ইজিবাইকচালককে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৬ : মাদকের টাকা জোগাতে ছিনতাই

আগের সংবাদ

ছাপ্পান্ন হাজার বর্গমাইলে ডিজিটাল ছোঁয়া

পরের সংবাদ

নূরের নতুন দল জামায়াতের টাকায়! থাকছেন শিবিরের সাবেক নেতাকর্মী ও ছাত্রদলের পদবঞ্চিত নেতারা > আজ আত্মপ্রকাশ

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ‘গণপরিষদ’ নামে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূরের নতুন একটি রাজনৈতিক দলের আত্মপ্রকাশ হতে যাচ্ছে আজ মঙ্গলবার। গণফোরামের সাবেক সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়াসহ ছাত্রশিবিরের সাবেক নেতাকর্মী আর জাতীয়তাবাদী ছাত্রদলের পদবঞ্চিত নেতাদের নিয়ে সাজানো হয়েছে নতুন এই রাজনৈতিক দলটি। দলের প্রধান অর্থ জোগানদাতা জামায়াতের প্রবাসী নেতারা। সংশ্লিষ্ট সূত্র এমন তথ্য নিশ্চিত করেছে।
রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে নতুন দল ‘গণপরিষদ’ ঘোষণা হবে আজ সকাল ১০টায়। বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদেরও সেখানে আমন্ত্রণ জানানো হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয় শিক্ষকসহ বিভিন্ন শ্রেণিপেশার প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন বলে জানা গেছে।
রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, রাজনীতি করতে প্রয়োজন ত্যাগ এবং ইচ্ছা। বিশাল অর্থের একটা জোগানেরও ব্যাপার আছে। তবে এখন দেখার বিষয় নূর কোথা থেকে দল গঠন করার মতো অর্থ পাবে। আর জামায়াত-শিবিরের মতো হিং¯্র কর্মীদের সঙ্গে নিয়ে সে কতদূর যেতে পারবে? সব কিছুর উত্তর ভবিষ্যৎ বলে দেবে।
সূত্র জানায়, প্রায় বছর খানেক আগে নতুন দল গঠনের ঘোষণা দেন ভিপি নূর। এরপর থেকেই সারাদেশে ঘাপটি মেরে থাকা জামায়াত-শিবিরের নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ শুরু করেন। প্রতিটি জেলায় কমিটিসহ প্রতিটি থানায় ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেন। দলটিতে অবসরপ্রাপ্ত সামরিক-বেসামরিক কর্মকর্তা, শিক্ষাবিদ- বিভিন্ন রাজনীতিক ও অরাজনৈতিক সংগঠনকেও টানার চেষ্টা চলছে। এক সময় রাজনীতি করতেন, এখন নানা কারণে নিস্ক্রিয় এমন ব্যক্তিদের সঙ্গেও নতুন দলের উদ্যোক্তাদের আলোচনা চলছে। নতুন দলে রাষ্ট্রচিন্তা, ভাসানী অনুসারী পরিষদসহ কয়েকটি সংগঠন একীভূত হতে পারে বলেও জানা গেছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, নতুন দলের সংগঠকদের লক্ষ্য ছিল গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীকে দলীয়প্রধান করা। কিন্তু ইচ্ছা থাকা সত্ত্বেও নতুন এই দলে জামায়াত-শিবিরের অস্তিত্ব টের পেয়েই রাজি হননি তিনি। জানতে চাইলে জাফরুল্লাহ চৌধুরী বলেন, আমার সেই বয়স নেই একটি দলের যাবতীয় দায়িত্ব নেয়ার। এছাড়াও নানা জটিলতা রয়েছে।
জানতে চাইলে নুরুল হক নূর বলেন, আমি আওয়ামী লীগ-বিএনপির রাজনীতি করিনি, করব না। আমরা একটি নতুন ধারার রাজনৈতিক দল গঠন করতে যাচ্ছি। নতুন রাজনৈতিক দল গঠনের উদ্দেশ্যে যুব, শ্রমিক ও প্রবাসী অধিকার পরিষদ গঠন করেছি। এখন যারা আমার সঙ্গে যুক্ত হয়েছেন তারা বিভিন্ন মতাদর্শের হতেই পারেন। এতে কারো আপত্তি থাকার কারণ দেখি না। তিনি বলেন, আমরা তরুণদের নেতৃত্বে একটা নতুন রাজনৈতিক দল তৈরি করতে চাই। জামায়াত-শিবিরও যদি আমার দলে যোগ দিতে চায় আমার তো আপত্তি করার সুযোগ নেই।
উদ্যোক্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, নতুন দলের মাঠপর্যায়ের কমিটিগুলোতে সভাপতি পদে জামায়াতের সিনিয়র নেতাদের এবং সাধারণ সম্পাদক পদে শিবির এবং ছাত্রদলের পদবঞ্চিত তরুণ নেতাদের আনার পরিকল্পনা রয়েছে। দল ঘোষণার পর দ্রুততম সময়ের মধ্যেই

