ইজিবাইকচালককে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৬ : মাদকের টাকা জোগাতে ছিনতাই

আগের সংবাদ

ছাপ্পান্ন হাজার বর্গমাইলে ডিজিটাল ছোঁয়া

পরের সংবাদ

খালেদার ক্ষুদ্রান্ত্রে টিউমার : চিকিৎসার ধরন নির্ধারণে বায়োপসি করা হয়েছে, বর্তমানে বিপদমুক্ত

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ক্ষুদ্রান্ত্রে টিউমার ধরা পড়েছে। এছাড়া আর্থ্রাইটিস, ডায়াবেটিস ও চোখের সমস্যায় ভুগছেন তিনি। তবে বর্তমানে তিনি বিপদমুক্ত। এসব তথ্য জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন।
গতকাল সোমবার বিকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তারা এসব তথ্য জানান।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বায়োপসির জন্য বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার একটি ছোট অপারেশন করা হয়েছে। অপারেশনের পর তিনি আইসিইউতে আছেন।
অপারেশনের পর খালেদা জিয়া কেমন আছেন? জানতে চাইলে ফখরুল বলেন, তিনি এখন বিপদমুক্ত। কোনো রকম বিপদের আশঙ্কা নেই বলে চিকিৎসকরা মনে করেন।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, দেশনেত্রী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া একদম সুস্থ আছেন। কিছুক্ষণ আগে তার সঙ্গে আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান কথা বলেছেন, তার ভাই (শামীম এস্কান্দার) কথা বলেছেন। ডাক্তার সাহেব যে দুজন ছিলেন, তারা আমাকে নিশ্চিত করেছেন, তিনি ভালো আছেন।
ফখরুল বলেন, খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসার জন্য নেয়ার বিষয়ে তার মেডিকেল বোর্ড পরামর্শ দিয়েছে। তিনি বলেন, তার যতগুলো পুরনো রোগ আছে, এজন্য তার মাল্টি অ্যাডভান্স সেন্টারে চিকিৎসা প্রয়োজন। আমাদের দেশের হাসপাতালগুলোয় এই ব্যবস্থা নেই। এটা আমরা বারবার বলে আসছি।
এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, খালেদা জিয়ার মুক্তিতে আইনগত বাধা আছে বলে মনে করি না। কেন তিনি জামিন পাবেন না? জামিন তার প্রাপ্য, এটা অধিকার, দয়া নয়। অবিলম্বে তার বিদেশে যাওয়ার সুযোগ দেয়া দরকার।
ডা. জাহিদ হোসেন বলেন, বিএনপি চেয়ারপারসনের ছোট্ট একটি অপারেশন হয়েছে। তার শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করার পর

চিকিৎসকরা দেখলেন তার একটা বায়োপসি করা দরকার। ছোট একটা টিউমার আছে এক জায়গায়। যেহেতু টিউমার আছে, তার নেচার অব ভিউ জানার জন্য বায়োপসি করা হয়েছে। অপারেশনের পরে তিনি সুস্থ আছেন।
এক প্রশ্নের জবাবে খালেদা জিয়ার চিকিৎসক বলেন, বায়োপসি হচ্ছে একটা ডায়াগনস্টিক প্রসেসের পার্ট এবং এই প্রসেসটা পরবর্তী চিকিৎসা কী হবে, সেই পরীক্ষার ওপর বেস করে নির্ধারিত হবে। টিউমার সম্পর্কে এক প্রশ্নের জবাবে অধ্যাপক জাহিদ বলেন, লাম্প বা টিউমার শব্দের অর্থ হচ্ছে ছোট চাকা। এটি ১ দশমিক ২ সেন্টিমিটারের মতো। অপারেশনের পর ফলাফল পেতে কেমন সময় লাগতে পারে? এমন প্রশ্নের জবাবে ডা. জাহিদ হোসেন বলেন, ৭২ ঘণ্টা লাগতে পারে। এ ধরনের অপারেশনের পর কখনো ১৫ থেকে ২১ দিনও সময় লাগে। আমেরিকার মতো জায়গায়ও এমন হয়। ফলে আজকেই বলা যাবে ‘নেচার অর অরিজিন কী’।
তিনি জানান, অপারেশনের পর খালেদা জিয়ার ভাইটাল প্যারামিটারগুলো স্ট্যাবল আছে। এখন তিনি আইসিইউতে চিকিৎসাধীন আছেন।
তিনি বলেন, ডেডিকেটেড হাসপাতালে তার চিকিৎসার প্রয়োজন আছে। অপারেশনের পরে তার (খালেদা জিয়া) সঙ্গে ছেলে তারেক রহমান, ছোট ভাই শামীম ইস্কান্দার এবং ছোট ছেলের স্ত্রী সৈয়দা শর্মিলা রহমান সিথি কথা বলেছেন। তাদের মাধ্যমে খালেদা জিয়া দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।
প্রসঙ্গত, গত ১২ অক্টোবর বিকালে শারীরিক অবস্থার ফলোআপ করাতে এভারকেয়ার হাসপাতালে ভর্তি হন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। পরদিন থেকে তার শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়। তিনি বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের তত্ত্বাবধায়নে একটি মেডিকেল বোর্ডের অধীনে চিকিৎসাধীন আছেন। ৭৬ বছর বয়সি খালেদা জিয়া পুরনো রোগ আর্থ্রাইটিস, ডায়াবেটিস ও চোখের সমস্যায় ভুগছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়