ইজিবাইকচালককে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৬ : মাদকের টাকা জোগাতে ছিনতাই

আগের সংবাদ

ছাপ্পান্ন হাজার বর্গমাইলে ডিজিটাল ছোঁয়া

পরের সংবাদ

স্কটল্যান্ডকে নিয়ে ছেলেখেলা করল আফগানরা

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৬, ২০২১ , ৬:১২ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপে ছোট দল হিসেবে যদি কোনো দল অঘটন ঘটাতে পারে, সেটি হবে আফগানিস্তান। কারণ তাদের সেই শক্তিসামর্থ্য আছে। গতকাল বিশ্বকাপে আফগানিস্তান শারজাহতে নিজেদের প্রথম ম্যাচে খেলতে নামে স্কটল্যান্ডের বিপক্ষে। সেই ম্যাচে এর একটু আভাস তারা দিয়েছে স্কটিশদের বিধ্বস্ত করে ও বড় ব্যবধানের জয় তুলে নিয়ে। সঙ্গে তারা বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ জয়ের রেকর্ড গড়েছে।
গতকাল টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে প্রথমে ব্যাট করে ৪ উইকেট হারিয়ে ১৯০ রান করে আফগানিস্তান। শারজাহতে সব মিলিয়ে গতকাল ঝড় তুলেছে আফগানরা। এই রান তাড়া করতে নেমে ১০.২ বল খেলে মাত্র ৬০ রানেই গুটিয়ে যায় স্কটিশরা। ফলে আফগানিস্তান পায় ১৩০ রানের বিশাল জয়, যা যৌথভাবে বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রানের জয়। এর আগে দ্বিতীয় সর্বোচ্চ ১৩০ রানের জয় পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। সেটি ২০০৯ সালে। কাকতালীয়ভাবে এ স্কটল্যান্ডের বিপক্ষেই।
গতকাল স্কটল্যান্ডের কোনো ব্যাটসম্যানই দাঁড়াতে পারেননি। দলের হয়ে সর্বোচ্চ ২৫ রান করেন জর্জ মানসে। দ্বিতীয় সর্বোচ্চ ১২ রান করে ক্রিস গ্রেভেস। আফগানদের স্পিনেই নাকাল হয় স্কটিশরা। আফগানিস্তানের হয়ে মাত্র ২০ রান খরচায় ৫ উইকেট তুলে নেন মুজিব উর রহমান। এর মধ্যে নিজের দ্বিতীয় ওভারে তিনি স্কটল্যান্ডের তিন ব্যাটসম্যানকে সাজঘরে ফেরান। এমন অসাধারণ পারফরম্যান্সের কারণে তার হাতেই যায় ম্যাচসেরার পুরস্কার। দ্বিতীয় সর্বোচ্চ ৪টি উইকেট তুলে নেন রশিদ খান। তিনি মাত্র ৯ রান খরচ করে এ চার উইকেট পান। টি-টোয়েন্টি ক্রিকেটে এর মাধ্যমে ৯৯টি উইকেট পেয়েছেন রশিদ। আর একটি উইকেট পেলেই হবে উইকেটের সেঞ্চুরি।
এর আগে ম্যাচে আফগানিস্তানের হয়ে সর্বোচ্চ ৫৯ রান করেন নাজিবুল্লাহ জাদরান। দ্বিতীয় সর্বোচ্চ ৪৬ রান আসে রহমানউল্লাহ গুরবাজের ব্যাট থেকে। অন্যদিকে স্কটল্যান্ডের হয়ে দুটি উইকেট তুলে নেন সাফইয়ান শরীফ। একটি করে উইকেট পান জস ডেভি ও মার্ক ওয়াট।
গতকাল টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের সর্বোচ্চ রানের নতুন রেকর্ড গড়েছে এশিয়ার বøু টাইগারখ্যাত আফগানিস্তান। এর আগে বিশ্বকাপে তাদের সর্বোচ্চ রান ছিল ১৮৬। ভারতে হওয়া ২০১৬ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে নাগপুরে এ রান করে তারা। ওই ম্যাচে ১১টি ছক্কা হাঁকান আফগান ব্যাটসম্যানরা। টি-টোয়েন্টি বিশ্বকাপে যা তাদের এক ম্যাচে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর নতুন রেকর্ড।
গতকাল ম্যাচের শুরুতেই নিজের স্বভাবসুলভ ভঙ্গিতে খেলা শুরু করেন হযরতউল্লাহ জাজাই। তার সঙ্গে ওপেনিংয়ে ব্যাটিংয়ে নামেন আরেক বিধ্বংসী ব্যাটসম্যান মোহাম্মদ শেহজাদ। দুজন মিলে প্রথম থেকেই স্কটিশ বোলারদের শাসন করতে থাকেন। তারা দুজন পাওয়ার প্লেতে সংগ্রহ করেন ৫৪ রান। ম্যাচের ৫.৫ ওভারের সময় সাফইয়ান শরীফের বলে ২২ রান করে ক্যাচ আউট হন শেহজাদ। কিন্তু ব্যাট সমানতালে চালিয়ে যেতে থাকেন জাজাই। তবে দলীয় ৮২ রানের সময় জাজাই ৪৪ রান করে মার্ক ওয়াটের বলে বোল্ড আউট হন।
এর আগে ক্রিজে রহমানউল্লাহ গুরবাজ এসে কিছুটা ধীরগতিতে খেলতে থাকেন এবং বাউন্ডারি হাঁকানোর বদলে দৌড়ে রান করেন। আর রহমানউল্লাহর সঙ্গে দৌড়ে কিছুটা কাহিল হয়ে যান জাজাই। ফলে তখন তিনি আর ব্যাট চালাতে পারছিলেন না। একটা সময় তিনি মার্ক ওয়াটের ইয়র্কার বল ঠিকমতো চালাতে পারেননি। এতে করে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান তিনি। জাজাই আউট হওয়ার পর ব্যাট করতে নামেন নাজিবুল্লাহ জাদরান। তিনি এসেই শুরু করেন ঝড়। অন্যদিকে গুরবাজও পরবর্তীতে ঝড়ো ব্যাটিংয়ে মনোযোগ দেন। তিনি শেষ পর্যন্ত ৩৭ বল খেলে ৪৬ রান করে জস ডেভির বলে ক্যাচ আউট হন। অন্যদিকে নাজিবুল্লাহ জাদরান শেষ বল পর্যন্ত খেলে আউট হন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়