পাসপোর্ট জটিলতায় আটকে আছেন অর্ধলাখ প্রবাসী

আগের সংবাদ

পোশাক খাতে ক্রয়াদেশ বাড়ছে

পরের সংবাদ

উইন্ডিজকে পাত্তাই দিল না প্রোটিয়ারা

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে সবচেয়ে সফল দল ওয়েস্ট ইন্ডিজ। এমনকি সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপ ইতিহাসে রেকর্ড দুবারের চ্যাম্পিয়ন ক্যারিবীয়রা। কিন্তু এবারের বিশ্বকাপ আসরে খেই হারিয়ে ফেলেছেন কাইরন পোলার্ড-ক্রিস গেইলরা। গতকাল টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে নিজেদের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছিল উইন্ডিজ। তবে এদিন প্রোটিয়া বোলারদের সামনে কোমড় সোজা করে দাঁড়াতে পারেননি ক্রিস গেইল-ব্রাভোরা। তারা ৮ উইকেট খুইয়ে ১৪৩ রান তুলতে সক্ষম হয়। এত অল্প রানের জবাবে দক্ষিণ আফ্রিকা ৮ উইকেটে জিতেছে। তবে মজার বিষয় হলো- নিজেদের প্রথম ম্যাচে হোঁচট খেয়েছিল দুদলই। দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই ম্যাচ ছিল তাই জয়ের ধারায় ফেরার সুযোগ। সেই সুযোগ কাজে লাগিয়েছে দক্ষিণ আফ্রিকাই। এর আগে নিজেদের প্রথম ম্যাচে প্রোটিয়ারা হোঁচট খেয়েছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে। শ্বাসরুদ্ধকর সেই ম্যাচে ৫ উইকেটে জিতেছে অজিরা।
এর আগে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৫৫ রানে অলআউট হওয়ার লজ্জায় পড়তে হয় কাইরন পোলার্ডের দলকে। গতকাল ঘুরে দাঁড়ানোর মিশনেও ব্যর্থ হয়েছেন তারা। এর ফলে টানা ২টি ম্যাচ হেরে তৃতীয় শিরোপা অর্জনের মিশনে বড় ধাক্কা খেল ক্যারিবিয়ানরা। কারণ বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্ব বেশ চ্যালেঞ্জিং। প্রতিটি গ্রুপে ৬টি করে দল। যেখানে এক গ্রুপ থেকে ২টি দল খেলবে সেমিফাইনাল। বাকি ৪ দলকে ধরতে হবে বাড়ির পথ। ক্রিকেটের তিন সংস্করণের মধ্যে সবচেয়ে জাঁকজমকপূর্ণ সংস্করণ টি-টোয়েন্টি। সারা দুনিয়ার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টিতে আলো ছড়ান ক্যারিবীয় ক্রিকেটাররা। সব সময় জাতীয় দলের হয়ে খেলা না হলেও বিশ্বকাপ আসরে ঠিকই দেশের জার্সি গায়ে নিজেদের অস্তিত্বের জানান দেন গেইল, ব্রাভো, পোলার্ডরা। কিন্তু চার-ছয়ে বিশ্বের প্রতিটি টি-টোয়েন্টি লিগ দাপিয়ে বেড়ানো ক্যারিবীয়রাই যদি মাত্র ৫৫ রানে গুঁড়িয়ে যায়, তাহলে এর চেয়ে লজ্জার আর কী হতে পারে? সেটিও কিনা বিশ্বকাপ ইতিহাসে তৃতীয় সর্বনি¤œ রানের স্কোর। এমনকি গতকাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও জ্বলে উঠতে পারলেন না ক্রিস