নরসিংদীতে আটক নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান

আগের সংবাদ

‘তোরে আমি কি জন্য একা যাইতে দিলাম’

পরের সংবাদ

্রশ্নপত্র ফাঁস : মানিক প্রামাণিককে আত্মসমর্পণের নির্দেশ

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভর্তি ও নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁস এবং অর্থ পাচারের মামলার আসামি অগ্রণী ব্যাংকের বরখাস্ত জ্যেষ্ঠ কর্মকর্তা মানিক কুমার প্রামাণিকের আগাম জামিনের আবেদন নাকচ করে ছয় সপ্তাহের মধ্যে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল মঙ্গলবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক, সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি ও মো. সাইফুর রহমান সিদ্দিকী সাইফ।
বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে গত বছরের ৩১ ডিসেম্বর মানিক কুমার প্রামাণিকসহ ছয়জনকে গ্রেপ্তার করে পুলিশের অপরাধ ও তদন্ত বিভাগ (সিআইডি)। অভিযোগ তদন্ত করতে গিয়ে অগ্রণী ব্যাংকের জ্যেষ্ঠ কর্মকর্তা (বরখাস্ত) মানিক, জনতা ব্যাংকের কর্মকর্তা রকিবুল হাসান (বরখাস্ত) এবং দুদকের সাবেক উপপরিদর্শক (এসআই) মফিজুর রহমানের কোটি কোটি টাকা পাচারের তথ্য পায় পুলিশ।
এই তিনজনের বিরুদ্ধে চলতি বছরের ১৯ সেপ্টেম্বর রাজধানীর বাড্ডা থানায় অর্থ পাচার আইনে মামলা করা হয়। সেখানে বলা হয়, ২০১৯-২০২০ অর্থবছরে অগ্রণী ব্যাংকে মানিক কুমার প্রামাণিকের মূল বেতন ছিল ২৪ হাজার ২৬০ টাকা। বাসা ভাড়া, চিকিৎসা ভাতাসহ সব মিলিয়ে পেতেন ৩৫ হাজার ৪৬৪ টাকা। অথচ তার এবং তার স্বার্থসংশ্লিষ্ট নয়টি ব্যাংক হিসাবে ওই সময়ে ৪ কোটি ৮ লাখ ৫৬ হাজার ৩৪৯ টাকা জমা হয়েছে এবং ৪ কোটি ৮ লাখ ১৬ হাজার ৩৩৭ টাকা তোলা হয়েছে। ৪৮ লাখ টাকা দিয়ে তিনি একটি নিসান গাড়ি কেনেন, ৪ কোটি টাকা দিয়ে রাজশাহীতে বানান ডুপ্লেক্স বাড়ি। ‘অপরাধের মাধ্যমে পাওয়া’ অর্থের তথ্য আড়াল করতে মানিক পরিচয় গোপন করে রেবা ট্রেডার্সের নামে খোলা ব্যাংক হিসাবে টাকা লেনদেন করতেন বলেও মামলায় অভিযোগ করা হয়েছে।
মামলায় বলা হয়েছে, মানিক ব্যাংকে চাকরি করলেও বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন প্রতিষ্ঠানে অবৈধভাবে ছাত্র ভর্তি ও নিয়োগ প্রার্থীদের নিয়োগ দিয়ে অবৈধ টাকা উপার্জন করাই ছিল তার পেশা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়