গাজীপুরে কেমিক্যাল কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড

আগের সংবাদ

বাজার অস্থির দিশাহারা মানুষ : নিত্যপণ্যের দাম সাধারণের নাগালের বাইরে, জ্বালানি তেলের দাম বাড়ায় আরেক দফা বাড়বে

পরের সংবাদ

স্বরাষ্ট্রমন্ত্রী : প্রতিটি উপজেলায় ফায়ার স্টেশন গড়ে তোলা হচ্ছে

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ফায়ার সার্ভিসকে আধুনিকায়নে সব ধরনের উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে এক হাজার ১৬৯ জনকে দেশের বাইরে থেকে প্রশিক্ষণ করিয়ে নিয়ে আসা হয়েছে। তবে মুন্সীগঞ্জে ১০০ একর জায়গার ওপর বঙ্গবন্ধু শেখ মুজিব ফায়ার একাডেমি প্রতিষ্ঠার কাজ শেষ হলে আর কাউকে বাইরে গিয়ে প্রশিক্ষণ নিতে হবে না। তখন উন্নত দেশ থেকে অনেকে বাংলাদেশে প্রশিক্ষণ নিতে আসবে।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর মিরপুর-১০ নম্বরে অগ্নি গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২১ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মোকাব্বির হোসেন। ‘মুজিববর্ষে শপথ করি, দুর্যোগে জীবন সম্পদ রক্ষা করি’ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশে শুরু হয়েছে এবারের ফায়ার সপ্তাহ।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমান সরকারের প্রতিজ্ঞা ছিল প্রতিটি উপজেলায় একটি করে ফায়ার সার্ভিস স্টেশন গড়ে তুলবে। এজন্য মোট ৭২০টি ফায়ার স্টেশন নির্মাণের লক্ষ্যে কাজ চলছে। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার সময় দেশে ফায়ার সার্ভিস স্টেশন ছিল ২০৪টি, আর বর্তমান স্টেশন আছে ৪৫৬টি। খুব শিগগির আরো ১০৯টা ফায়ার সার্ভিস স্টেশন চালু হবে।
এর ফলে মোট স্টেশন দাঁড়াবে ৫৬৫টি। ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, চট্টগ্রাম বন্দর ও শিল্প নগরী এলাকা, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র এলাকায় ১১টি আধুনিক ফায়ার সার্ভিস স্টেশনের কাজ চলছে। এ ছাড়াও প্রধানমন্ত্রীর নির্দেশে দেশের গ্যাপ এরিয়াগুলোতে ১৫৫টি ফায়ার স্টেশন স্থাপন করার তিনটি প্রকল্প হাতে নেয়া হয়েছে।
মন্ত্রী আরো বলেন, ২০০৯ সালে যেখানে জনবল ছিল ৬ হাজার ১৭৫, সেখানে বর্তমানে জনবল সংখ্যা দাঁড়িয়ে ১৩ হাজার ৪০০ জন। প্রকল্প বাস্তবায়ন হলে জনবল ১৬ হাজার ছাড়িয়ে যাবে এবং প্রধানমন্ত্রীর নির্দেশনাক্রমে প্রতিষ্ঠানটির জনবল ২৫ হাজার করার লক্ষ্যে কাজ করা হচ্ছে। ফায়ার সার্ভিসের সদস্যদের আজীবন রেশনের আওতায় আনার কাজ চলছে। অগ্নি নির্বাপণে অত্যাধুনিক ড্রোন আনা হয়েছে। পাশাপাশি আধুনিক গাড়ি ও উদ্ধার সরঞ্জাম যুক্ত করে ফায়ার সার্ভিসের সক্ষমতা বাড়ানোর চেষ্টা অব্যাহত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়