নানা আয়োজনে প্রবারণা পূর্ণিমা উদযাপন

আগের সংবাদ

লো স্কোরিংয়ের রোমাঞ্চকর ম্যাচে অস্ট্রেলিয়ার জয়

পরের সংবাদ

ময়মনসিংহ : মানবতাবিরোধী অপরাধ মামলায় গ্রেপ্তার ৬

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল মামলার আসামি ভুয়া মুক্তিযোদ্ধাসহ ৬ আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত বৃহস্পতিবার বিকালে উপজেলা আঠারবাড়ী রায়ের বাজার থেকে তারা মিয়া, রুস্তুম আলী ও রাতে হাবিবুর রহমান মেনু মিয়া, আব্দুল মান্নান ওরফে মান্নান কারি, আব্দুল হান্নান, ময়মনসিংহ থেকে মোস্তাফিজুর রহমানকে গ্রেপ্তার করা হয়।
জানা যায়, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দায়ের করা মানবতাবিরোধী যুদ্ধাপরাধ মামলা উপজেলার ১২ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। এরই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার আঠারবাড়ী ইউনিয়নের ইটাউলিয়া গ্রামের মৃত শমসের আলীর ছেলে তারা মিয়া (৭১), একই ইউনিয়নের কালিয়ান গ্রামের মেফর আলীর ছেলে রুস্তুম আলী (৮১), মৃত ইন্তাজ আলীর ছেলে হাবিবুর রহমান মেনু মিয়া, সোহাগী ইউনিয়নের সোহাগী বাজারের মৃত সৈয়দ হোসাইন আহম্মেদের ছেলে সৈয়দ মোস্তাফিজুর রহমার (৭২), সোহাগী চরপাড়া গ্রামের মৃত আব্দুল গফুরের ছেলে আব্দুল হান্নান (৬৯) ও জাটিয়া ইউনিয়নের ফানুর গ্রামের মৃত আব্দুল হামিদ ফকিরের ছেলে আব্দুল মান্নান ওরফে মান্নান কারীকে ট্রাইব্যুনালের নির্দেশে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতদের আদালতে পাঠানো হয়েছে।
যুদ্ধকালীন ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান আকন্দ হলুদসহ স্থানীয় মুক্তিযোদ্ধারা জালিয়াতির মাধ্যমে যুদ্ধাহত মুক্তিযোদ্ধার ভাতা উত্তোলনকারী তারা মিয়ার বিরুদ্ধে একাধিক অভিযোগ করেছেন।
আঠারবাড়ী ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার রঞ্জন ঘোষ রানা জানান, তারা মিয়া একজন রাজাকার, সে মুক্তিযোদ্ধার বাবাকে হত্যা করেছে। তার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা হয়। তাছাড়া মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই তদন্ত করে তাকে ভুয়া মুক্তিযোদ্ধা হিসেবে চিহ্নিত করেছে।
ঈশ্বরগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা পৌর মেয়র আব্দুস ছাত্তার জানান, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা হিসেবে কল্যাণ ট্রাস্ট থেকে তারা মিয়া দীর্ঘদিন ধরে ভাতা উত্তোলন করে আসছিল। রাজাকার হয়েও যুদ্ধাহত মুক্তিযোদ্ধার ভাতা উত্তোলন করায় স্থানীয় মুক্তিযোদ্ধাদের মধ্যে চরম ক্ষোভ দেখা দেয়। এ নিয়ে তার বিরুদ্ধে একাধিক অভিযোগ দেয়া হয়।
ঈশ্বরগঞ্জ থানার ওসি আব্দুল কাদের মিয়া জানান, ট্রাইব্যুনালের নির্দেশে ৫ জন ঈশ্বরগঞ্জ থানা ও একজনকে ময়মনসিংহের কোতোয়ালি থানা পুলিশ গ্রেপ্তার করেছে। গ্রেপ্তারকৃতদের আদালতে পাঠানো হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়