ইজিবাইকচালককে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৬ : মাদকের টাকা জোগাতে ছিনতাই

আগের সংবাদ

ছাপ্পান্ন হাজার বর্গমাইলে ডিজিটাল ছোঁয়া

পরের সংবাদ

এবার বাবরদের কিউই পরীক্ষা

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ভারতকে হারিয়ে বেশ ফুরফুরে মেজাজেই আছে পাকিস্তান। শুধু হারিয়েছে বললে ভুল হবে, বিশ্বকাপে হট ফেভারিটদের একেবারে পাত্তা না দিয়েই তুলে নিয়েছে ১০ উইকেটের বড় জয়। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে আজ তাদের পরিকল্পনায় থাকবে কিউই বধ। বিশ্বকাপের আগে দ্বিপক্ষীয় সিরিজে মাঠে নেমেও কিউইদের সিরিজ প্রত্যাখ্যান, সেই অপমানের প্রতিশোধ এই ম্যাচে তুলতে চাইবেন বাবর- রিজওয়ানরা। এদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে নিজেদের প্রথম ম্যাচে আজ মাঠে নামবে নিউজিল্যান্ড ক্রিকেট দল। র‌্যাঙ্কিংয়ে তিনে থাকা পাকিস্তান ও চারে থাকা নিউজিল্যান্ডের লড়াইটা বাড়তি উত্তেজনা চড়াবে এবারের বিশ্বকাপে।
টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত পাকিস্তান ও নিউজিল্যান্ড পরস্পরের মুখোমুখি হয়েছে পাঁচবার। ২০১৪ সালের আসর বাদ দিয়ে বাকি পাঁচ আসরেই দেখা হয়েছে দুই দলের মধ্য। পাকিস্তানের তিন জয়ের বিপরীতে দুই জয় নিউজিল্যান্ডের। ২০০৭ সালে প্রথম দেখায় দক্ষিণ আফ্রিকার ক্যাপটাউনে ১৪৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৬ উইকেটের জয় তুলে নেয় পাকিস্তান। পরের আসরে ইংল্যান্ডের ওভালে কিউইদের মাত্র ৯৯ রানে গুঁড়িয়ে দিয়ে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় পাকিস্তান। এরপর ২০১০ সালে ক্যারিবীয় দ্বীপ রাষ্ট্র ওয়েস্ট ইন্ডিজের ব্রিজটাউনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে ১ রানের জয় তুলে নেয় নিউজিল্যান্ড। ২০১২ সালে শ্রীলঙ্কার মাঠে ১৩ রানের জয় পায় পাকিস্তান। আর ২০১৬ সালে ভারতের মাটিতে পাকিস্তানকে ২২ রানে হারায় কিউইরা।
বিশ্বকাপের বাইরে দুই দলের দেখা হয় ১৯ বার। এখানেও জয়ের পরিসংখ্যানে এগিয়ে পাকিস্তান। নিউজিল্যান্ডের ৮ জয়ের বিপরীতে পাকিস্তানের জয় ১১ ম্যাচে। দুই দলের শেষ ১০ বারের দেখায় পাকিস্তানের জয় ৬ ম্যাচে আর নিউজিল্যান্ডের জয় ৪ ম্যাচে। ম্যাচ জয়ের পরিসংখ্যানে পাকিস্তান এগিয়ে থাকলেও সাম্প্রতিক সময়ে ক্রিকেটের নতুন পরাশক্তিতে পরিণত হয়েছে নিউজিল্যান্ড। ২০১৫ ও ২০১৯ সালে টানা দুই ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে খেলেছে তারা। তবে টি-টোয়েন্টি ভিন্ন সংস্করণ হলেও এতে কম যান না কিউই ক্রিকেটাররা। এবারের বিশ্বকাপে তারাও আছেন হট ফেভারিটের তালিকায়। অর্থাৎ বিশ্বকাপ ট্রফি উঠতে পারে তাদের হাতেও। অন্যদিকে প্রতিশোধের অপেক্ষায় আছে পাকিস্তান। দীর্ঘ ১৮ বছর পর নিজেদের ঘরের মাটিতে সিরিজ আয়োজন, দীর্ঘ পরিকল্পনা ও নিরাপত্তা নিয়ে কম কাঠখড় পোহাতে হয়নি পাকিস্তান ক্রিকেট বোর্ডকে। ম্যাচ শুরুর মিনিট কয়েক আগে কিনা নিরাপত্তা শঙ্কার কথা জানিয়ে সিরিজ বাতিল করে দিল কিউইরা। তাদের এমন কাণ্ডের জবাব বিশ্বকাপের মাঠেই দেবেন বলে আগেই হুমকি দিয়েছিলেন পিসিবি সভাপতি রমিজ রাজা ও সাবেক পাকিস্তানি ফাস্ট বোলার শোয়েব আখতার।
