কক্সবাজার : জহিরুল হত্যার ঘটনায় শিবির নেতা গ্রেপ্তার

আগের সংবাদ

‘ভয়কে জয়’ করেছেন এসএসসি পরীক্ষার্থীরা

পরের সংবাদ

অজি-কিউইরা স্পিনে সমানে সমান

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপে ম্যাচ নিয়ন্ত্রক স্পিনাররা। বিশেষ করে লেগ স্পিনারদের ঘূর্ণি বেশি কার্যকরী। দুবাইয়ের মাঠে আজ নিউজিল্যান্ডকে সামাল দিতে হবে অজি লেগ স্পিনার অ্যাডাম জাম্পাকে। অন্যদিকে অস্ট্রেলিয়ার জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারেন কিউই লেগ স্পিনার ইশ সোধি। এদের বাইরে অজি স্পিনার ম্যাক্স ওয়েল এবং কিউই স্পিনার মিচেল স্যান্টারও ব্যাটসম্যানদের জন্য হুমকি হতে পারেন। চলতি বিশ্বকাপে ১২ উইকেট নিয়ে দ্বিতীয় সেরা উইকেট শিকারি জাম্পা। আর ৯ উইকেট শিকার করে সেরা দশে সোধি। আসরের সর্বোচ্চ উইকেট শিকারি শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। সেরা দশ উইকেট শিকারির ৬ জনই আবার স্পিনার।
অ্যাডাম জাম্পা : ৬ ম্যাচে ১২ উইকেট শিকার করে চলতি আসরের দ্বিতীয় সেরা উইকেট শিকারি অজি লেগ স্পিনার অ্যাডাম জাম্পা। ১২ উইকেটের মধ্য ৯ উইকেটই জাম্পা শিকার করেছেন দুবাইয়ের মাঠে। বিশ্বকাপে এবং টি-টোয়েন্টি ক্যারিয়ারে তার সেরা বোলিং ফিগার দুবাইয়ের মাঠে বাংলাদেশের বিপক্ষে। সুপার টুয়েলভে নিজেদের চতুর্থ ম্যাচে জাম্পা ১৯ রানের বিনিময়ে শিকার করেন ৫ উইকেট। চলতি বিশ্বকাপের সব ম্যাচেই উইকেটের দেখা পেয়েছেন এই অজি লেগ স্পিনার। তাছাড়া টানা ১২ ম্যাচে উইকেট পেয়েছেন জাম্পা। বিশ্বকাপের প্রথম ম্যাচে অজিরা মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ম্যাচটিতে ২১ রানের বিনিময়ে ২ উইকেট শিকার করেন জাম্পা। এর পর দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ১২ দিয়ে উইকেট তুলে নেন ২ উইকেট। তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে কিছুটা খরুচে ছিলেন তিনি।
ইশ সোধি : চলতি বিশ্বকাপের সবকটিতে ম্যাচে উইকেটের দেখা পেয়েছেন নিউজিল্যান্ডের লেগ স্পিনার ইশ সোধি। দুবাইয়ের মাঠে তিনিও কার্যকরী একজন বোলার। ফাইনালের আগ পর্যন্ত দুবাইয়ে দুটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন সোধি। বিশ্বকাপে তিনি মোট শিকার করেছেন ৯ উইকেট। এর মধ্য দুবাইয়ের মাঠে তিনি শিকার করেছেন ৪ উইকেট। সুপার টুয়েলভের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে সোধি ২৮ রানের বিনিময়ে তুলে নেন ২ উইকেট। এরপর দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে মাত্র ১৭ রানের বিনিময়ে তুলে নেন ২ উইকেট। সুপার টুয়েলভের তৃতীয় ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে অবশ্য খরুচে ছিলেন তিনি।
৪২ রানের বিনিময়ে তিনি ওই ম্যাচে শিকার করেন ২ উইকেট। নামিবিয়ার বিপক্ষে ২২ রানের বিনিময়ে তিনি ২২ রানের বিনিময়ে তুলে নেন ১ উইকেট। বাঁচা মরার লড়াইয়ে আফগানিস্তানের বিপক্ষে মাত্র ১৩ রান দিয়ে ১ উইকেট শিকার করেন সোধি। সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ৩২ রানের বিপক্ষে ১ উইকেট শিকার করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়