পুলিশের স্থাপনায় হামলার ঘটনায় মামলা : আসামি অজ্ঞাত কয়েক হাজার

আগের সংবাদ

‘ওমিক্রন’ নিয়ে সতর্ক সরকার

পরের সংবাদ

এখন ‘আসল প্রস্তুতি’ নিতে হবে : আহসান এইচ মনসুর, নির্বাহী পরিচালক, পিআরআই

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এলডিসি থেকে আগেই বাংলাদেশের উত্তরণ ঘটেছে। এখন চূড়ান্তভাবে আনুষ্ঠানিক ঘোষণা দিল জাতিসংঘ। এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের ঘটনা অবশ্যই বাংলাদেশের জন্য বড় অর্জন। তবে এর ইতিবাচক ও নেতিবাচক দিক রয়েছে বলে জানিয়েছেন গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর। ভোরের কাগজকে এক সাক্ষাৎকারে তিনি বলেন, গরিব দেশগুলোকে সহজ শর্ত ও কম সুদে ঋণ দেয় উন্নয়ন সহযোগীরা। এ সুবিধা থেকে বঞ্চিত হবে বাংলাদেশ। তিনি বলেন, এখনো সরকারের পক্ষ থেকে কোন প্রস্তুতি নেয়া হয়নি। তবে কোথায় কোথায় প্রস্তুতি নিতে হবে এ এরিয়াগুলো চিহ্নিত করা হয়েছে। এখন আসল প্রস্তুতির দিকে এগিয়ে যাওয়া দরকার এবং সেই অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।
এ গবেষক বলেন, যদিও বাংলাদেশকে এখন আর গরিব দেশ হিসেবে দেখে না দাতারা। ২০১৬ সাল থেকে মিশ্রিত দেশ হিসেবে বিবেচনা করা হয়। কোনো কোনো ক্ষেত্রে নমনীয় ঋণ এবং কিছু ক্ষেত্র বাজারভিত্তিক ঋণ দেয় তারা। ঋণ পরিশোধে আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী যে ধরনের সক্ষমতা থাকা দরকার, বাংলাদেশের তা আছে বলে মন্তব্য করেন আহসান এইচ মনসুর। তিনি বলেন, এলডিসি থেকে উত্তরণের ফলে সস্তা ঋণ সুবিধা বাতিল হলেও তেমন অসুবিধা হবে না। তবে আসল চ্যালেঞ্জ হচ্ছে- সরকার জানে কি করতে হবে, কিন্তু তা বাস্তবায়ন করতে পারবে কিনা কিংবা দ্রুত বাস্তবায়ন করার ক্যাপাসিটি আছে কিনা, ব্যবসায়ী মহল কতখানি সহযোগিতা করবে- এগুলো এখন বড় চ্যালেঞ্জ। কারণ, তারা আমাদের শুল্ক সুবিধা দিলে আমাদের কাছ থেকেও একই সুবিধা চাইবে। বাংলাদেশ এখন আর গরিব দেশ না। সুতরাং তাদের শুল্ক সুবিধা দিলে আমাদের অর্থনীতি ও রাজস্ব আয়ের উপরে প্রভাব পড়বে। এ বিষয়গুলো সরকারকে বিবেচনায় নিতে হবে বলে জানান ব্র্যাক ব্যাংকের এ চেয়ারম্যান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়