নানা আয়োজনে প্রবারণা পূর্ণিমা উদযাপন

আগের সংবাদ

লো স্কোরিংয়ের রোমাঞ্চকর ম্যাচে অস্ট্রেলিয়ার জয়

পরের সংবাদ

নামিবিয়ার রূপকথার নায়ক উইজা

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ২০১৩ থেকে ২০১৬ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার জার্সি গায়ে মাঠ মাতিয়েছেন ডেভিড উইজা। তবে এবার নাড়ির টান তাকে নামিবিয়ার জার্সি গায়ে বিশ্ব আসরে নিয়ে এসেছে। নামিবিয়াও প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে এসে চমকে দিয়েছে ক্রিকেট বিশ্বকে। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে হারলেও দ্বিতীয় ম্যাচে তারা নেদারল্যান্ডসের বিপক্ষে ঘুরে দাঁড়ায়। ডাচদের বিপক্ষে তারা ৬ উইকেটের জয় তুলে নেয়। ম্যাচে জয়ের নায়ক অলরাউন্ডার ডেভিড উইজা। তার ৪০ বলে ৬৬ রানের দুর্দান্ত এক ইনিংস নামিবিয়াকে বিশ্বকাপে প্রথম জয়ের স্বাদ এনে দেয়। আর গতকাল শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে নতুন সূর্যোদয়ের গল্প লেখে দেশটি। প্রতিপক্ষ আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে প্রথমবার অংশগ্রহণ করেই সুপার টুয়েলভ নিশ্চিত করে দক্ষিণ আফ্রিকার প্রতিবেশী দেশটি। এর আগে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১২৫ রানে থামে আয়ারল্যান্ডের ইনিংস। জবাবে ব্যাট করতে নেমে ১৮.৩ ওভারে ২ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে ইতিহাস গড়েন উইজারা। ডেভিড উইজা বল হাতে ২ উইকেট ও ব্যাট হাতে ১৪ বলে ২৮ রানের বিধ্বংসী ইনিংস খেলে নামিবিয়াকে চূড়ান্ত পর্বে পৌঁছে দিয়ে ম্যাচসেরা নির্বাচিত হন।
ম্যাচ জিতলেই চূড়ান্ত পর্বে। এমন সুযোগ মিস করতে চায় না প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেয়া নামিবিয়া। পরিসংখ্যান, অভিজ্ঞতা, শক্তিমত্তা- সব কিছুতেই এগিয়ে আয়াারল্যান্ড। তবে চোখে চোখ রাঙিয়ে কথা বলতে জানেন আফ্রিকানরাও। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ইতিহাস রচিত হওয়ার দিনে ব্যাটিংয়ে নেমে পেশাদারিত্বের পরিচয় দেন নামিবিয়ান ব্যাটসম্যানরা। স্বল্প লক্ষ্য তাড়া করতে নেমে দেখেশুনে খেলতে থাকেন ক্রেইগ উইলিয়ামস ও জেন গ্রিন। তবে এই জুটি খুব বেশি দূর দলকে এগিয়ে নিতে পারেনি। দলীয় ২৫ রানের মাথায় ক্যাম্ফারের বল তুলে মারতে গিয়ে ক্যাচবন্দি হন উইলিয়ামস। ১৬ বলে ৩ চারের সাহায্যে ১৫ রান তুলে সাজঘরে ফেরেন তিনি। এরপর নামিবিয়ান অধিনায়ক গেরহার্ড ইরাসমাস ও জেন গ্রিন লক্ষ্যে দিকে গুটি গুটি পা ফেলে এগোতে থাকেন। ৪৮ রানের একটি গুরুত্বপূর্ণ জুটি দলকে উপহার দিয়ে সাজঘরে ফেরেন জেন গ্রিন। ৩২ বলে ২৪ রান আসে তার ব্যাট থেকে। তিনি যখন মাঠ ছাড়েন, তখন জয়ের জন্য দলের প্রয়োজন ছিল ৪০ বলে ৫৩ রান। এরপর মাঠে নামেন গল্পের নায়ক ডেভিড উইজা। ব্যাটিংয়ে নেমেই তাণ্ডব চালান সাবেক দক্ষিণ আফ্রিকান এই অলরাউন্ডার। এক প্রান্ত আগলে রেখে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন অধিনায়ক ইরাসমাস। টি-টোয়েন্টি বিশ্বকাপে অর্ধশতক তোলার দিনে এই ব্যাটসম্যান ৪৯ বলে খেলেন ৫৩ রানের ইনিংস। আর ডেভিড উইজা ১৪ বলে ২৮ রানের বিধ্বংসী ইনিংস খেলে দলকে ঐতিহাসিক জয়টি এনে দেন। আইরিশ বোলারদের মধ্য সবচেয়ে সফল ছিলেন কার্তিস ক্যাম্ফার। তিনি ৩ ওভারে ১৪ রান দিয়ে ২টি উইকেট তুলে নেন।
এর আগে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে পল স্টারলিং আর কেভিন ও’ব্রায়েন উদ্বোধনী জুটিতেই আয়ারল্যান্ডকে এনে

