ওয়ারী থেকে উদ্ধার : মারা গেল সেই নবজাতকটি

আগের সংবাদ

বিদ্রোহের ভারেই নৌকাডুবি

পরের সংবাদ

হাইকোর্টের রুল : নন-জুডিশিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি কেন নয়

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নন-জুডিশিয়াল স্ট্যাম্পে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি কেন সংযোজন করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে এ বিষয়ে দ্রুত সময়ে পদক্ষেপের নির্দেশ কেন দেয়া হবে না, তাও জানতে চেয়েছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, অর্থ মন্ত্রণালয়ের সচিব, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট ৯ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে। এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল রবিবার এ রুল জারি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন এডভোকেট আতাউল্লাহ নুরুল কবির নয়ন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।
পরে এডভোকেট আতাউল্লাহ নুরুল কবির সাংবাদিকদের বলেন, আমরা রিটের আর্জিতে জানিয়েছি, পয়সা এবং টাকায় জাতির জনকের ছবি ছাপানো আছে। এছাড়া ব্রিটিশ আমলে মুদ্রা ও নন-জুডিশিয়াল স্ট্যাম্পে তৎকালীন গভর্নরের ছবি সংযুক্ত ছিল। জাতির জনক যেহেতু দেশের স্বাধীনতার স্থপতি ও মহানায়ক, তাই তার ছবি স্ট্যাম্পে ছাপানো হলে শত শত বছর ধরে মানুষ তাকে জানতে পারবে। তিনি আরো জানান, গত ১৯ নভেম্বর নন-জুডিশিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি অন্তর্ভুক্তির দাবি জানিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় এবং অর্থ মন্ত্রলণালয়সহ সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করা হয়। সেখানে জমির দলিল, নন-জুডিশিয়াল স্ট্যাম্প ও ডামি স্ট্যাম্পে বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি (জলছাপ) অন্তর্ভুক্তির দাবি জানানো হয়।
এর আগে ২০২০ সালের ২৫ অক্টোবর রংপুর সিটি প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এ দাবি তোলেন কৃষিভিত্তিক সংগঠন কমন ইন্টারেস্ট গ্রুপ সিআইজি (ফসল) সমবায় সমিতির নেতারা। এ সময় বেশ কয়টি সংগঠনের নেতারা তাদের দাবির প্রতি সংহতি জানান। বলা হয়, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বব্যাপী ও সব বাঙালি জাতির অন্তরে রয়ে গেলেও জমির দলিলের স্ট্যাম্প, নন-জুডিশিয়াল স্ট্যাম্প, ডামি স্ট্যাম্পে (জলছাপ) এখনো তার প্রতিচ্ছবি অন্তর্ভুক্ত করা হয়নি। এটি এখন সময়ের দাবি। ইতোপূর্বে ১৯৪২, ১৯৪৪ ও ১৯৪৮ সালের জমির দলিলের স্ট্যাম্পে সে সময়কার রাষ্ট্রনায়কের প্রতিচ্ছবির জলছাপ অন্তর্ভুক্ত ছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়