চকবাজারে প্লাস্টিক গোডাউনে আগুন

আগের সংবাদ

তথ্যপ্রযুক্তি সম্মেলনে রাষ্ট্রপতি : বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তর ফ্রিল্যান্সার দেশ

পরের সংবাদ

প্রধান বিচারপতি : ডিসেম্বর থেকে কোর্ট শারীরিক উপস্থিতিতে

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর আগামী ডিসেম্বর থেকে শারীরিক উপস্থিতিতে বিচারকাজ চলার জন্য আদালতগুলো খুলে দেয়া হবে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। গতকাল বুধবার তার নেতৃত্বাধীন আপিল বেঞ্চে একটি মামলার শুনানিকালে এ কথা বলেন তিনি।
এ সময় অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনসহ অন্যান্য আইনজীবীরা ভার্চুয়ালি আপিল বিভাগে যুক্ত ছিলেন। প্রধান বিচারপতি বলেন, আগামী ডিসেম্বর থেকে সবার শারীরিক উপস্থিতিতে কোর্ট খুলে দিব। এ সময় তিনি বলেন, তবে ভার্চুয়াল কোর্টে কাজ হয় দ্বিগুণ। ধরুন হঠাৎ, এখন আমাদের অ্যাটর্নি জেনারেলকে প্রয়োজন হলো। তখন তিনি এনেক্স বিল্ডিংয়ে আসতে আসতে ১৫ মিনিট সময় নষ্ট হবে। আর ভার্চুয়ালি হলে অ্যাটর্নি জেনারেল একই চেয়ারে বসে থাকেন, জাস্ট কম্পিউটারে টিপ দিয়ে দেন।
আইনজীবীদের উদ্দেশে প্রধান বিচারপতি আরো বলেন, আপনারা সবাই ফিজিক্যাল (সশরীরে উপস্থিতি) কোর্টের ভক্ত। ডিসেম্বর থেকে আমি সব ফিজিক্যাল কোর্ট খুলে দেব। সুইজারল্যান্ড, সিঙ্গাপুর, লন্ডন, আমেরিকা থেকেও আইনজীবীরা শুনানিতে অংশ নেন উল্লেখ করে তিনি বলেন, এরকম অনেকেই আছেন। অ্যাটর্নি জেনারেলও দেশের বাইরে থেকে শুনানি করেছেন। এরপর আদালত মামলার ওপর শুনানি করেন।
প্রসঙ্গত, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার পর দীর্ঘদিন ধরে আপিল বিভাগের কার্যক্রম ভার্চুয়ালি পরিচালিত হয়ে আসছে। তবে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের কার্যক্রম বর্তমানে ভার্চুয়ালি ও শারীরিক উপস্থিতি উভয়ভাবেই পরিচালিত হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়