নানা আয়োজনে প্রবারণা পূর্ণিমা উদযাপন

আগের সংবাদ

লো স্কোরিংয়ের রোমাঞ্চকর ম্যাচে অস্ট্রেলিয়ার জয়

পরের সংবাদ

ছায়ানটের মানববন্ধন : সম্প্রীতির জন্য সংস্কৃতি চর্চার আহ্বান

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে বাঙালি সংস্কৃতির চর্চা ও বিকাশের আহ্বান জানিয়েছে ছায়ানট। গতকাল শুক্রবার সকালে রাজধানীর ধানমন্ডির ছায়ানট সংস্কৃতি ভবনের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এই আহ্বান জানানো হয়।
অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন- অর্থনীতিবিদ আতিউর রহমান, ছায়ানটের সাধারণ সম্পাদক লাইসা আহমেদ লিসা, শিল্পী খায়রুল আনাম শাকিল, শিল্পী বুলবুল ইসলাম প্রমুখ।
সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব শারদীয় দুর্গাপূজা মণ্ডপে হামলার ঘটনার প্রতিবাদে ছায়ানট, রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ, আবৃত্তি সংগঠন কণ্ঠশীলন ও নালন্দা স্কুলের যৌথ উদ্যোগে এই মানববন্ধনের আয়োজন করা হয়। সাম্প্রদায়িক বিদ্বেষ থেকে পরিত্রাণের জন্য বাঙালি সংস্কৃতি চর্চা ও বিকাশের একান্ত প্রয়োজন উল্লেখ করে ছায়ানটের নির্বাহী সভাপতি চিকিৎসক সারওয়ার আলী বলেন, কয়েক বছর ধরে দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে এমন সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটছে। দেশের হিন্দু সম্প্রদায় তাদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা নির্বিঘেœ উদযাপন করতে পারল না, এটা অত্যন্ত দুঃখজনক। দেশের সংবিধান সব ধর্মের মানুষের সমঅধিকার নিশ্চিত করেছে। কাজেই এই পরিস্থিতি কখনোই কাম্য হতে পারে না। এই অবস্থা থেকে পরিত্রাণের দায়িত্ব শুধু রাষ্ট্রের একার নয়, সমাজের সবার।
তিনি বলেন, বাঙালি সংস্কৃতির যে অসাম্প্রদায়িক চেতনা, যে মানবিক ঐতিহ্য ও মূল্যবোধ তা অন্তরে ধারণ করতে হবে। রবীন্দ্রনাথ, নজরুল, লালন, শাহ আবদুল করিম থেকে শুরু করে সাম্প্রতিক সময়ের অতি নবীন কবি-সাহিত্যিকের রচনাতেও যে বাঙালির সাংস্কৃতিক ঐতিহ্যের চেতনা প্রকাশিত তা মানুষের মনকে প্রসারিত করবে। সেই চেতনা নিয়েই মুক্তিযুদ্ধের বাংলাদেশকে পুনরুদ্ধার করতে হবে।
বক্তব্যের পর মানববন্ধনে অংশগ্রহণকারীরা সম্মিলিত কণ্ঠে দেশাত্মবোধক ও অসাম্প্রদায়িক চেতনার সংগীত পরিবেশন করেন। গানের পালা শুরু হয়েছিল ‘ও আমার দেশের মাটি’ দিয়ে। পরের গানগুলো ছিল ‘আমি মারের সাগর পাড়ি দেব’, ‘দুর্গম গিরি কান্তার মরু’, বাংলার হিন্দু, বাংলার বৌদ্ধ, বাংলার খ্রিস্টান, বাংলার মুসলমান আমরা সবাই বাঙালি,’ ‘প্রিয় ফুল খেলবার দিন নয় অদ্য’।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়