ওয়ারী থেকে উদ্ধার : মারা গেল সেই নবজাতকটি

আগের সংবাদ

বিদ্রোহের ভারেই নৌকাডুবি

পরের সংবাদ

প্রণোদনার বীজ বিতরণে অর্থ আদায়!

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আগৈলঝাড়া (বরিশাল) প্রতিনিধি : আগৈলঝাড়ায় প্রান্তিক কৃষকদের মাঝে সরকারের দেয়া প্রণোদনার বিনামূল্যে বীজ ধান বিতরণে টাকা নেয়ার অভিযোগ পাওয়া গেছে। উপজেলার রতœপুর ইউনিয়নের ২টি ব্লকে প্রান্তিক কৃষকদের মাঝে ১ হাজার ১৪০ কেজি উচ্চ ফলনশীল জাতের বীজ ধান বরাদ্দ দেয়া হয় উপজেলা কৃষি অফিস থেকে।
মোল্লাপাড়া ও বরিয়ালী গ্রামের কয়েকজন কৃষক অভিযোগ করে বলেন, কৃষি অফিসের উপসহকারী কর্মকর্তা মনোতোষ সরকারের নিজ এলাকা মোল্লাপাড়া গ্রামে তার পছন্দমতো কৃষকদের মাঝে সরকারের দেয়া প্রণোদনার বীজ ধান বিতরণ করেন। বীজ ধান বিতরণের সময় সব কৃষকের কাছ থেকে ২০ থেকে ২৫ টাকা করে নেয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।
মোল্লাপাড়া গ্রামের কৃষক সোবাহান হাওলাদার, উপেন বৈরাগী, নিমাই পারুয়া, অসিম হালদার, সুব্রত রায়, জালাল হাওলাদারসহ একাধিক কৃষকরা জানান, প্রান্তিক কৃষকদের মাঝে সরকারের দেয়া প্রণোদনার বীজ ধান বিনামূল্যে বিতরণের কথা থাকলেও উপজেলা থেকে বীজ ধান ভ্যানে করে নিয়ে আসতে খরচ বাবদ প্রতি কেজি বীজ ধানে ১০ টাকা করে নেয়া হয়েছে। ১ হাজার ১৪০ কেজি বীজ ধানের গাড়ির ভাড়া ব্যয় বাবদ কৃষকদের কাছ থেকে ১১ হাজার ৪০০ টাকা নেয়া হয়েছে। উপজেলা সদর থেকে মোল্লাপাড়া গ্রামের দূরত্ব ৫ কিলোমিটার। যেখানে একটি ভ্যান অথবা ইজিবাইকের ভাড়া সর্বোচ্চ ৩০০ টাকা।
৪নং ওয়ার্ডের ইউপি সদস্য ও পশ্চিম মোল্লাপাড়া গ্রামের বাসিন্দা চিত্ত রঞ্জন সমদ্দার জানান, কৃষি অফিসের উপসহকারী কর্মকর্তা মনোতোষ সরকারের কথা মতো প্রত্যেক কৃষকের কাছ থেকে পরিবহন ব্যয় বাবদ কেজিপ্রতি ১০ টাকা করে নেয়া হয়েছে।
কৃষি অফিসের উপসহকারী কর্মকর্তা মনোতোষ সরকার জানান, কৃষকদের মাঝে সরকারের দেয়া প্রণোদনার বীজ ধান বিনামূল্যে বিতরণ করা হয়েছে। বীজ ধান নেয়ার জন্য কোনো টাকা নেয়া হয়নি কৃষকদের কাছ থেকে। কিন্তু উপজেলা সদর থেকে বীজ ধান নেয়ার পরিবহন খরচ বাবদ কিছু টাকা নেয়া হয়েছে।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা দোলন চন্দ্র রায় জানান, সরকারের দেয়া প্রণোদনার বিনামূল্যে বীজ ধান বিতরণে কোনো টাকা নেয়ার নিয়ম নেই। কিন্তু কৃষকদের এই বীজ ধান উপজেলা অফিস থেকে নেয়ার কথা থাকলেও কৃষকরা না আসায় তাদের এলাকায় গিয়ে বীজ ধান বিতরণ করা হয়।
কৃষকদের কাছ থেকে পরিবহন খরচের কথা বলে যে টাকা নেয়া হয়েছে তা ফেরত দেয়ার জন্য উপসহকারী কৃষি কর্মকর্তা মনোতোষ সরকারকে নির্দেশ দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়