মানিলন্ডারিং মামলা : হাইকোর্টে জামিন পাননি এসপিসি ওয়ার্ল্ডের শারমিন

আগের সংবাদ

জাহাঙ্গীর আজীবন বহিষ্কার : আ.লীগের সভায় সিদ্ধান্ত, মেয়র পদ হারাতে পারেন জাহাঙ্গীর > খালেদার টার্গেট আমি : প্রধানমন্ত্রী

পরের সংবাদ

এইচএসসি শুরু ২ ডিসেম্বর : নতুন নিয়মে লিখতে হবে উত্তর বন্ধ থাকবে কোচিং সেন্টার

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে। গতকাল বৃহস্পতিবার পরীক্ষা উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয়ে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা সংক্রান্ত কমিটির বৈঠক শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, ২০২০ সালের তুলনায় ২০২১ সালে মোট পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে প্রায় ৩৩ হাজার। বিদেশের ৮টি কেন্দ্রে এবার এইচএসসিতে ৪০৬ জন পরীক্ষা দেবেন। সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা নিতে আগামী ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে জানান শিক্ষামন্ত্রী।
প্রসঙ্গত, গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় নির্ধারিত সময়ে সেই পরীক্ষা নেয়া যায়নি। করোনার সংক্রমণ কমায় সংক্ষিপ্ত সিলেবাসে তিনটি করে নৈর্বাচনিক বিষয়ের ৬টি করে পত্রে পরীক্ষা দিতে হবে শিক্ষার্থীদের।
সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, দেশের ২ হাজার ৬২১টি কেন্দ্রে পরীক্ষায় ১৩ লাখ ৯৯ হাজার

