নানা আয়োজনে প্রবারণা পূর্ণিমা উদযাপন

আগের সংবাদ

লো স্কোরিংয়ের রোমাঞ্চকর ম্যাচে অস্ট্রেলিয়ার জয়

পরের সংবাদ

চট্টগ্রামে সমাবেশ : সহিংসতায় জড়িত ও মদতদাতাদের বিচার দাবি

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : দেশের বিভিন্ন জেলায় শারদীয় দুর্গাপূজা চলাকালে মণ্ডপ-মন্দিরে তাণ্ডব, পূজা-পরবর্তী হিন্দুদের ওপর সাম্প্রদায়িক সহিংসতা, অগ্নিসংযোগ ও হত্যাকাণ্ডের প্রতিবাদে চট্টগ্রামে বিভিন্ন সংগঠনের বিক্ষোভ সমাবেশ, মিছিল ও মানববন্ধনসহ নানা কর্মসূচি অব্যাহত রয়েছে। এসব কর্মসূচি থেকে সাম্প্রদায়িক হামলাকারী ও মদতদাতাদের গ্রেপ্তার-বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে সাম্প্রদায়িকতা প্রতিহত করতে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানো হয়।
শিশু-কিশোর সংগঠন খেলাঘর চট্টগ্রাম উত্তর, দক্ষিণ ও মহানগর কমিটির উদ্যোগে গতকাল শুক্রবার বিকালে নগরীর চেরাগী পাহাড় মোড়ে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। খেলাঘর দক্ষিণ জেলার কমিটির সভাপতি সাংবাদিক জসিম চৌধুরী সবুজের সভাপতিত্বে ও খেলাঘর চট্টগ্রাম মহানগর কমিটির সাধারণ সম্পাদক জাহিদ হোসেনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন খেলাঘর কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য প্রকৌশলী রথীন সেন, সম্পাদকমণ্ডলীর সদস্য শ্যামল বিশ্বাস, উত্তর জেলা খেলাঘর সভাপতি খোরশেদ আলম, কেন্দ্রীয় সদস্য প্রদীপ ভট্টাচার্য্য, সাবেক প্রেসিডিয়াম সদস্য আশীষ ধর, অধ্যাপিকা রোজী সেন, দক্ষিণ জেলার সহসভাপতি শামসুল হক, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি নাজিম উদ্দিন শ্যামল, বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি চট্টগ্রামের সাধারণ সম্পাদক অধ্যাপক রঞ্জন বণিক, শিক্ষক নেতা অধ্যাপক শিব প্রসাদ শূর, চন্দন পাল, আবৃত্তিকার প্রণব চৌধুরী, খেলাঘর দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক অধ্যাপক বিপ্লব বসু, উত্তর জেলা কমিটির সাধারণ সম্পাদক অধ্যক্ষ এম এ কাশেম, খেলাঘর দক্ষিণ জেলার সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক ভগীরথ দাশ প্রমুখ। এদিকে গতকাল শুক্রবার সকালে বাংলাদেশ ব্রাহ্মণ সংসদ চট্টগ্রাম উত্তর-দক্ষিণ ও মহানগর, রামকৃষ্ণ মঠ ও মিশন, চট্টগ্রাম জেলা সৎসঙ্গ, শ্রীশ্রী রাম ঠাকুর সেবাশ্রমসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে, আসকার দীঘির পাড় এস এস খালেদ রোড, পাহাড়তলী কৈবল্যধাম এলাকাসহ বিভিন্ন স্থানে মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে মানববন্ধনে বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এডভোকেট রানা দাশগুপ্ত বলেন, কুমিল্লার ঘটনায় ইকবাল হোসেন নামে যাকে শনাক্ত করা হলো তাকে ‘ভবঘুরে’ সাজিয়ে ঘটনা ধামাচাপা দেয়া হচ্ছে। এ সময় আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি আশীষ কুমার ভট্টাচার্য, বাংলাদেশ ব্রাহ্মণ সংসদ কেন্দ্রীয় কমিটির বিভাগীয় যুগ্ম সম্পাদক অর্পণ কান্তি ব্যানার্জি, চট্টগ্রাম রামকৃষ্ণ মিশন সেবাশ্রমের সম্পাদক স্বামী শক্তিনাথানন্দ প্রমুখ।
সারাদেশে অব্যাহত সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে এবং হামলাকারী ও মদতদাতাদের গ্রেপ্তার-বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে গতকাল শুক্রবার সন্ধ্যায় নগরীর পাথরঘাটার পাঁচবাড়ী এলাকায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে কমিউনিস্ট পার্টি কোতয়ালি থানা। সংগঠনের উজ্জ্বল শিকদারের সভাপতিত্বে এবং জাবেদ চৌধুরীর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন রুপন কান্তি ধর, বিপ্লব চৌধুরী, রাশিদুল সামির, ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার সভাপতি এ্যানি সেন, সাধারণ সম্পাদক ইমরান চৌধুরী প্রমুখ। সমাবেশে নেতারা বলেন, মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে প্রতিষ্ঠিত অসাম্প্রদায়িক বাংলাদেশে গত ৫০ বছরে শাসক শ্রেণির দলগুলো ক্ষমতায় থাকা ও ক্ষমতায় যাওয়ার নির্লজ্জ প্রতিযোগিতায় সাম্প্রদায়িকতাকে মদত দিয়ে এসেছে। জনগণ যে সাম্প্রদায়িক অশুভ শক্তিকে পরাজিত করেছে, শাসক শ্রেণির প্রত্যক্ষ-পরোক্ষ আশ্রয়ে-প্রশ্রয়ে তা পুরনায় মাথাচাড়া দিয়ে উঠেছে। নেতারা বলেন, দেশের সব নাগরিকের নিরাপত্তা ও নিজ নিজ ধর্মের আচার-অনুষ্ঠান পালনের নিশ্চয়তা বিধান করা রাষ্ট্রের ও সরকারের দায়িত্ব। কিন্তু অতীতের সব সরকারের মতোই বর্তমান সরকারও ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে চরমভাবে ব্যর্থ হয়েছে।
অন্যদিকে দেশের বিভিন্ন জেলায় সাম্প্রদায়িক হামলার ঘটনায় উদ্বেগ ও হতাশা জানিয়ে বিবৃতি দিয়েছেন ১৪ জন বিশিষ্ট নাগরিক। তারা বলেছেন, ‘দেশের সর্ববৃহৎ সংখ্যালঘু জনগোষ্ঠীর প্রধান ধর্মীয় উৎসব চলাকালে বিভিন্ন জেলায় পূজামণ্ডপ ও হিন্দু লোকালয়ে যেসব হামলা, হত্যা ও ধ্বংসযজ্ঞ চলেছে, তাতে নাগরিক সমাজের অংশ হিসেবে আমরা লজ্জিত, হতাশ ও ক্ষুব্ধ।’ ২১ অক্টোবর রাতে গণমাধ্যমে এ বিবৃতি পাঠানো হয়। বিবৃতিতে সই করেছেন- শিক্ষাবিদ আলমগীর মোহাম্মদ সিরাজউদ্দিন, শহিদজায়া বেগম মুশতারী শফি, সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন, অধ্যাপক সিকান্দার খান, দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক, অর্থনীতিবিদ ড. মইনুল ইসলাম, মানবাধিকার সংগঠক এডভোকেট রানা দাশগুপ্ত, ড. মাহবুবুল হক, শিল্পী আবুল মনসুর, কবি ও সাংবাদিক আবুল মোমেন, ড. আনোয়ারা আলম, ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম, শিল্পী অলোক রায় ও ফেরদৌস আরা আলীম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়