দেয়াল চাপায় শিশুর মৃত্যু : কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিস

আগের সংবাদ

বিজয়ী বিদ্রোহীদের ভাগ্যে কী আছে : সিদ্ধান্ত অমান্যকারীরা সাময়িক বহিষ্কার > ১৯ নভেম্বর আ.লীগের সভায় আসতে পারে নতুন সিদ্ধান্ত

পরের সংবাদ

ডিসেম্বরে নিউজিল্যান্ড যাবে টাইগাররা

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পর টাইগাররা ঘরে মাঠে নভেম্বরে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ এবং দুই ম্যাচের টেস্ট সিরিজে অংশ নেবে। এবং ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরে যাবেন লাল-সবুজের প্রতিনিধিরা। এফটিপি অনুযায়ী, আগামী ডিসেম্বর-জানুয়ারির নিউজিল্যান্ড সফরেও দুটি টেস্টের সঙ্গে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা বাংলাদেশ দলের। পরশু বিসিবি বলছে, এই সফরে কোনো টি-টোয়েন্টি ম্যাচ নেই। নিউজিল্যান্ড বোর্ডের সঙ্গে সফর নিয়ে আলোচনার কোনো পর্যায়েই নাকি টি-টোয়েন্টি খেলার কথা হয়নি। তবে দুই টেস্টের পরিবর্তে তিন টেস্ট খেলার প্রস্তাব ছিল নিউজিল্যান্ডের পক্ষ থেকে। বিপিএলের সঙ্গে সাংঘর্ষিক হয় বলে বিসিবি তাতে সাড়া দেয়নি। সম্ভাব্য সূচি অনুযায়ী বাংলাদেশ দলের নিউজিল্যান্ড যাওয়ার কথা আগামী ৯ ডিসেম্বর। সাত দিনের কোয়ারেন্টিন শেষে অনুশীলনের জন্যও সময় পাওয়া যাবে সাত দিন। ২৪ ডিসেম্বর শুরু হওয়ার কথা প্রথম টেস্ট, দ্বিতীয় টেস্ট ১ জানুয়ারি থেকে। নিউজিল্যান্ড থেকে ফিরেই ক্রিকেটাররা খেলতে নামবেন বিপিএলে। ১০ থেকে ১৫ জানুয়ারির মধ্যে বিপিএল শুরুর পরিকল্পনা বিসিবির।
আগামী বছর অস্ট্রেলিয়ায় বসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। বিশ্বকাপের আগের এই এক বছরে বাংলাদেশ দেশের বাইরে দ্বিপক্ষীয় সিরিজে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার সুযোগ পাবে মাত্র ছয়টি। সেটাও এবারের বিশ্বকাপে না খেলা জিম্বাবুয়ে (৩টি) ও বাংলাদেশের মতোই খারাপ করা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে (৩টি)। ঘরের মাঠে টি-টোয়েন্টি খেলবে আসন্ন পাকিস্তান সফরে তিনটি ও আগামী ফেব্রুয়ারি-মার্চে আফগানিস্তানের বিপক্ষে হোম সিরিজে দুটি।
তবে আফগানিস্তান সিরিজটি এখনো নিশ্চিত নয়।
গত বছর করোনা ভাইরাসের কারণে স্থগিত হয়ে যাওয়া আয়ারল্যান্ড সফরটি আগামী মে মাসে পুনঃনির্ধারণ করা হলেও তা থেকে আপাতত বাদ পড়ে যাচ্ছে চার টি-টোয়েন্টির সিরিজটি। আয়ারল্যান্ড সফরে শুধু তিনটি ওয়ানডেই খেলবে টাইগাররা। সব ঠিক থাকলে সিরিজের প্রথম ওয়ানডে হওয়ার কথা ২৯ মে।
টি-টোয়েন্টি বাদ দেয়ার কারণ ব্যাখ্যা করতে গিয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বলেছেন, আয়ারল্যান্ড সিরিজের আগে-পরে আমাদের শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজ ও ওয়েস্ট ইন্ডিজ সফর আছে। সে কারণেই আপাতত শুধু ওয়ানডে সিরিজের সময় বের করা গেছে। টি-টোয়েন্টি সিরিজটি ২০২৩ সালে সুবিধাজনক কোনো সময়ে হতে পারে।’
আয়ারল্যান্ডের চারটি টি-টোয়েন্টি ছাড়াই আইসিসির ভবিষ্যৎ সফর পরিকল্পনা (এফটিপি) অনুযায়ী আগামী অক্টোবর-নভেম্বরের বিশ্বকাপের আগে বাংলাদেশ দলের আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার কথা মোট ১৪টি, যার ৯টিই দেশের বাইরে। আগামী জুলাইয়ে অবশ্য শ্রীলঙ্কায় এশিয়া কাপ টি-টোয়েন্টি হওয়ার কথা। তবে ওই সময়ে শ্রীলঙ্কায় বৃষ্টির মৌসুম হওয়ায় আবহাওয়ার ওপরই নির্ভর করবে টুর্নামেন্টটির ভবিষ্যৎ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়