৬৯০ জন শিক্ষার্থী অংশ নেবেন। এর মধ্যে ছাত্র সংখ্যা ৭ লাখ ২৯ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ৬ লাখ ৬৯ হাজার ৯৫২ জন। আর ৯টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা দেবেন প্রায় সাড়ে এগারো লাখ। তাদের মধ্যে ছাত্র ৫ লাখ ৬৩ হাজার ১১৩ জন এবং ছাত্রী ৫ লাখ ৭৪ হাজার ৯০৪ জন। কোভিড-১৯ মহামারির কারণে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। পূর্ববর্তী কেন্দ্রীয় পরীক্ষার ফলাফল গড় করে এইচএসসির ফলাফল তৈরি করা হয়। শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে শিক্ষার্থীদের অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কাউকে বিলম্বে প্রবেশের সুযোগ দিলে সেক্ষেত্রে তাদের নাম, রোল নম্বর এবং বিলম্বের কারণ একটি রেজিস্টারে লিপিবদ্ধ করে রাখতে হবে এবং ওই দিন সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন পাঠাতে হবে। পরীক্ষা হলে ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেই মোবাইল ফোন কিংবা অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করতে পারবে না। শিক্ষামন্ত্রী জানিয়েছেন এবার এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাস এবং অর্ধেক সময়ে অনুষ্ঠিত হবে।
এইচএসসিতে প্রশ্ন সংখ্যা আগের মতো উত্তর নতুন নিয়মে : এইচএসসি ও সমমানের পরীক্ষায় বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) আগের মতোই থাকবে। কিন্তু উত্তর দিতে হবে ৫০ শতাংশ প্রশ্নের। সিকিউ (সৃজনশীল প্রশ্ন) অংশে মানবিক এবং বিজনেস স্টাডিজের শিক্ষার্থীদের প্রায় ৪৩ শতাংশ এবং বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ৪০ শতাংশের উত্তর দিতে হবে। আনুষ্ঠানিক ব্যবহারিক পরীক্ষা হবে না। তবে তারা ২৫ নম্বরের পরীক্ষার বিষয় মাথায় রেখে কলেজ ও মাদ্রাসায় খাতা জমা দেবে। উত্তর লেখার এই নিয়ম ঠিক করেছে বিভিন্ন শিক্ষা বোর্ড।
জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম বলেন, এসএসসির মতো ‘কাস্টমাইজড’ (পরিমার্জিত) সিলেবাসে এইচএসসি পরীক্ষাও নেয়া হবে। এসএসসিতে যেভাবে সিকিউ এবং এমসিকিউ প্রশ্নের উত্তর লিখতে হয়, এইচএসসির ক্ষেত্রেও একই নিয়ম অনুসরণ করা হবে। ব্যবহারিকের ক্ষেত্রে কেবল ২৫ নম্বরের মধ্যে উত্তরপত্র (খাতা) জমা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। আগের মতো এতে আনুষ্ঠানিক পরীক্ষা হবে না। শিক্ষা বোর্ডগুলোর সিদ্ধান্ত অনুযায়ী, এসএসসিতে বিজ্ঞানের শিক্ষার্থীরা ২৫টির মধ্যে ১২টি আর মানবিক ও বিজনেস স্টাডিজের শিক্ষার্থীরা ৩০টির মধ্যে ১৫টি এমসিকিউর উত্তর লিখছে। অন্যদিকে সিকিউর ক্ষেত্রে মানবিক ও বিজনেস স্টাডিজে ১১টি প্রশ্নের মধ্যে ৩টির লিখতে হচ্ছে। আগে লিখতে হতো ৭টি। স্বাভাবিক নিয়মে বিজ্ঞানের শিক্ষার্থীদের ৮টির মধ্যে ৫টি লিখতে হতো কিন্তু কাস্টমাইজড সিলেবাসের কারণে লিখতে হচ্ছে ২টি।
যে কয়টি বিষয়ে এইচএসসি পরীক্ষা : করোনা পরিস্থিতির কারণে এবার পরীক্ষার্থীদের তিনটি নৈর্বাচনিক বিষয়ে ৬টি পরীক্ষা নেয়া হবে। বিজ্ঞান বিভাগে এমসিকিউ ২৫টির মধ্যে ১২টির উত্তর দিতে হবে। সময় ১৫ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় ৮টি প্রশ্নের মধ্যে ২টির উত্তর দিতে হবে। সময় ১ ঘণ্টা ১৫ মিনিট। পরীক্ষার মোট সময় এক ঘণ্টা ৩০ মিনিট। মানবিক ও ব্যবসায় শাখার পরীক্ষার্থীদের এমসিকিউ ৩০টির মধ্যে ১৫টি উত্তর দিতে হবে। এজন্য সময় নির্ধারণ করা হয়েছে ১৫ মিনিট। তত্ত্বীয় ১১টির মধ্যে তিনটির উত্তর দিতে হবে। এর মধ্যে ২টি বড় প্রশ্ন। আগে লিখিত প্রশ্নের উত্তর দিতে হবে। পরীক্ষার মোট সময় এক ঘণ্টা ৩০ মিনিট। এ সময়ে ৫০ নম্বরের পরীক্ষা নেয়া হবে।
স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার আয়োজন : এইচএসসি-সমমান পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে আয়োজন করা হবে। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রেখে পরীক্ষার্থীদের আসন বিন্যাস করতে হবে। অভিভাবকদের কেন্দ্রের সামনে সামাজিক দূরত্ব বজায় রাখতে অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী।
বিদেশে আট কেন্দ্রে পরীক্ষা : এ বছর বিদেশের ৮টি কেন্দ্রে এইচএসসি-সমমান পরীক্ষা আয়োজন করা হবে। তার মধ্যে জেদ্দায় ১১৪ জন, রিয়াদে ৭৪ জন, ত্রিপলীতে ২ জন, দোহায় ৭৯ জন, দুবাইয়ে ২৬ জন, বাহরাইনে ৫৮ জন, সাহাম ও ওমানে ১৯ জনসহ মোট ৪০৬ জন পরীক্ষার্থী রয়েছে।
প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থা : এবার দৃষ্টিপ্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী স্ক্রাইব (শ্রæতি লেখক) সঙ্গে নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তাদের জন্য অতিরিক্ত ১০ মিনিট সময় বেশি দেয়া হবে। তবে অটিস্টিক, ডাউন সিনড্রোম, সেরিব্রাল পালসিদের ২০ মিনিট সময় বেশি থাকবে।
কোচিং সেন্টার বন্ধ : পরীক্ষা সুষ্ঠু ও নকলমুক্তভাবে আয়োজন করতে আগামী ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে। এ সময়ের মধ্যে কেউ যেন কোনো ধরনের কোচিং সেন্টার খুলে না রাখেন সে বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী।
আগামী বছরের এইচএসসি পরীক্ষা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ২০২২ খ্রিস্টাব্দের এইচএসসি পরীক্ষা কিছুটা পেছাবে। তবে কতটা পেছাবে সেবিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। এ বছর আমরা দেখেছি মার্চ মাসের দিকে সংক্রমণ কিছুটা বেড়েছে। তাই পরীক্ষা কবে শুরু হবে সেবিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। পরিস্থিতি বিবেচনায় নিয়ে আগামী বছরের এইচএসসি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হবে। পরীক্ষার্থীদের কত দিন ক্লাস নিতে পারব তা বিবেচনায় নিয়ে পরীক্ষার তারিখ নির্ধারণ হবে। মন্ত্রী জানান, আগামী বছরও সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হবে। সে সিলেবাসও শিক্ষার্থীদের দিয়ে দেয়া হয়েছে। তারা এ বছর শ্রেণিকক্ষে ক্লাস করতে পারেননি। সেজন্য আগামী বছরের পরীক্ষা কিছুটা পেছাবে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী আরো জানান, ট্রাফিক জ্যাম এড়াতে পাবলিক পরীক্ষা শুরুর সময় কিছুটা পরিবর্তন হতে পারে। সে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। তবে চলতি বছর জ্যাম এড়াতে পরীক্ষার সময় পরিবর্তনের কিছু ভাবা হচ্ছে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়