায় ২০২১ সালে আমরা দুর্নীতির বিরুদ্ধে রাস্তায় দাঁড়িয়েছি।
এদিকে আন্দোলনকারী সোহাগী সামিয়া জান্নাতুল ফেরদৌসকে নিয়ে শুরু হয়েছে নানা আলোচনা। সামাজিক যোগযোগমাধ্যমে তাকে ছাত্রী নয় বলে দাবি করা হয়েছে। বলা হয়েছে, সোহাগী একটি রাজনৈতিক দলের কর্মী। তার ইস্যুতে কথা বলেছেন খোদ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তার দাবি, রামপুরায় আন্দোলনরত শিক্ষার্থীদের পেছনে একটি রাজনৈতিক দলের ইন্ধন আছে। রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে শনিবার সকালে সড়ক নিরাপত্তা ও গণসচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রমের অংশ হিসেবে সড়ক নিরাপত্তামূলক রোড শোতে অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন। কাদের বলেন, রাজনৈতিক দল থেকে শিক্ষার্থীদের উসকানি দেয়া হয়। সেটার প্রমাণ আমাদের কাছে আছে। এর ভিডিও ফুটেজ আছে। এটা একটা রাজনৈতিক দলের মহানগরের মহিলা নেত্রী রামপুরায় রাস্তায় নেমে ছাত্রছাত্রীদের উসকানি দিচ্ছেন, স্কুলের পোশাক পরে।
লাল কার্ড দেখানোর কর্মসূচিতে গতকাল মন্ত্রীর এমন বক্তব্যের জবাব দিয়েছেন সোহাগী। তিনি সাংবাদিকদের বলেন, এ আন্দোলনকে বিব্রত করার জন্য তিনি মুখ খুলেছেন। তবে আমরা ধন্য, কারণ তার নজরে এসেছি আমরা। সামাজিক যোগাযোগমাধ্যমে তাকে নিয়ে যে চর্চা চলছে, তার পুরোটা ‘অপপ্রচার’ বলে দাবি করে এ শিক্ষার্থী আরো বলেন, ‘আমি নাকি ছাত্রী না, আমি নাকি ৩০ বছরের একটি মহিলা। আমি নাকি স্কুল ড্রেস পরে শিক্ষার্থীদের উসকানি দিচ্ছি। প্রথমে বলতে চাই, আমাদের ছাত্ররা রোবট না। তাদের প্রত্যেকের নিজস্ব চিন্তাভাবনা আছে। দ্বিতীয়ত, আমি ৩০ বছরের মহিলা নই। আমার কাছে আইডি কার্ড আছে। আমি যে একজন ছাত্রী তার সব প্রমাণ আমি এখানে হাজির করেছি।’
নিজের রাজনৈতিক অবস্থান পরিষ্কার করে আন্দোলনকারী এই শিক্ষার্থী বলেন, আমি বুক ফুলিয়ে বলছি, আমি ২০১৭ সাল থেকে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট করি। আমি ঢাকা মহানগরের দপ্তর সম্পাদক। আমি এ দেশের একজন নাগরিক। আমার সংগঠন করবার অধিকার রয়েছে। প্রশ্ন হচ্ছে, আমি কোনো রাজনৈতিক ইস্যু এখানে টেনে এনেছি কিনা। আমি শুরু থেকেই এই আন্দোলনে যুক্ত। আমার কোনো স্লোগান, আমার কোনো বক্তব্যে কোনো রাজনৈতিক ইস্যু আনিনি, সেটা সবারই জানা। এছাড়াও সোগাহী নিজের পরিচয়পত্র তুলে ধরে বলেন, আমি আমার আইডি কার্ড আপনাদের সামনে তুলে ধরছি। আপনারা নিশ্চয়ই দেখতে পাচ্ছেন, আমি খিলগাঁও মডেল কলেজ থেকে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরিক্ষার্থী।
এদিকে রাজধানীর বিমানবন্দরে মোটরসাইকেল দুর্ঘটনায় গ্রিন ইউনিভার্সিটির টেক্সটাইল বিভাগের ৪র্থ বর্ষের ছাত্র মাহাদী হাসান লিমন নিহত হওয়ার ঘটনায় বিক্ষোভ করে শিক্ষার্থীরা। মিরপুরের শেওড়াপাড়ার ক্যাম্পাসের সামনে সহপাঠী মৃত্যুর ঘটনায় আন্দোলন ও বিক্ষোভ করে তারা। এ বিষয়ে ইউনিভার্সিটির আইন বিভাগের ছাত্র হাসানুজ্জামান শাকিল রোহান বলেন, সন্ধ্যার সময় আমরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছি। সোমবার আমরা নতুন কর্মসূচি নিয়ে নামব।
প্রসঙ্গত, বাস ভাড়া অর্ধেক করার দাবিতে ছাত্রদের আন্দোলনের মধ্যে গত শুক্রবার রাতে রাজধানীর বিমানবন্দরে মোটরসাইকেল দুর্ঘটনায় গ্রিন ইউনিভার্সিটির টেক্সটাইল বিভাগের ৪র্থ বর্ষের ছাত্র মাহাদী হাসান লিমন নিহত হয়। এর আগে গত সোমবার রাতে রামপুরায় অনাবিল পরিবহনের বাসের ধাক্কায় মাধ্যমিক (এসএসসি) পরীক্ষা দেয়া এক ছাত্রের প্রাণ যায়। এর আগে ২৪ নভেম্বর রাজধানীর গুলিস্তানে সিটি করপোরেশনের একটি ময়লার গাড়ির ধাক্কায় ঘটনাস্থলেই নিহত হয় নটর ডেম কলেজের এক ছাত্র। এর পরদিনই উত্তর সিটির বর্জ্যবাহী গাড়ির নিচে চাপা পড়ে প্রাণ যায় এক সংবাদকর্মীর। এসব ঘটনার পর নিরাপদ সড়কসহ ১১ দফা দাবিতে প্রতিদিনই রাজধানীর বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়ে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়