মেডিকেল বোর্ড : লিভার সিরোসিসে খালেদার ব্লিডিং হচ্ছে

আগের সংবাদ

সর্বত্র শোকের ছায়া : থেমে গেল জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চরণযুগল

পরের সংবাদ

রূপপুর বিদ্যুৎ প্রকল্প : স্পুটনিক ভ্যাক্সিন পেলেন কর্মরত বাংলাদেশিরা

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ঈশ্বরদী প্রতিনিধি : রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে রসাটমের প্রকৌশল শাখার অধীনে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত বাংলাদেশিদের সম্প্রতি স্পুটনিক ভ্যাক্সিন দেয়া হয়েছে।
এটমস্ত্রয়েক্সপোর্ট (এএসই) তার নিজস্ব তহবিল থেকে ৩ হাজার ৫০০ ডোজ স্পুটনিক ভ্যাক্সিন কিনে রূপপুর প্রকল্প সাইটে পাঠানোর পর বাংলাদেশিদের জন্য টিকাদান কর্মসূচি পালিত হয়। বাংলাদেশি চিকিৎসকরা এ কর্মসূচির দায়িত্বে ছিলেন। এর আগে ১ হাজার ৭০০ বাংলাদেশিকে এ টিকা দেয়া হয়।
স্থানীয়ভাবে আরো ১০ হাজার ডোজ ভ্যাক্সিন সংগ্রহ এবং রূপপুর এনপিপি সাইটের কাছাকাছি কোনো স্থানে একটি ভ্যাক্সিনেশন সেন্টার স্থাপনের জন্য বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চলছে। ফলে প্রকল্পে কর্মরতদের মধ্যে ন্যূনতম ৮০ শতাংশ মাত্রার ‘হার্ড ইমিউনিটি’ অর্জন সম্ভব হবে।
একই সঙ্গে প্রকল্পে কর্মরত রুশ এবং সিআইএসভুক্ত দেশগুলোর নাগরিকদের বুস্টার ডোজ দেয়ার কাজও এগিয়ে চলেছে। এর জন্য অতিরিক্ত আরো ৭৫০ ডোজ ভ্যাক্সিন আনা হয়েছে। এজন্য একটি বিশেষজ্ঞ চিকিৎসক দল বাংলাদেশে অবস্থান করছে।
এএসই ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্প পরিচালক আলেক্সি দেইরির মতে, এমপ্লয়িদের সুরক্ষা প্রদান এবং প্রকল্পের কাজ নিরবচ্ছিন্নভাবে চালিয়ে নিতে পদক্ষেপগুলো জরুরি।
তিনি আরো জানান, রসাটমের আন্তর্জাতিক প্রকল্পগুলোর মধ্যে যেখানে প্রথম দিকে টিকাদান কর্মসূচি শুরু হয়। বাংলাদেশ তার মধ্যে অন্যতম। বুস্টার ডোজ দেয়ার ক্ষেত্রেও আমরা প্রথম সারিতে অবস্থান করছি। বাংলাদেশিদেরও টিকা গ্রহণের সুযোগ করে দিতে পারছি। আমরা পেশাগত ও সামাজিক দায়বদ্ধতা সম্পর্কে সম্পূর্ণ সচেতন। প্রতিশ্রæতি রক্ষা করা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। আমরা মনে করি, প্রকল্পটি নির্ধারিত সময়ে সম্পন্ন করার ক্ষেত্রে টিকাদান অন্যতম ভূমিকা পালন করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়