দীর্ঘ প্রতীক্ষিত সিরিজ বাতিলের পর রমিজ প্রথমে আইসিসিতে অভিযোগের কথা জানালেও পরক্ষণে তিনি সুর বদলে মাঠে জবাব দেয়ার কথা জানান। সে সময় ক্ষোভের জবাব ২২ গজে দেয়ার ক্রিকেটারদের পরামর্শ দেন পাকিস্তানের বিশ্বকাপজয়ী সাবেক এই ক্রিকেটার। সে সময় ক্ষোভ প্রকাশ করে টুইট করে শোয়েব লেখেন, ‘এই দিনটা মনে রেখ তোমরা। এই দিনেই নিজেদের সর্বশক্তি দিয়ে কিউই বধ করতে হবে।’ সাবেক তারকা এই বোলার বাবর আজমদের মনে করিয়ে দিলেন মাঠেই নিউজিল্যান্ডকে উত্তর দেয়ার কথা। বিশ্বকাপের মঞ্চে কিউইদের মনের জ¦ালা মেটাতে চাইছে পাকিস্তান। বাবর নিজেও বেশ ক্ষিপ্ত ছিলেন তখন। টুইট করে তিনি লেখেন, ‘হঠাৎ সিরিজ বাতিল হয়ে যাওয়ায় আমরা হতাশ। পাকিস্তানের ক্রিকেটভক্তদের মনে হাসি নিয়ে আসতে পারত এই সিরিজ। সুরক্ষা ব্যবস্থার ওপর আমার পূর্ণ আস্থা রয়েছে। পাকিস্তান জিন্দাবাদ।’
সিরিজ আয়োজন করে সে সময় ক্ষতির মুখেও পড়েছিল পিসিবি। না খেলা সিরিজে নিরাপত্তাকর্মীদের শুধু বিরিয়ানির বিল বাবদই ২৭ লাখ টাকা খরচ হয় পিসিবির। সিরিজে সর্বমোট ১৩ কোটি ক্ষতি হয় পাকিস্তানের। তবে সেখানে কিছুই করার ছিল না নিউজিল্যান্ড ক্রিকেটারদের। কিউই সরকারের নির্দেশনায় তারা পাকিস্তান ত্যাগ করে দেশে ফিরে যায়।
এদিকে বিশ্বকাপের যাত্রাটাও দারুণভাবে শুরু করেছে পাকিস্তান। চিরপ্রতিদ্ব›দ্বী ভারতকে প্রথমবারের মতো বিশ্বকাপে হারিয়েছে বাবর আজমরা। টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে পাকিস্তানের বিপক্ষে পাত্তাই পায়নি ভারত। দুবাইয়ে গত রবিবার আগে ব্যাটিংয়ে নেমে কোহলিরা ১৫১ রান সংগ্রহ করে। ১৩ বল হাতে রেখে বাবর ও রিজওয়ানের উদ্বোধনী জুটিতেই তা পেরিয়ে যায় পাকিস্তান, অর্থাৎ ১০ উইকেটের বড় ব্যবধানে জয়। ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, বিশ্বকাপে ১৩ বারের চেষ্টায় এই প্রথম ভারতকে হারায় পাকিস্তান। ব্যাটে বলে এত নিখুত খেলা ক্রিকেট বিশ্ব দেখেনি এর আগে। তাদের সে পরিকল্পনা নিউজিল্যান্ডের বিপক্ষেও থাকলে জয় অবধারিত বাবরদেরই।
এদিকে বিশ্বকাপের চলতি আসরে এখন পর্যন্ত মাঠে নামেনি নিউজিল্যান্ড। তবে তারা অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছে একটি প্রস্তুতি ম্যাচ। ম্যাচটিতে ৩ উইকেটের ব্যবধানে হারলেও ভালোই লড়াই চালায় কিউইরা। জয় পেতে অজিদের অপেক্ষা করতে হয় ১৯.৫ ওভার পর্যন্ত। তবে সাম্প্রতিক সময়ে ব্যাটে-বলে কিউইদের যে উত্থান তাতে বলাই যায় পাকিস্তানকে তাড়া ছাড় দেবে না একবিন্দুও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়