সারাদেশের মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে কমিটি গঠন করে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের জন্য নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করা হবে।
নতুন দল নিয়ে ড. রেজা কিবরিয়া বলেন, ২৬ অক্টোবর আমাদের নতুন দলের আত্মপ্রকাশ ঘটবে। এ নিয়ে আমি সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে ইতিবাচক জবাব পেয়েছি। তরুণ ও যুবক শ্রেণিকে প্রাধান্য দিয়ে আমরা নতুন নেতৃত্ব সাজাব। সেখানে যে কোনো দল বা সংগঠনের তরুণ নেতারা থাকতে পারেন।
সূত্র জানায়, অর্থ সংকটে কিছু দিন স্থবির ছিল দল গোছানোর কাজ। পরে জামায়াতের নেতাদের সঙ্গে গোপনে বৈঠক করে দলে অর্থ জোগান দেয়ার ব্যাপারে আলোচনা করেন নূর। আলোচনা একটি চুক্তি হয় দুপক্ষের। চুক্তি অনুযায়ী, দলের গুরুত্বপূর্ণ পদে জামায়াতের নেতাকর্মীদের বসিয়ে তাদের জন্য আলাদা প্ল্যাটফর্মের ব্যবস্থা করে দেয়া হবে। এমন চুক্তিতে জামায়াতের প্রবাসী নেতাদের সমন্বয়ে একটি ফান্ড তৈরি করা হয়। এরপর থেকেই জামায়াত ইস্যুতে বিভিন্ন ব্যানারে আন্দোলন কর্মসূচি পালন করেন নূর। ভিপি নূরের নতুন রাজনৈতিক দল থেকে বিদ্রোহ করে বের হয়ে আসা এক নেতা বলেন, জামায়াতের প্রবাসী নেতাদের ফান্ডে তৈরি হচ্ছে এই দল। আমি বিষয়টি জানতে পেরেই দল থেকে বেরিয়ে এসেছি।
অভিযোগ রয়েছে, গত ২১ অক্টোবর চট্টগ্রামের জে এম সেন হল পূজামণ্ডপে হামলার ঘটনায় গোপন মদত ছিল নূরের। এই ঘটনায় নূরের নেতৃত্বাধীন যুব অধিকার পরিষদের নেতাকর্মীসহ দশজনকে গ্রেপ্তার করা হয়। ২৩ অক্টোবর চট্টগ্রামের মহানগর হাকিম শফিউদ্দিনের আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেন ?যুব অধিকার পরিষদের চট্টগ্রাম মহানগর কমিটির সদস্য হাবিবুল্লাহ মিজান। এই জবানবন্দিতে নূরের নেতৃত্বাধীন যুব অধিকার পরিষদের নেতাদের পরিকল্পনার সব তথ্য উঠে আসে।
নূর জামায়াত-শিবিরের রাজনীতির সঙ্গে জড়িত বলে প্রথম থেকেই তাকে ভিপি হিসেবে মানতে নারাজ ছিল ছাত্রলীগ। ২০১৯ সালের ১২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় ডাকসু নির্বাচনের ফল ঘোষণা ক্যাম্পাসে বিক্ষোভ শুরু হয়। ওই সময় ডাকসুর সাধারণ সম্পাদক (জিএস) গোলাম রাব্বানী তার বক্তব্যে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ধর্মভিত্তিক দল বা শিবিরের রাজনীতি থেকে মুক্ত। নুরুল হক জামায়াত-শিবিরের রাজনীতির সঙ্গে জড়িত। তাই কোনোভাবেই মেনে নিতে পারছে না বিশ্ববিদ্যালয়।
ভিপি হওয়ার পর থেকেই জামায়াত-শিবিরের পক্ষে নূর প্রকাশ্য অবস্থান নিয়েছেন। ঢাবি ক্যাম্পাসে হাটহাজারী মাদ্রাসার ছাত্রদের আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী’ ব্যানারে মানববন্ধনে প্রকাশ্যেই শিবিরের পক্ষে কথা বলেছেন তিনি। যেখানে উগ্রবাদী এ সংগঠনটি নিষিদ্ধ সেই ঢাবি ক্যাম্পাসে এসেই সেই সংগঠনের পক্ষে সাফাই গান নূর। এই বিষয়ে নূরের বক্তব্য ছিলো স্পষ্ট- একজন মানুষ শিবির করবে নাকি বাম করবে, সেটা তার ব্যক্তিগত বিষয়।
শুধু জামায়ত-শিবিরই নয়, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গেও নিয়মিত যোগাযোগ রয়েছে নূরের। দলের গুরুত্বপূর্ণ বিষয়ে পরামর্শ নেন তারেকের। এমনকি, বিএনপির বিভিন্ন আন্দোলন কর্মসূচিতেও তাকে উঁচু গলায় বক্তব্য দিতে দেখা গেছে। ২০১৯ সালের ২৮ ডিসেম্বর নিরাপদ সড়ক আন্দোলন চলাকালে তারেক রহমান, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল নামে আইডি থেকে নূরের সঙ্গে কথোপকোথনের হোয়াটসঅ্যাপ গ্রুপ চ্যাটের কিছু স্ক্রিনশট ভাইরাল হয়।
স্ক্রিনশটে দেখা যায়- তারেক নামের আইডি থেকে লেখা হয়েছে, ‘নূর আন্দোলন তো জমল না।’ উত্তরে নূর নামের আইডি থেকে লেখা হয়েছে, ‘স্যার সব চেষ্টা তো হলো।’ এরপর তারেক নামের আইডি থেকে লেখা হয়, ‘আরো প্ল্যান করে করা উচিত সব। আমি আগেও বলেছি, লাশের বিকল্প নেই। এই ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সরকারের পক্ষ থকে ক্ষোভ জানানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়