দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন : বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত ৮১ জন চেয়ারম্যান

আগের সংবাদ

সম্প্রীতির জমিনে শকুনের চোখ

পরের সংবাদ

বঙ্গবন্ধু শিল্প পুরস্কার পেল ২৩ প্রতিষ্ঠান

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের শিল্পায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য সাত ক্যাটাগরিতে মোট ২৩ শিল্প প্রতিষ্ঠানকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার ২০২০’ দেয়া হয়েছে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ গতকাল বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে নির্বাচিত শিল্প প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে এ পুরস্কার তুলে দেন। শিল্প সচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।
প্রসঙ্গত, শিল্প মন্ত্রণালয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে এ বছর প্রথমবারের মতো এ পুরস্কারটি প্রবর্তন করে। বিদ্যমান জাতীয় শিল্পনীতিতে বর্ণিত শিল্প প্রতিষ্ঠানের শ্রেণিবিন্যাস অনুযায়ী মোট সাত ক্যাটাগরির শিল্পের প্রতিটিতে তিন জন করে মোট ২১ জন শিল্প উদ্যোক্তা/প্রতিষ্ঠানকে প্রতিবছর (১ জুলাই-৩০ জুন সময়ের জন্য) এ পুরস্কার দেয়া হয়।
এ বছর দুটি ক্যাটাগরিতে যৌথভাবে দুটি করে প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় মোট ২৩টি প্রতিষ্ঠানকে পুরস্কার দেয়া হয়। প্রথম পুরস্কার হিসেবে প্রত্যেককে ৩ লাখ টাকা ও ২৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট, দ্বিতীয় পুরস্কার হিসেবে প্রত্যেককে ২ লাখ টাকা ও ২০ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট এবং তৃতীয় পুরস্কার হিসেবে প্রত্যেককে ১ লাখ টাকা ও ১৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট দেয়া হয়। এবার বৃহৎ শিল্প ক্যাটাগরিতে ৪টি, মাঝারি শিল্প ক্যাটাগরিতে ৪টি, ক্ষুদ্রশিল্প ক্যাটাগরিতে ৩টি, মাইক্রোশিল্প ক্যাটাগরিতে ৩টি, হাইটেক শিল্পে ৩টি, হস্ত ও কারুশিল্পে ৩টি এবং কুটিরশিল্পে ৩টি প্রতিষ্ঠানকে এ পুরস্কার দেয়া হয়।
এ বছর বৃহৎ শিল্প ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে ৪টি প্রতিষ্ঠান। এর মধ্যে প্রথম স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং দ্বিতীয় পুরস্কার পায় জজ ভূঞা টেক্সটাইল মিলস। যৌথভাবে তৃতীয় হয়েছে আদুরি অ্যাপারেলস লিমিটেড ও ইউনিভার্সাল জিন্স লিমিটেড। মাঝারি শিল্প ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে চার প্রতিষ্ঠান। এর মধ্যে প্রথম পুরস্কার পেয়েছে যৌথভাবে অকো-টেক্স লিমিটেড এবং ফরচুন সুজ লিমিটেড। দ্বিতীয় পুরস্কার রহিম আফরোজ রিনিউয়েবল এনার্জি লিমিটেড এবং তৃতীয় মাধবদী ডাইং ফিনিশিং মিলস লিমিটেড।
ক্ষুদ্র শিল্পে ৩টি প্রতিষ্ঠান যথাক্রমে আমান প্লাস্টিক ইন্ডাস্ট্রি, এসআর হ্যান্ডিক্র্যাফটস এবং আলিম ইন্ডাস্ট্রিজ লিমিটেড পুরস্কার পেয়েছে।
মাইক্রো শিল্পে পুরস্কার পেয়েছে মেসার্স কারুকলা, ট্রিম টেক্স বাংলাদেশ ও জনতা ইঞ্জিনিয়ারিং।
হাইটেক শিল্পের জন্য ইঞ্জিন লিমিটেড, সুপারস্টার ইলেকট্রনিক্স লিমিটেড ও মির টেলিকম লিমিটেড।
হস্ত ও কারুশিল্প ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে যথাক্রমে ক্লাসিকাল হ্যান্ডমেড প্রোডাক্ট বিডি, আয়োজন এবং সোনারগাঁ নকশিকাঁথা মহিলা উন্নয়ন সংস্থা।
কুটিরশিল্প ক্যাটাগরিতে কুমিল্লা আর্ট এন্ড ক্রাফটস, রঙ-মেলা নারী কল্যাণ সংস্থা এবং অগ্রজ পুরস্কার পেয়েছে।
পুরস্কার বিতরণ অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ বলেন, শিল্পোদ্যোক্তাদের অবদান এবং তাদের সৃজনশীলতাকে উৎসাহিত করতে শিল্প মন্ত্রণালয় এ পুরস্কারটি প্রবর্তন করেছে। এখন থেকে প্রতিবছরই এই পুরস্কার দেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়