গুলশানের ইউনিমার্ট ভবনের আগুন নিয়ন্ত্রণে

আগের সংবাদ

ধাক্কা কাটিয়ে চাঙ্গা অর্থনীতি

পরের সংবাদ

কুতুবদিয়া ভূমি অফিসে জনবল সংকট : ১২ পদের মধ্যে আছেন ২ জন

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি : চরম জনবল সংকটে কুতুবদিয়া উপজেলা ভূমি অফিস। ১২টি পদের মধ্যে আছেন ২ জন। ১০টি পদই শূন্য। এতে ব্যাহত হচ্ছে ভূমি সেবা কার্যক্রমে।
উপজেলা ভূমি অফিস সূত্র জানা গেছে, প্রধান সহকারী কাম হিসাব রক্ষক, সার্টিফিকেট পেশকার, সার্টিফিকেট পেশকার সহকারী, নাজির কাম ক্যাশয়ার, মিউটেশন সহকারী, সায়রাত সহকারী, কানুনগো, চেইনম্যান নেই। এছাড়া ২ জারিকারকের পদের একজন অবসরে গেছেন। আরেকজন যাবেন আগামী ডিসেম্বরে। পুরো উপজেলা ভূমি অফিসটি চলছে একজন সার্ভেয়ার, একজন অফিস সহকারী কাম মুদ্রাক্ষরিক আর বৃদ্ধ এক জারিকারক দিয়ে। অপরদিকে ৬ ইউনিয়নে ৯টি মৌজার দুটি ইউনিয়ন ভূমি অফিসের যাবতীয় সেবা দিচ্ছেন একজন তহশিলদার ও একজন অফিস পিয়ন (এমএলএসএস)।
বড়ঘোপ ইউনিয়ন ভূমি অফিসের তহশিলদার রিদওয়ান মোস্তফা বলেন, এ অফিসে একজন তহশিলদার, একজন সহকারী তহশিলদার ও ২ জন এমএল এসএস থাকার কথা। এছাড়া নতুন চালু করা ধুরুং ইউনিয়ন ভূমি অফিসের জন্য একজন সহকারী তহশিলদার ও ২ জন এমএলএসএস পদ রয়েছে। তবে ৩ পদে কেউ নেই। সপ্তাহে ২ দিন তিনি ধুরুং ইউনিয়ন অফিসে অতিরিক্ত দায়িত্ব পালন করছেন বলে জানান তিনি।
এভাবেই কাটছে উপজেলার ৬ ইউনিয়নের ভূমি সমস্যার যাবতীয় সেবা। জনবল না থাকায় ভূমি সেবায় যেমন ধীরগতি-ভোগান্তি তেমননি এ সুযোগে দালালচক্র বেশ সক্রিয়। আউটসোর্সিংয়ের নামে দালাল চক্রটি আর্থিক ক্ষতি সাধন ছাড়াও নিরীহ ভূমি সেবা গ্রহকদের হয়রানিও কম করছে না। ১০ কিলোমিটার দূরের গ্রাহকদের সেবা দেয়ার লক্ষ্যে ২৫ বছর পর ধুরুং ইউনিয়ন ভূমি অফিসটি চালু করলেও সেখানে জনবল দেয়া হয়নি। বড়ঘোপ ইউনিয়ন অফিসের তহশিলদার দ্বারা নামকাওয়াস্তে দেয়া হচ্ছে সেবা। এলাকাবাসীর দাবি প্রয়োজনীয় জনবল দিয়ে অফিসটি পুরোপুরি চালু করা হোক। সদ্য যোগদান করা সহকারী কমিশনার (ভূমি) মো. জিল্লুর রহমান বলেন, উপজেলা ভূমি অফিসে জনবল সংকট মারাত্মক পর্যায়। ৮/৯টি পদ শূন্য। মাত্র ৩ জন লোক দিয়ে কি সেবা দেয়া যেতে পারে। কাক্সিক্ষত সেবা দিতে গেলে জরুরিভিত্তিতে জনবল লাগবে। জনবল দিতে নতুন এসেই তিনি দুবার চিঠি দেয়ার কথাও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়