দেন উড়ন্ত সূচনা। পাওয়ার প্লের ৬ ওভারে তারা তোলেন ৫৫ রান। ৪৪ বলে ৬২ রানের এই জুটিটি শেষ পর্যন্ত ভাঙেন নামিবিয়ার স্পিনার বার্নার্ড স্কলজ। ২৪ বলে ৩৮ রানে লংঅনে ক্যাচ হন স্টারলিং। সঙ্গী হারিয়ে ও’ব্রায়েনও বেশিক্ষণ টিকতে পারেননি, ২৪ বলে ২৫ করে জ্যান ফ্রাইলিংকের বলে ধরা পড়েন ডিপ স্কয়ার লেগে। অল্প সময়ে দুই সেট ব্যাটসম্যানকে হারিয়ে রানের গতি কমে যায় আইরিশদের। গ্যারেথ ডেলানি ১৮ বলে মাত্র ৯ রান করে সাজঘরের পথ ধরেন। ২৮ বলে ২১ রানে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন অধিনায়ক অ্যান্ডি বালবির্নি। প্রথম তিন ব্যাটসম্যানের পর আয়ারল্যান্ডের কেউ দশের অঙ্কও ছুঁতে পারেননি। নামিবিয়ার বোলাররা শেষ ১০ ওভারে খরচ করেন মাত্র ৫৪ রান। ফলে দারুণ শুরুর পরও আইরিশদের থামতে হয়েছে মাত্র ১২৫ রানে। জ্যান ফ্রাইলিংক ২১ রান খরচায় নেন ৩টি উইকেট। ২২ রানে ২ উইকেট শিকার ডেভিড উইজার।
এর আগে ২০০৩ সালে ওয়ানডে বিশ্বকাপের মাধ্যমে ক্রিকেটের বড় আসরে যাত্রা নামিবিয়ার। তবে সে আসরে বিশ্বকে চমক দেখাতে পারেননি আফ্রিকান দেশটি। আসর থেকে শূন্য হাতেই সেবার ফিরে যায় দলীট। তবে এবার আর তাদের শূন্য হাতে ফিরে যেতে হয়নি। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ আসরে কোয়ালিফাই করে তারা খেলেছে বাছাইপর্বের ম্যাচ। যেখানে ক্রিকেট বিশ্বকে রীতিমত চমকে দিয়েছে দেশটি। এবার তাদের গল্পের নায়ক ডেভিড উইজা। ফলে ‘এ’ গ্রুপে শ্রীলঙ্কার পরে দ্বিতীয় দল হিসেবে সুপার টুয়েলভ নিশ্চিত করল নামিবিয়া। আর বাকি দুই দল আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসকে ব্যর্থ হয়ে আসর থেকে বিদায় নিতে হলো। এর আগে ‘বি’ গ্রুপ থেকে চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে বাংলাদেশ ও স্কটল্যান্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়