দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন : বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত ৮১ জন চেয়ারম্যান

আগের সংবাদ

সম্প্রীতির জমিনে শকুনের চোখ

পরের সংবাদ

অসচেতনতায় করোনার গতি বাড়তে পারে

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বিশ্বসহ আমাদের বাংলাদেশে করোনা ভাইরাসের তাণ্ডব উল্লেখযোগ্যভাবে কমেছে। আমাদের এদেশের জনগণের জন্য সুখবর হলো কয়েক মাসের মধ্যে বর্তমানে করোনা ভাইরাস নিম্নমুখী। শুধু নিম্নমুখীই নয়, ঢাকাসহ দেশের জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়েছে বাংলাদেশের ৩১ জেলায় এ করোনা ভাইরাস একেবারে শূন্যের কোটায়। তারপরও বিশেষজ্ঞদের অভিমত, আমরা খুশি না হয়ে আরো সচেতন হলে সবাই নিরাপদে থাকতে পারব। কিন্তু দেশের মানুষ এ বিষয়ে তেমন ভাবছে বলে মনে হয় না। বাসস্ট্যান্ডে, লঞ্চঘাটে, বাজারে, জনবহুল স্থানে লক্ষ করলে দেখা যাবে কারো মুখে মাস্ক নেই।
আমরা সচেতনরা ভুল করে বসি। যার কারণে আমরা সংকট থেকে সহসা বের হয়ে আসতে পারি না। ছোটখাটো ভুলের জন্য বড় ভুলের সৃষ্টি হয়। সরকার চায় দেশের মানুষ সুস্থ থাকুক, ভালো থাকুক। এই সেøাগানকে আমাদের আরো বেগবান করতে হবে। গত মঙ্গলবারে চট্টগ্রামের একটি পত্রিকার মাধ্যমে জানতে পারি দেশে এ পর্যন্ত আক্রান্ত কোভিড রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৬৮ হাজার ৫৬৩ জনে। মৃতের সংখ্যা ২৭ হাজার ৮৪১ জন। বাংলাদেশে করোনা ভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। গতকাল ১৫ লাখ ৬৮ হাজার পেরিয়ে যায়। খবরে আরো জানা যায়, এর আগে ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।
বাংলাদেশের মধ্যে চট্টগ্রামেরও একটা সুখবর জানা যায় গত ২৬ অক্টোবর দৈনিক আজাদী পত্রিকার মাধ্যমে। খবর অনুযায়ী চট্টগ্রামে করোনা ভাইরাসে ১৯ মাসের সর্বনিম্ন সংক্রমণ হার রেকর্ড হয়েছে। এ যাবৎকালের সর্বনিম্ন ০ দশমিক ২০ শতাংশ। এভাবে সংক্রমণ কমতে থাকলেও ডেঙ্গুর প্রকোপ বেড়েছে। এতকিছুর পরও আমরা এগিয়ে চলছি। দেশ উন্নয়নে সব শ্রেণি-পেশার মানুষ সক্রিয় হচ্ছে। করোনার প্রভাব কমলেও মানুষ স্বস্তিতে নেই দ্রব্যমূল্য বাড়ার কারণে।
বিডিনিউজের আরেক খবরে জানা যায়, দেশের মোট জনসংখ্যার এক-চতুর্থাংশ করোনা ভাইরাসের প্রথম ডোজ টিকা পেয়েছেন। দুই ডোজ টিকা পাওয়া নাগরিকের সংখ্যা দুই কোটির বেশি। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সব মিলিয়ে ৪ কোটি ২ লাখ ৮৯ হাজার ৪৪৯ জনকে করোনা ভাইরাসের প্রথম ডোজ টিকা দেয়া হয়েছে। আমরা সাধারণ জনগণ এত হিসাব-নিকাশ বুঝি না। শুধু বুঝি করোনা ভাইরাসমুক্ত বাংলাদেশ। এতকিছুর মধ্যেও অনেক সমস্যা থেকে গেছে। দেশের বেশিভাগ মানুষ নিবন্ধন করে অপেক্ষার প্রহর গুনছে কখন প্রথম ডোজ টিকা দিতে পারবে। টিকা নিবন্ধনকারীরা অনিশ্চয়তায় পড়েছে আদৌ তারা টিকা পাবে কিনা। তারা ভয়ে থাকে। একবার জ্বর বা কাশি হলেই করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ভয় জাগ্রত হয়।
করোনা ভাইরাস বিষয়ে যা বলতে চাই, কয়েক মাস ধরে সংক্রমণ নিম্নমুখী হিসেবে চট্টগ্রামে সংক্রমণের হার ৫ শতাংশের নিচে। মাঝেমধ্যে ১ শতাংশেরও কম হয়। মানুষের জীবনধারা স্বাভাবিক গতিতে চললেও নানা শঙ্কা বিরাজমান। সমানতালে বিয়ে, সামাজিক ধর্মীয় অনুষ্ঠান মহাসমারোহে চলছে। মানুষের এত ভিড়, যা অকল্পনীয়। চিন্তার বিষয় হলো, কারো মুখে মাস্ক নেই। এমন ভাব যেন, করোনা ভাইরাস নামক কোনো রোগ নামে কিছুই ছিল না।
মাস্কে অমনোযোগী, সরকারি স্বাস্থ্যবিধি অতল গভীরে। ভাইরাস এখন সহনীয় পর্যায়ে থাকলেও সাধারণ মানুষের অসচেতনতার কারণে করোনা ভাইরাস আবার গতি ফিরে পেতে পারে- এ ধরনের অভিমত ব্যক্ত করেছেন চিকিৎসক এবং বিশিষ্টজনরা। সংশ্লিষ্টরা আরো বলছেন, যারা করোনার দুই ডোজ নিয়েছেন তাদের মধ্যে অনেকে মনে করেন, আমাদের আর করোনা হবে না। তারা আরো মনে করেন, টিকা যখন দুটিই নিয়েছি, আমি শতভাগ নিরাপদ।
নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, আমাদের প্রতিবেশী দেশ ভারতের পশ্চিমবঙ্গে পূজার পর সংক্রমণ অধিক বেড়ে গেছে। ইংল্যান্ডেও সংক্রমণের হার বেড়ে গেছে বলে জানা গেছে। পরিশেষে বলতে চাই, করোনা ভাইরাসের টিকা একটি নিই বা দুটি নিই সেটা বড় কথা নয়। শিক্ষিত সাধারণ জনগণের মধ্যে যেন আরো সচেতনতা বাড়ে সেই বিষয়ে আমাদের ভাবতে হবে। শিক্ষিত-অশিক্ষিত সবার মধ্যে একটা ভাব লক্ষ করা যায়, আর তা হলো- একে অপরকে খেয়াল করে এবং অনুকরণের চেষ্টা করে। ভদ্রলোকরা মাস্ক ব্যবহার তো করছে না, আমরা কেন করব। এ ধরনের প্রবণতা পরিহার করা না গেলে অশনিসংকেত আমাদের ছাড়বে না। মাস্ক পরা, স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য দায়িত্ব সবাইকে নিতে হবে। তাই আবারো বলছি, অসচেতন না হয়ে সচেতনতা বৃদ্ধির প্রচেষ্টা চালাই।

শতদল বড়ুয়া : লেখক ও সাংবাদিক, চট্টগ্রাম।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়