গেইল-আন্দ্রে রাসেলরা। বিশ্বকাপ মঞ্চে রান খড়ায় ভুগছে তাদের ব্যাট। এদিন আগে ব্যাট করে এভিন লুইসের ফিফটিতে স্কোর বোর্ডে ১৪৩ রানের পুঁজি পায় ক্যারিবীয়রা। ১৪৪ রানের লক্ষ্য টপকাতে নেমে শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। ইনিংসের প্রথম ওভারেই রান আউটের শিকার হন অধিনায়ক তেম্বা বাভুমা। ৩ বলে ২ রান করেন তিনি। দ্বিতীয় উইকেটে ৫৭ রানের জুটি গড়ে দলকে টেনে তোলেন রিজা হেনডিক্স আর ভ্যান ডার ডাসেন। ৩০ বল খেলে রিজা ৩৯ রান করে আউট হলে ভাঙে তাদের এই জুটি।
এরপর দলকে আর বিপদে পড়তে দেননি ডাসেন। এইডেন মার্করামকে সঙ্গে নিয়ে জয়ের বাকি পথ পাড়ি দেন তিনি। তারা দুজন অবিচ্ছেদ্য ৮৩ রানের জুটি গড়েন। মার্করাম ২৬ বলে ২ চার ও চার-ছক্কার সাহায্যে ঝড়গতিতে ৫১ রান তুলে অপরাজিত ছিলেন। তার সঙ্গী ডাসেন ৫১ বলে ৪৩ রান করে অপরাজিত ছিলেন। এর ফলে ৮ উইকেট ও ১০ বল হাতে রেখেই জয় পায় দক্ষিণ আফ্রিকা। এককথায় বলা যায়, প্রোটিয়া ব্যাটসম্যানরা উইন্ডিজের বোলারদের পাত্তাই দেয়নি।
গতকাল টস হেরে আগে ফিল্ডিং নেন প্রোটিয়া দলপতি টেম্বা। ব্যাট হাতে নিজেদের শুরুটা দেখেশুনেই করে উইন্ডিজ দল। কিন্তু ম্যাচের বয়স বাড়ার সঙ্গে হাত খুলে খেলতে থাকেন লুইন। তবে অন্য প্রান্তে টেস্ট মেজাজে ব্যাট করতে থাকেন আরেক ওপেনার লেন্ডন সিমন্স। পাওয়ার-প্লের ৬ ওভারে কোনো উইকেট না হারিয়ে স্কোর বোর্ডে ৪৩ রান তোলেন লুইস-সিমন্স। এমনকি ইনিংসের দশম ওভারে প্রোটিয়া স্পিনার শামসিকে ছক্কা হাঁকিয়ে ফিফটি তুলে নেন লুইস। তার অর্ধশতক আসে মাত্র ৩২ বলে। তবে তাড়াহুড়ো করে খেলতে গিয়ে ইনিংসটিকে আর বেশি দূর টানতে পারেনি লুইস। কেশভ মাহারাজের বলে আউট হন ৫৬ রান করে। ৩৫ বলের ইনিংসটি সাজান ৩টি চার ও ৬টি ছয়ের মারে। লুইস যেখানে ঝড়ো ব্যাটিং

করেন, সেখানে টেস্ট সূলভ ব্যাটিং করেন সিমন্স। ইনিংসের ১৪তম ওভারে রাবাদার বলে বোল্ড হন ৩৫ বলে মাত্র ১৬ রান করে। তার আগেই অবশ্য মাহারাজের দ্বিতীয় শিকার বনে যান নিকোলাস পুরান। তার ব্যাট থেকে আসে ১২ রান। সুবিধা করতে পারেননি ক্রিস গেইল, আন্দ্রে রাসেল। গেইল ১২ বলে ১২ ও রাসেল আউট হন ৪ বলে ৫ রান করে। রানআউটে কাটা পড়া হেটমায়ার রানের খাতা খুলতে পারেননি। শেষ দিকে অধিনায়ক পোলার্ডের ২০ বলে ২৬ রানের ইনিংসের সুবাদে ১৪৩ রান তুলে উইন্ডিজ।
দক্ষিণ আফ্রিকার পক্ষে বল হাতে সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন ডোয়াইন প্রিটোরিয়াস। বাঁ-হাতি স্পিনার কেশভ মাহারাজের শিকার ২ উইকেট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়