ওয়ারী থেকে উদ্ধার : মারা গেল সেই নবজাতকটি

আগের সংবাদ

বিদ্রোহের ভারেই নৌকাডুবি

পরের সংবাদ

আমনের বাম্পার ফলনেও দাম নিয়ে শঙ্কায় কৃষক

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

গৌতম সরকার, কাউনিয়া (রংপুর) থেকে : কাউনিয়ায় ১টি পৌরসভাসহ ৬টি ইউনিয়নে চলতি মৌসুমে আমন ধানের বাম্পার ফলন হয়েছে। সোনালি ফসলের দোল দেখে কৃষকের চোখে-মুখে ফুটেছে হাসির ঝিলিক। সর্বত্রই সোনালি নতুন ধানের মৌ মৌ সুগন্ধ বইছে। গ্রাম-গঞ্জে নতুন ধান কাটা-মাড়াইয়ের কাজ শুরু হয়েছে। ধান মাড়াইয়ের পর শুকানোর জন্য আগে থেকে অধিকাংশ বাড়ির উঠানে কাদার প্রলেপ দিয়েছিল কৃষাণ-কৃষাণিরা। শুকানোর পর সোনালি ধান গোলায় তোলা হবে। নতুন ধানের নবান্ন উৎসব নিয়ে ব্যস্ত অনেক কৃষক পরিবার। আবার অনেক কৃষকদের ঘরে ঘরে নবান্ন উৎসবের প্রস্তুতি চলছে। ফলে ব্যস্ত সময় পার করছেন ঘরের নারীরা। ধানের মূল্য ভালো পাবে এমনি আশা করছেন এলাকার কৃষকরা। অনেকে আবার শঙ্কা প্রকাশ করেছেন ধানের ন্যায্য দাম নিয়ে।
কাউনিয়া কৃষি বিভাগের তথ্য অনুযায়ী চলতি মৌসুমে কাউনিয়ায় ১১ হাজার ৩৭৫ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়। অর্জন হয়েছে ১১ হাজার ৪৬০ হেক্টর। আমন ধানের লক্ষ্যমাত্রা ধার্য ছিল ৪ হাজার ৭৫০ হেক্টর।
সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার প্রতিটি ইউনিয়নে ধানকাটা, ধানখেত থেকে কৃষকের উঠানে নিয়ে যাওয়া, ধান মাড়াইয়ের কাজ পুরাদমে চলছে।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা শাহনাজ পারভীন জানান, বিনামূল্যে সার ও উচ্চ ফলনশীল জাতের বীজ বিতরণ করা হয়েছে। সার ও সেচের সহজ লভ্যতা, ভালো উচ্চ ফলনশীল জাতের বীজ, কৃষি বিভাগের সার্বিক সহযোগিতা এবং আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মৌসুমে আমন ধানের বাম্পার ফলন হয়েছে। আশা করছি কৃষক ভাল দাম পাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়