মেডিকেল বোর্ড : লিভার সিরোসিসে খালেদার ব্লিডিং হচ্ছে

আগের সংবাদ

সর্বত্র শোকের ছায়া : থেমে গেল জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চরণযুগল

পরের সংবাদ

শাহজাদপুরে দিশাহারা কৃষক : সরিষা ক্ষেতে কাটুই পোকার আক্রমণ

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. আব্দুল কুদ্দুস, শাহজাদপুর (সিরাজগঞ্জ) থেকে : শাহজাদপুর উপজেলায় সরিষা ক্ষেতে কাটুই পোকার আক্রমণে দিশাহারা কৃষকরা। বিষ টোপ ও সেক্সফেরমন ফাঁদ দিয়েও কোনো কাজ হচ্ছে না। ফলে রাত জেগে টর্চ লাইট দিয়ে সরিষা ক্ষেতে পোকা মারছেন কৃষক। এ উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কায়েমপুর, গাড়াদহ, পোতাজিয়া ও রপবাটি ইউনিয়ন। বাকি ইউনিয়নে সরিষা ক্ষেতে কাটুই পোকা দমন করা গেলেও ওই ৩টি ইউনিয়নে কৃষকের ক্ষতি হয়েছে সবচেয়ে বেশি।
উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, এবার শাহজাদপুর উপজেলার ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ১২ হাজার ৪৮০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। গতবারের চেয়ে ১ হাজার ৫২৫ হেক্টর বেশি জমিতে সরিষার আবাদ হয়েছে। বোরো ধানের পরেই এ উপজেলায় কৃষকরা সরিষার আবাদ করে থাকেন। এক বিঘা জমি সরিষা আবাদের জন্য সার, কীটনাশক ও বীজসহ খরচ পড়ে ৫ হাজার টাকা। পোতাজিয়া ইউনিয়নে রেজাউল করিম রাখাল, গাড়াদহ ইউনিয়নে আব্দুল মান্নান, কায়েমপুর ইউনিয়নের শ্যামবাড়ীয়া গ্রামের সানোয়ার ও রূপবাটি ইউনিয়নের হাশেম আলীসহ একাধিক কৃষকের সঙ্গে কথা বলে জানা যায়, বন্যার পানি নেমে যাওয়ার পর এবার জমিতে তারা সরিষার বীজ ছিটিয়ে দেন। সরিষার গাছ বের হওয়ার পর জমিতে কাটুই পোকার আক্রমণ শুরু হয়। ফাঁদ পেতে ও বিষ টোপ দিয়েও এ পোকা দমন করা কঠিন হয়ে পড়ে। জমিতে একাধিক চাষ করে সরিষার বীজ বপন করতে হয়েছে।
শাহজাদপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ আব্দুস সালাম কাটুই পোকার আক্রমণের কথা স্বীকার করে জানান, এ পোকার বসবাস মাটির নিচে। রাতের অন্ধকারে এ পোকা গাছের গোড়া কেটে দেয়। কাটুই পোকার হাত থেকে রক্ষার জন্য উপজেলার সরিষা চাষিদের মাঝে সেক্সফেরমন ফাঁদ বিনামূল্যে সরবরাহ করা হয়েছে। এই ফাঁদে পুরুষ ফড়িং নিধন করায় কাটুই পোকার উপদ্রব অনেকটাই কমে গেছে। তিনি আরো জানান, ২ হাজার ৬০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে প্রণোদনার ৪০০ টাকা করে দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়