পাসপোর্ট জটিলতায় আটকে আছেন অর্ধলাখ প্রবাসী

আগের সংবাদ

পোশাক খাতে ক্রয়াদেশ বাড়ছে

পরের সংবাদ

গণঅধিকার পরিষদ : রেজা-নূরের নেতৃত্বে নতুন দল ঘোষণা

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ‘মানবিক ও প্রগতিশীল’ বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহসভাপতি (ভিপি) নুরুল হক নূরের হাত ধরে ‘বাংলাদেশ গণঅধিকার পরিষদ’ নামে নতুন রাজনৈতিক দলের আত্মপ্রকাশ হলো। দলটিতে প্রাথমিকভাবে ৮৩ সদস্যের আহ্বায়ক কমিটির আহ্বায়ক গণফোরামের সাবেক নেতা রেজা কিবরিয়া এবং সদস্য সচিব হিসেবে রয়েছেন নুরুল হক। গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীর পল্টনের প্রিতম জামান টাওয়ারে দলটির কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে দলের নাম ঘোষণা করেন নুরুল হক।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। জনতা অধিকার, আমাদের অধিকার এই স্লোগান সামনে রেখে গণতন্ত্র, ন্যায়বিচার, অধিকার ও জাতীয় স্বার্থ- এই চার মূলনীতির ভিত্তিতে ‘বাংলাদেশ গণঅধিকার পরিষদ’ পরিচালিত হবে বলে জানানো হয়।
দলটির যুগ্ম আহ্বায়ক ?মুহাম্মদ রাশেদ খান উত্থাপিত ২১ দফা রাজনৈতিক কর্মসূচির মধ্যে দুর্নীতি প্রতিরোধ, ক্ষমতার ভারসাম্য, ন্যায়বিচার, সুশাসন, ভোটাধিকার, দখল, দূষণ প্রতিরোধ, জ্বালানি ও খনিজসম্পদ ও সামাজিক নিরাপত্তা অন্যতম।
দল ঘোষণা দিয়ে নুরুল হক নূর বলেন, আমরা যখন একটি রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিচ্ছি তখন পৃথিবী দুইটি বড় সংকট মোকাবিলা করছে। আজকে সবার সম্মুখে দাঁড়িয়ে এই প্রত্যয় ঘোষণা করছি যে, আমরা নানা ক্ষেত্রে সৃষ্টি হওয়া বহু স্তরবিশিষ্ট বৈষম্য লাঘব করে বাংলাদেশকে মানবিক উন্নয়নের প্রগতিশীল ধারায় প্রতিষ্ঠা করব ইনশাল্লাহ।
অন্যদিকে, আগামী জাতীয় সংসদ নির্বাচনে ‘বাংলাদেশ গণঅধিকার পরিষদ’ থেকে ৩০০ আসনে প্রার্থী দাঁড় করানোর পরিকল্পনার কথা জানান আহ্বায়ক রেজা কিবরিয়া। তিনি বলেন, আমরা নির্বাচনকালীন সময়ে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার চাই। এটা ছাড়া নির্বাচনে অংশ নেয়ার কোনো মানে হয় না। নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার প্রশ্নে সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করবেন বলেও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়