ভ্রমণ ভিসায় ৫০০ জনকে দুবাই পাচার, গ্রেপ্তার ৮

আগের সংবাদ

কপ-২৬ : জলবায়ু বিপর্যয় রোধ > গরিব দেশগুলোকে ২৯ কোটি পাউন্ড দেবে ব্রিটেন

পরের সংবাদ

দেশের সবচেয়ে খর্বাকৃতির গরু রাজশাহীর ‘মাফিন’

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রাজশাহী : এবার রাজশাহীতে সবচেয়ে ছোট গরুর সন্ধান পাওয়া গেছে। গরুটির মালিক খামারি আরাফাত রুবেল সাংবাদিকদের কাছে এমনটাই দাবি করছেন। তিনি ওই গরুর নাম দিয়েছেন ‘মাফিন’। গরুটি বর্তমানে নগরীর বোয়ালিয়া মডেল থানাধীন কালুমিস্ত্রির মোড়সংলগ্ন রুবেলের বাসায় রয়েছে। তবে খর্বাকৃতির গরুটিকে একনজর দেখতে তার বাসায় ভিড় করছেন শত শত কৌতূহলী মানুষ।
সরজমিনে গিয়ে দেখা যায়, নানা পেশার লোকজন গরুর সঙ্গে সেলফি তুলছেন। দেখতে আসেন খামারিরাও। তারা দাম হাকিয়ে গরুটি কিনতে আগ্রহ প্রকাশ করেন। তবে গরুটি বিক্রি করতে নারাজ আরাফাত রুবেল। তিনি জানান, তার খামারে শাহিওয়াল, গির, মীরকাদিমের হাঁসা, মুন্ডি ও ব্রাহামা জাতের গরু রয়েছে। সেই তালিকায় যুক্ত হলো ভুট্টি জাতের ছোট গরু মাফিন। ক্ষুদ্রাকৃতির হওয়ায় গরুটি তার ঢাকার বন্ধু জুয়েল রানার মাধ্যমে সাতক্ষীরা থেকে সংগ্রহ করেছেন তিনি। রুবেল বলেন, লম্বায় ২৮ ইঞ্চি এ গরুর উচ্চতা সাড়ে ২৩ ইঞ্চি। আর ওজন সাকুল্যে ১৮ কেজি। টেঙুরা বা ভুট্টি জাতের গরুটি প্রাপ্তবয়স্ক। এটি দুই দাঁতের। এটিকে বিক্রি না করে দর্শনার্থীদের জন্য দিতে চাই চিড়িয়াখানাতে। তবে বিক্রি করব না।
আরাফাত রুবেলের দাবি, বর্তমানে তার গরুটিই বাংলাদেশের সবচেয়ে খর্বাকৃতির গরু। এর আগে দেশের সবচেয়ে খর্বাকৃতির গরু ছিল ‘রানি’। লম্বায় ২৭ ইঞ্চি রানির উচ্চতা ছিল ২০ ইঞ্চি। ওজন ছিল ২৬ কেজি। সেটিও ছিল ভুট্টি জাতের গরু। অসুস্থ হয়ে ১৯ আগস্ট দুই বছর বয়সে মারা যায় রানি। এছাড়া গাজীপুরের শ্রীপুরে রয়েছে আরেকটি খর্বাকৃতির গরু ‘টুনটুনি’। ৩৩ ইঞ্চি লম্বা এই গরুটির উচ্চতা ২৪ ইঞ্চি। আর ওজন ২২ কেজি। টুনটুনির বয়স ১৪ মাস। সে হিসেবে রাজশাহীর মাফিনই বর্তমানে দেশের সবচেয়ে ছোট গরু।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়