দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন : বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত ৮১ জন চেয়ারম্যান

আগের সংবাদ

সম্প্রীতির জমিনে শকুনের চোখ

পরের সংবাদ

মন্ত্রী পরিষদের বৈঠক : ই-কমার্সের রেজিস্ট্রেশন ২ মাসের মধ্যে

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে আগামী দুই মাসের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয় থেকে রেজিস্ট্রেশন (নিবন্ধন) নেয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় বাংলাদেশ ব্যাংককে যুক্ত রাখার কথাও বলেন তিনি। গতকাল বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ সভা শেষে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে এসব কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি জানান, মন্ত্রিসভার বৈঠকের আলোচ্য সূচির বাইরে অনির্ধারিত আলোচনায় ই-কমার্সের বিষয়টি ওঠে আসে।
প্রধানমন্ত্রী রেজিস্ট্রেশনপ্রাপ্ত ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর নাম জনসাধারণের মধ্যে প্রচারের ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেন। রেজিস্ট্রেশনবিহীন কোনো প্রতিষ্ঠানের সঙ্গে আর্থিক লেনদেন না করতে প্রচারণা চালাবে সরকারের সংশ্লিষ্ট দপ্তর। সভায় দেশের গোয়েন্দা সংস্থাগুলোকে এ ব্যাপারে সতর্ক থাকার নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, কোনো প্রতিষ্ঠান যেন ভুয়া তথ্য দিয়ে রেজিস্ট্রেশন না নিতে পারে। রেজিস্ট্রেশনের সময় বাংলাদেশ ব্যাংকে নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা রাখারও নির্দেশ দেন তিনি। যাতে করে কোনো ই-কমার্স প্রতিষ্ঠান গ্রাহকের সঙ্গে প্রতারণা করলে ওই অর্থ থেকে গ্রাহকের ক্ষতিপূরণ দেয়া যায়। মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী রেজিস্ট্রেশনপ্রাপ্ত ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর নাম জনসাধারণের মধ্যে প্রচারের ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন। রেজিস্ট্রেশনবিহীন প্রতিষ্ঠানের সঙ্গে আর্থিক লেনদেন না করতে প্রচারণা চালাবে সরকার। এ ব্যাপারে দেশের গোয়েন্দা সংস্থাগুলোকেও সতর্ক থাকতে বলেছেন প্রধানমন্ত্রী। কোনো প্রতিষ্ঠান যেন ভুয়া তথ্য দিয়ে রেজিস্ট্রেশন নিতে না পারে। রেজিস্ট্রিবিহীন ই-কমার্স প্রতিষ্ঠানের সঙ্গে কেউ লেনদেন করলে, সে দায়দায়িত্ব তাদেরই নিতে হবে। এ ব্যাপারে সরকার দায়ী থাকবে না জানান মন্ত্রিপরিষদ সচিব।
এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী। মন্ত্রিসভার বৈঠকে ২০২১ সালের তৃতীয় ত্রৈমাসিক (জুলাই-সেপ্টেম্বর) প্রতিবেদন, ‘আটিয়া বন (সংরক্ষণ) আইন, ২০২১ এর খসড়ার নীতিগত অনুমোদন, রাসায়নিক সার প্যাকেজিংয়ের ক্ষেত্রে উভেন পলিপ্রপিলিন ব্যাগের পরিবর্তে পলিথিন লাইনারসহ মানসম্পন্ন পাটের ব্যাগ ব্যবহারের ক্ষেত্রে মূল্যের পার্থক্যজনিত ভর্তুকি প্রদান সংক্রান্ত সিদ্ধান্ত বাতিলের প্রস্তাব অনুমোদন ও ২০২২ খ্রিস্টাব্দের সরকারি ছুটির তালিকা অনুমোদন হয়। এ ছাড়া গত ১ থেকে ৭ সেপ্টেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রীর উজবেকিস্তান সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়