জাবির ভর্তি পরীক্ষা : প্রক্সি দিতে গিয়ে বুয়েট শিক্ষার্থী কারাগারে

আগের সংবাদ

এশিয়ান আর্চারিতে পদক খরা ঘোচাল বাংলাদেশ

পরের সংবাদ

নীলফামারী : তাঁবু টাঙিয়ে এসএসসি পরীক্ষা!

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

নীলফামারী প্রতিনিধি : দূর থেকে দেখলে মনে হবে ‘সার্কাস প্যান্ডেল’- আসলে তা নয়। সদ্য শুরু হওয়া এসএসসি ও সমমান পরীক্ষার একটি কেন্দ্র এটি। কক্ষ সংকটের কারণে প্রতি বছর প্রতিষ্ঠানটির মাঠে এমন প্যান্ডেল করে পরীক্ষা নিলেও প্রশাসন কিংবা কোনো জনপ্রতিনিধির সদয় দৃষ্টি এ পর্যন্ত মেলেনি। তাই নিরুপায় হয়ে কর্তৃপক্ষ এবারো আগের মতোই পরীক্ষা নিচ্ছে। পরীক্ষার্থীরাও তাতে অংশ নিচ্ছে।
এভাবেই নীলফামারী জলঢাকা উপজেলার ছিট মীরগঞ্জ শালনগ্রাম কামিল মাদ্রাসার পরীক্ষা কেন্দ্রে প্যান্ডেল সাজিয়ে এসএসসি ও সমমান পরীক্ষা নিতে দেখা যায়।
জানা যায়, ১৯৫২ সালে মাদ্রাসাটি স্থাপিত হয়। ১৯৯৩ সাল থেকে পরীক্ষা কেন্দ্র হিসেবে অনুমতি পায়। এবারের পরীক্ষার প্রথমদিনে কুরআন মজিদ ও পদার্থবিজ্ঞান বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়।
কেন্দ্রের পরীক্ষার্থী সাবিনা আক্তার, আশামনি, মোহনা ও আব্দুর রহমান জানায়, সকালে কুয়াশা থাকায় আমরা বসার বেঞ্চগুলো ভেজা পাই। প্যান্ডেলের উপর শামিয়ানা থেকে ফোঁটা ফোঁটা পানি পড়ছিল। তাই লেখা বাদ দিয়ে এসব মুছতেই আমাদের সময় চলে গেছে।
কেন্দ্রটির কক্ষে দায়িত্বরত রাজারহাট কাবাদিয়া রহমানিয়া আলিম মাদ্রাসা শিক্ষক আমিনুর রহমান জানান, প্যান্ডেলের শামিয়ানায় জমে থাকা কুয়াশা অনেক পরীক্ষার্থীর খাতায় পড়েছে। অনেকের লিখতে ও বসতে সমস্যা হয়েছে। তাদের কষ্ট লাঘবে সবার নজর দেয়া প্রয়োজন বলে তিনি জানান।
এ বিষয়ে ছিট মীরগঞ্জ শালনগ্রাম কামিল মাদ্রাসার অধ্যক্ষ আব্দুর রশিদ বলেন, চলতি দাখিল পরীক্ষায় উপজেলার ২৯টি মাদ্রাসার ৮৮৫ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। তিনি বলেন, কক্ষ সংকট আমাদের দীর্ঘদিনের সমস্যা। বিষয়টি সবাই জ্ঞাত। কিন্তু কেউই আমলে নিচ্ছেন না।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা চঞ্চল কুমার ভৌমিক জানান, উপজেলাটিতে মাদ্রাসার জন্য একটি কেন্দ্র থাকায় পরীক্ষার সময় চাপ হয়। আর কক্ষ সংকট থাকায় মাঠে প্যান্ডেল করা ছাড়া বিকল্প নাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়